Advertisement
২৪ এপ্রিল ২০২৪
বুম বুম সার্ভিস

নাদাল অবাকই করেছে, পাল্লা ভারী নোভাকের

আজ শনিবার, মেয়েদের ফাইনালের আগে আমার মনে হচ্ছে, যুযুধান দুই প্রতিপক্ষই খেলোয়াড় হিসেবে সব দিক থেকে সম্পূর্ণ এবং তারই ছাপ হয়তো ফলাফলের উপরে পড়েছে।

—ছবি এএফপি।

—ছবি এএফপি।

বরিস বেকার
শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ০৩:২১
Share: Save:

অস্ট্রেলীয় ওপেন শুরুর আগে মেয়েদের ফেভারিট নিয়ে আমরা কথা বলেছি। তখন সব চেয়ে বেশি কথাবার্তা বলেছিলাম সেরিনা উইলিয়ামসকে নিয়ে। যত সময় এগিয়েছে, পেত্রা কুইতোভা এবং নেয়োমি ওসাকারা মুগ্ধ করেছে।

আজ শনিবার, মেয়েদের ফাইনালের আগে আমার মনে হচ্ছে, যুযুধান দুই প্রতিপক্ষই খেলোয়াড় হিসেবে সব দিক থেকে সম্পূর্ণ এবং তারই ছাপ হয়তো ফলাফলের উপরে পড়েছে। মেলবোর্নে আসার আগে কুইতোভা জিতেছে সিডনিতে। নিউ ইয়র্কে শেষ গ্র্যান্ড স্ল্যামে বিজয়িনীর নাম নেয়োমি ওসাকা।

দু’জনে মুখোমুখি হচ্ছে শুধু খেতাবের লড়াইয়েই নয়, টেনিস জগত নতুন এক মহিলা এক নম্বরও পেতে চলেছে। ওসাকাকে অনেক বেশি দীর্ঘ ম্যাচ খেলতে হয়েছে। কিন্তু ওর বয়স কম, মাত্র ২১। তাই ফাইনালে তরতাজা অবস্থাতেই খেলতে নামবে বলে মনে হয়। অন্য দিকে, কুইতোভা সার্ভিস আর গ্রাউন্ডস্ট্রোকসে বিপজ্জনক। ছুরিকাহত হওয়ার পরে দারুণ ভাবে ফিরে আসার জন্য মানুষের আবেগ থাকছে কুইতোভার দিকে। টেনিস খেলা তো অনেক দূরের কথা, হাতে সম্পূ্র্ণ শক্তি ফিরে পেতেই সংগ্রাম করতে হয়েছিল ওকে। এই মুহূর্তে টেনিসের সেরা কাহিনি কুইতোভাই। অন্য দিকে সততা, তারকা হয়েও মাটিতে পা রেখে চলা এবং বিনয়ী ভাবের জন্য ওসাকাও অনেকের মন জিতে নিয়েছে।

ব্যক্তিগত ভাবে শনিবারের ম্যাচের ফেভারিট বেছে নিতে পারছি না। মনে হয়, যে ভাল চাপ সামলাতে পারবে সে-ই জিতবে। গত বছর যুক্তরাষ্ট্র ওপেনে সেরিনার বিরুদ্ধে দারুণ সাহসী এবং নিয়ন্ত্রিত টেনিস খেলেছিল। তা মাথায় রেখে আমি বলব ওসাকা ৫১ শতাংশ, কুইতোভা ৪৯ শতাংশ। একই সঙ্গে এটাও বলতে হবে যে, কুইতোভা যদি ভাল সার্ভ করতে পারে, তা হলে ও-ই জিতবে। বেশ সমান-সমান ম্যাচ।

পুরুষদের ফাইনালে মুখোমুখি এক এবং দুই নম্বর। এক জনের দখলে ১৭টি গ্র্যান্ড স্ল্যাম, অন্য জনের ১৪। রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচের মধ্যে ৫৩তম সাক্ষাৎ হতে চলেছে। এই দ্বৈরথ কিন্তু টেনিস ক্লাসিকের অংশ। দু’জনেই তাদের সেমিফাইনালে দেখিয়ে দিয়েছে, কতটা বিধ্বংসী হয়ে উঠতে পারে। এখনও যে ওদের সঙ্গে টেনিস দুনিয়ার বাকি প্রতিপক্ষদের কত ব্যবধান, দু’টো সেমিফাইনালই তার প্রমাণ। একটা ব্লকবাস্টারই আশা করছি রবিবার। টেনিস ভালবাসে এমন কেউ এই ম্যাচ থেকে দূরে থাকতে পারবে না। বিশেষ করে নাদাল যে ভাবে দীর্ঘ সময় বাইরে থাকার পরেও দুর্দান্ত ভাবে ফিরে এসেছে, তা দেখে আমি অবাক।

যদি টুর্নামেন্ট শুরুর আগে কেউ আমাকে জিজ্ঞেস করত, বলতাম রজার ফেডেরার আর নোভাক দারুণ ফর্মে রয়েছে। যদি কাউকে নিয়ে সংশয় থাকে সেটা নাদাল। কিন্তু ও সকলকে ভুল প্রমাণ করেছে। নাদালকে এত ভাল সার্ভ করতে দেখিনি। এত আক্রমণাত্মক খেলতেও দেখিনি। এই নাদালকে কিন্তু খেলেনি নোভাক। তাই ওকে নতুন কিছু ভাবতে হবে। (গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE