Advertisement
২৫ এপ্রিল ২০২৪

কামিন্সদের স্লেজিং বন্ধের কথায় বিতর্কের ঝড় অস্ট্রেলিয়াতেই

জোরালো সংশয় দেখা দিয়েছে। দেশ জুড়ে স্লেজিং বন্ধ নিয়ে নাটকের মধ্যে অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স সোমবার ইঙ্গিত দিয়েছেন, আক্রমণাত্মক ক্রিকেট খেলার চেষ্টা চালিয়ে গেলেও প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে বাগ্‌যুদ্ধে জড়িয়ে পড়া বা কাউকে মৌখিক ভাবে আক্রমণ করার রাস্তা থেকে তাঁরা সরে আসারই ব্রত নিয়েছেন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৮ ০৪:০৫
Share: Save:

ডিসেম্বরে আসন্ন টেস্ট সিরিজে যখন বিরাট কোহালি ব্যাট করতে আসবেন, কুখ্যাত সেই অস্ট্রেলীয় অভ্যর্থনা কি তাঁর জন্য অপেক্ষা করবে? যে ভাবে এত কাল অস্ট্রেলীয় ফিল্ডার এবং বোলাররা প্রতিপক্ষ অধিনায়ককে ঘিরে ধরে আপত্তিজনক মন্তব্য করে তাঁকে উত্যক্ত করে এসেছে, তা কি এ বার দেখা যাবে?

জোরালো সংশয় দেখা দিয়েছে। দেশ জুড়ে স্লেজিং বন্ধ নিয়ে নাটকের মধ্যে অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স সোমবার ইঙ্গিত দিয়েছেন, আক্রমণাত্মক ক্রিকেট খেলার চেষ্টা চালিয়ে গেলেও প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে বাগ্‌যুদ্ধে জড়িয়ে পড়া বা কাউকে মৌখিক ভাবে আক্রমণ করার রাস্তা থেকে তাঁরা সরে আসারই ব্রত নিয়েছেন। বল-বিকৃতি কেলেঙ্কারির পরে অস্ট্রেলীয় ক্রিকেট সংস্কৃতি ভীষণ ভাবেই অনুবীক্ষণের নীচে পড়েছে। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারের মতো তারকাদের এক বছর নির্বাসিত করা হয়েছে। এমনকি, তাদের ক্রিকেট বোর্ডকে নিয়ে পর্যন্ত নিরপেক্ষ তদন্ত হয়েছে। সেই তদন্তের ভিত্তিতে চেয়ারম্যানকে পদত্যাগ করতে হয়েছে। ক্রিকেট ডিরেক্টর এবং প্রাক্তন অধিনায়ক মার্ক টেলর সরে দাঁড়িয়েছেন। এই আত্মবিশ্লেষণের স্রোত এসে লেগেছে অস্ট্রেলিয়ার জাতীয় দলের ড্রেসিংরুমেও। তারই জেরে স্লেজিং বন্ধের দাবি উঠেছে।

ক্রিকেটে স্লেজিংয়ের জন্য বিখ্যাত তাঁরা। ইয়ান চ্যাপেল থেকে স্টিভ ওয়— আক্রমণাত্মক সব স্লেজিংয়ে ক্রিকেট দুনিয়ায় চাঞ্চল্য সৃষ্টি করেছেন। গ্লেন ম্যাকগ্রার সঙ্গে রামনরেশ সারওয়ানের এক বার মারামারি হওয়ার উপক্রম পর্যন্ত হয়েছিল। সেই অস্ট্রেলিয়া জুড়েই এখন দাবি উঠেছে, এ সব বন্ধ করো। মাঠে নেমে ভদ্র ছেলেদের মতো ক্রিকেট খেলো আর ‘ক্রিকেট ভদ্রলোকের খেলা’ মাথায় রেখে সোজা পথে জেতার চেষ্টা করো।

অস্ট্রেলীয় ক্রিকেট তো বটেই, গোটা ক্রিকেটবিশ্বেই এ নিয়ে তুমুল বাদানুবাদ শুরু হয়ে গিয়েছে। স্টিভ ওয় অধিনায়ক থাকার সময় চালু করেছিলেন একটি বিশেষ প্রথা ‘মেন্টাল ডিসইন্টিগ্রেশন’। যার মোদ্দা কথা হল, স্লেজিং করে এমন হাল করো প্রতিপক্ষের যে, মানসিক ভাবে একেবারে ভেঙে পড়ে। ন্যাতানো অবস্থায় তারা মাঠে নামবে আর দুমড়ে দিতে আরওই সুবিধে হবে।

সেই অস্ট্রেলীয় দলই এখন নতুন স্লোগান লিখে ফেলেছে বর্তমান ড্রেসিংরুমে— ‘এলিট অনেস্টি’। এই নতুন স্লোগান নিয়েই আপাতত উত্তাল অস্ট্রেলীয় ক্রিকেট। এর কী ব্যাখ্যা, এখনকার কোচ জাস্টিন ল্যাঙ্গারের কাছে জানতে চেয়েছেন অনেক প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার। চাপে পড়ে ল্যাঙ্গার ব্যাখ্যা দিয়েছেন যে, ‘এলিট অনেস্টি’ হচ্ছে নিজের কাছে সৎ থাকার অঙ্গীকার। ‘‘তুমি সকলকে ফাঁকি দিতে পারো, সকলকে ধোঁকা দিতে পারো, কিন্তু নিজের কাছে সত্যিটা লুকোতে পারবে না,’’ বিশ্লেষণ ল্যাঙ্গারের।

কিন্তু বর্তমান কোচের এই ব্যাখ্যাকে অনেকেই নরমসরম এবং হাস্যকর বলে পাল্টা তোপ দেগেছেন। শেন ওয়ার্নের মতো আগ্রাসী চরিত্র বলেই ফেলেছেন, ‘‘ওই শব্দগুলো শুনে আমার বমি পেয়ে যাচ্ছে।’’ ইয়ান চ্যাপেল লাইভ টিভি অনুষ্ঠানে তর্কাতর্কিতে জড়িয়ে পড়ে বিতর্ক সৃষ্টি করেছেন। মিচেল জনসন বলেছেন, এই ধরনের নিষেধাজ্ঞা আনতে গিয়ে অস্ট্রেলীয় ক্রিকেটের হার-না-মানা সেই মনোভাবটাই হারিয়ে যেতে পারে। কামিন্সকে এ দিন সাংবাদিকেরা জনসনের আশঙ্কা নিয়ে জিজ্ঞেস করলে তিনি আবার বলেন, ‘‘মনে হয় না। আমার শরীরী ভাষা তো একই রকম থাকছে। একই রকম আক্রমণাত্মক থাকছি। যে ভাবে প্রত্যেকটা বলে উইকেট নেওয়ার জন্য ছুটে আসতাম, তেমনই আসব। শুধু প্রতিপক্ষকে বাজে কথা বলার মৌখিক আক্রমণটা চলে যাবে আমাদের ক্রিকেট থেকে।’’ ওয়ার্ন যা শুনে পাল্টা কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ায় নিজের সেরা স্লেজিংয়ের ফিরিস্তি দিতে শুরু করেছেন। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডারিল কালিনান তাঁর বলে খুব আউট হতেন। চার বছর পরে প্রত্যাবর্তন ঘটিয়ে সেই কালিনান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে এলেন। ওয়ার্ন স্লিপ থেকে চেঁচিয়ে বললেন, ‘অ্যাই ডারিল, আউট হবে না কিন্তু। চার বছর ধরে তোমাকে খুব মিস করেছি। উইকেটটা আমি চাই।’’

অস্ট্রেলিয়া জুড়ে বইতে থাকা শুদ্ধিকরণের হাওয়ায় কে বলবে, এ ভাবেই শত্রুপক্ষের কানের কাছে সারাক্ষণ কিচিরমিচির করে গিয়েছে অস্ট্রেলীয় দল। ওয়ার্নকে কে শিখিয়েছিলেন স্লেজিং করতে? অ্যালান বর্ডার। যাঁকে ক্রিকেট দুনিয়া ভদ্র ক্রিকেটার বলেই চেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE