Advertisement
২৪ এপ্রিল ২০২৪

৬ বলে ৪ শিকার, লায়ন গর্জনেও কাটেনি অস্ট্রেলিয়ার চাপ

অস্ট্রেলীয় অফস্পিনারের চতুর্থ ওভারের শেষ দুই বলে আউট হন আজহার আলি ও  হ্যারিস সোহেল। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে তিনি তুলে নেন আসাদ শাফিকের উইকেট। সেই ওভারেই চতুর্থ বলে আউট হন বাবর আজম। লায়নের গর্জনে নিজেদের গুহায় মাত্র ৫৭ রানে পাঁচ উইকেট পড়ে যায় পাকিস্তানের।

দুরন্ত: পাকিস্তানের ইনিংসে ভাঙন ধরালেন লায়ন। গেটি ইমেজেস

দুরন্ত: পাকিস্তানের ইনিংসে ভাঙন ধরালেন লায়ন। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৮ ০২:০৩
Share: Save:

আবু ধাবিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন পাকিস্তানকে পাল্টা চাপে ফেলে দিলেন নেথান লায়ন। ছয় বলে চার ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে তিনি পাক ব্যাটিংকে জোরাল ধাক্কা দেন।

অস্ট্রেলীয় অফস্পিনারের চতুর্থ ওভারের শেষ দুই বলে আউট হন আজহার আলি ও হ্যারিস সোহেল। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে তিনি তুলে নেন আসাদ শাফিকের উইকেট। সেই ওভারেই চতুর্থ বলে আউট হন বাবর আজম। লায়নের গর্জনে নিজেদের গুহায় মাত্র ৫৭ রানে পাঁচ উইকেট পড়ে যায় পাকিস্তানের।

সেখান থেকে ম্যাচের হাল ধরেন অভিষেক টেস্ট খেলা ফখর জমান ও অধিনায়ক সরফরাজ আহমেদ। তাঁদের ১৪৭ রানের জুটিই পাকিস্তানের স্কোরকে কিছুটা ভদ্রস্থ জায়গায় নিয়ে যায়। কিন্তু তাতেও ২৮২ রানে শেষ হয়ে যায় তারা। দিনের শেষে অস্ট্রেলিয়াও অবশ্য খুব স্বস্তিতে নেই। ২০ রানে দুই উইকেট পড়ে গিয়েছে তাদের।

মঙ্গলবার আবু ধাবিতে দিনের শুরু থেকেই পাক ব্যাটসম্যানদের চাপে রাখেন মিচেল স্টার্ক, মার্নাস লাবুশাগনে, লায়ন-রা। তবে সব চেয়ে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন লায়ন। তাঁর ঘুর্ণির নাগাল না পেয়ে একের পর এক উইকেট হারাতে থাকে পাকিস্তান। এক দিনের ক্রিকেটে দলে ব্যাট হাতে অন্যতম প্রধান ভরসা হয়ে উঠেছেন ফখর জমান। তাঁকে এ বার টেস্টের মঞ্চে নিয়ে আসা হয়েছে। এবং, অভিষেক টেস্টেই ফখর প্রমাণ করে দিলেন, সেই সিদ্ধান্ত একদম ঠিকই আছে। অভিষেক টেস্টে সেঞ্চুরি করার ক্লাবে ঢুকে পড়ার সুযোগও ছিল বাঁ হাতি ওপেনারের। কিন্তু ৯৪ রানে তাঁকে ফিরিয়ে দেন তরুণ লেগস্পিনার লাবুশাগনে। সরফরাজও ৯৪ রান করে লাবুশাগনের বলেই আউট হয়ে যান।

হতাশ: অভিষেক টেস্টে সেঞ্চুরি হাতছাড়া করলেন ফখর। এএফপি

সাধারণত, উপমহাদেশের পিচে রাজ করে থাকেন উপমহাদেশের স্পিনাররাই। এ দিন কিন্তু অস্ট্রেলিয়ার অফস্পিন-লেগস্পিন জুটিই ভাঙন ধরায় পাকিস্তান ব্যাটিংয়ে। লায়নের শিকার চার, লাবুশাগনে নেন তিন উইকেট। পাকিস্তানের হয়ে শেষের দিকে গুরুত্বপূর্ণ ২৮ রানের ইনিংস খেলেন লেগস্পিনার ইয়াসির শাহ।

অস্ট্রেলিয়ার উইকেট শিকারীদের তালিকায় এ দিন চতুর্থ স্থানে উঠে এলেন লায়ন। ব্রেট লি ও মিচেল জনসনকে ছাপিয়ে গিয়ে তাঁর ঝুলিতে এখন ৩১৪ উইকেট। ৩১০ উইকেট আছে ব্রেট লি-র। জনসনের শিকার ৩১৩। ব্যাট করতে নেমে চাপে রয়েছে অস্ট্রেলিয়াও। দিনের শেষে সাত ওভারে ২০ রানে দুই উইকেট হারায় টিম পেনের দল। দু’টি উইকেটই নেন ডান-হাতি মিডিয়াম পেসার মহম্মদ আব্বাস। প্রথম টেস্টে লড়াকু সেঞ্চুরি করে ম্যাচ ড্র করতে সাহায্য করা ওপেনার উসমান খোয়াজা (৩) ও নৈশপ্রহরী পিটার সিডল (৪)-কে ফিরিয়ে দেন তিনি। ১৩ রানে অপরাজিত রয়েছেন অ্যারন ফিঞ্চ।

এখনও ২৬২ রানে পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। হাতে আট উইকেট। লায়ন-গর্জনের পরেও পাক প্রত্যাঘাতে কিছুটা বেসামাল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Test Australia Pakistan Nathan Lyon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE