• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বের সাত নম্বরকে হারালেন লক্ষ্য

laksha sen
লক্ষ্য সেন।

রুদ্ধশ্বাস লড়াইয়ের পরে এশীয় ব্যাডমিন্টনের দলগত চ্যাম্পিয়নশিপে ইন্দোনেশিয়ার কাছে ২-৩ হেরে গেল ভারত। এই হারে ভারতকে জাপানের সঙ্গে যুগ্ম ভাবে ব্রোঞ্জ পদক নিয়ে সন্তষ্ট থাকতে হল।

গত বারের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ভারতের লড়াইয়ে নেতৃত্ব দিলেন আঠারো বছরের লক্ষ্য সেন। বিমল কুমার, প্রকাশ পাড়ুকোনদের ছাত্র চমকে দিলেন বিশ্বের সাত নম্বর খেলোয়াড় জোনাথন ক্রিস্টিকে হারিয়ে। খেলার ফল ২১-১৮, ২২-২০।

ক্রিস্টি এশিয়ান গেমসের চ্যাম্পিয়ন। তাঁর বিরুদ্ধে লক্ষ্যের জয় আক্ষরিক অর্থে চমকপ্রদ। কারণ এই মুহূর্তে ভারতীয় তারকা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে রয়েছেন ৩১ নম্বরে। তবু ক্রিস্টির বিরুদ্ধে প্রথম গেম তিনি জেতেন যথেষ্ট দাপট নিয়ে। কঠিন লড়াইটা হয়েছে দ্বিতীয় গেমে। ১৫-১৯ পয়েন্টে পিছিয়ে থাকা অবস্থায় দারুণ ভাবে ম্যাচে ফিরে ইন্দোনেশীয় তারকা ফল সমান সমান (১৯-১৯) করে দিয়েছিলেন। কিন্তু তার পরেও মাথা ঠান্ডা রেখে গেম ও ম্যাচ জেতেন লক্ষ্য। দিনের প্রথম ম্যাচটা ছিল সাই প্রণীতের সঙ্গে অ্যান্থনি শিনিসুকা গিন্টিংয়ের। প্রথম গেম প্রণীত বিশ্ব ভাবে ৬-২১ ফলে হারেন। কিন্তু হ্যামস্ট্রিংয়ে টান ধরায় ম্যাচ ছেড়ে দেন ভারতীয় তারকা। তাই দিনের শুরুটা ০-১ পিছিয়ে করেছিল ভারত। দলের ফিজিয়ো কিরণ চালাঙগুন্ডলা বলেন, ‘‘প্রণীতের যা অবস্থা হয়েছিল, তাতে দ্বিতীয় গেম খেলার ঝুঁকি আর ও নিতে পারেনি। চোটটা কিন্তু ওর প্রথম গেমের শুরুতেই লেগেছিল। তাই সে ভাবে লড়তেই পারেনি।’’

প্রথম সিঙ্গলসে হারের পরেই লক্ষ্যের চমক। তাতে ফল দাঁড়ায় ১-১। এ বার ডাবলসেও এমআর অর্জুন ও ধ্রুব কপিলা বেশ চাপে ফেলেন বিশ্বের দু’নম্বর ডাবল জুটি মহম্মদ আহসান ও হেন্দ্রা সেতিওয়ানকে। ভারতীয় জুটি চার বার ম্যাচ পয়েন্টও বাঁচায়। কিন্তু শেষরক্ষা হয়নি। টাইয়ে সমতা ফেরান কিদম্বি শ্রীকান্তের জায়গায় খেলতে নামা শুভঙ্কর দে। ইন্দোনেশিয়ার শেশা হিরেন রুস্তাভিতোকে ২১-১৭, ২১-১৫ হারিয়ে চমকে দেন তিনিও। 

শুভঙ্করের জয়ের পরে নির্ণায়ক পঞ্চম ম্যাচটি নিয়েই ছিল যাবতীয় আগ্রহ। কিন্তু সবাইকে হতাশ করেন চিরাগ শেট্টি ও লক্ষ্য সেনের ডাবলস জুটি। এই ম্যাচে ভারতীয় জুটি কার্যত কোনও প্রতিরোধই গড়তে পারেননি। বিশ্বের এক নম্বর পুরুষ জুটি মার্কাস ফার্নাল্দি ও কেভিন সঞ্জয় সুকামুলিজো জুটির কাছে চিরাগরা বিশ্রী ভাবে ৬-২১, ১৩-২১ ফলে হেরে যান। 

টুর্নামেন্টে পুরুষদের ফাইনালে খেলবে ইন্দোনেশিয়া বনাম মালয়েশিয়া। জাপানকে ৩-০ ফলে হারিয়ে এ দিন মালয়েশীয়রা ফাইনালে ওঠে। ম্যানিলায় এ বারের টুর্নামেন্টে ভারতের মেয়েদের দল খেলছে না। মেয়েদের ফাইনাল হবে জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন