Advertisement
১৯ এপ্রিল ২০২৪

মেহরাজ অবাক, অর্ণব মুগ্ধ করছে আমাকে

আইএসএলের সব টিমই পাঁচটা বা তারও বেশি ম্যাচ খেলে ফেলেছে। আর টুর্নামেন্টের নিয়ম অনুয়ায়ী প্রথম দলে ছ’জন বিদেশি প্রতি দলে।

অনুশীলনে হেড-ভলিতে মজেছেন অর্ণব-নাতোরা। বুধবার। ছবি: উৎপল সরকার।

অনুশীলনে হেড-ভলিতে মজেছেন অর্ণব-নাতোরা। বুধবার। ছবি: উৎপল সরকার।

ভাইচুং ভুটিয়া
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৬ ০৩:২৪
Share: Save:

আইএসএলের সব টিমই পাঁচটা বা তারও বেশি ম্যাচ খেলে ফেলেছে। আর টুর্নামেন্টের নিয়ম অনুয়ায়ী প্রথম দলে ছ’জন বিদেশি প্রতি দলে।

গত বছর বেশ কয়েকজন ভারতীয় ফুটবলার দুর্দান্ত কিছু গোল করে নজর কেড়েছিল। কিন্তু এ বার স্ট্রাইকিং ফ্রন্টে সে ভাবে ভারতীয়রা এ পর্যন্ত নজরে পড়েনি। তবে ফুটবলে আক্রমণটাই সব নয়।

এ বছর আমার নজর কেড়েছে যে পাঁচ ভারতীয় ফুটবলার, তারা হল—রওলিন বর্জেস, হোলিচরণ নার্জারি, মেহরাজউদ্দিন ওয়াডু, অর্ণব মণ্ডল, আইবরলাং খোঙ্গজি।

রওলিন বর্জেস: নর্থ ইস্ট ইউনাইটেডের সাফল্যের পিছনে অন্যতম প্লেয়ার। গোটা টিমের খেলাটা যেন রিমোটে কন্ট্রোল করছে এই ডিফেন্সিভ মিডিও। বল কাড়ার সঙ্গে নিখুঁত পাস বাড়ানোটা ওর খেলার একটা ভাল দিক। গোয়ান ফুটবলাররা এমনিতেই টেকনিক্যালি ভাল। কিন্তু সে রকম আগ্রাসী হয় না। কিন্তু বর্জেসের মধ্যে এই দু’টো গুণই প্রবল ভাবে দেখা যাচ্ছে।

হোলিচরণ নার্জারি: বর্জেসের টিমমেট। নর্থ ইস্টের চমৎকার পারফরম্যান্সের পিছনে হোলিচরণকেও রাখতে হবে। অসমীয় এই উইঙ্গার নজর কেড়েছে বিদ্যুৎ গতিতে আক্রমণে যাওয়ার জন্য। অভিজ্ঞতা কম। কিন্তু মাঠে নেমে ম্যাচের পর ম্যাচ যে ওয়ার্কলোডটা নিচ্ছে তাতেই সব পুষিয়ে দিচ্ছে। টিমের কোচ নেলো ভিনগাদা-ও ভরসা রাখছেন ওর উপর।

মেহরাজউদ্দিন ওয়াডু: মেহরাজউদ্দিন ওয়াডুকে দেখলে মনে হচ্ছে ওর বয়স দিন-দিন কমছে। ডিফেন্স সামলানোর সঙ্গে উঠে গিয়ে গোলও করে আসছে। চেন্নাইয়ান টিমের বিশ্বস্ত সদস্য। আমি এক সময় মেহরাজের সঙ্গে খেলার সুবাদে আরও ভাল জানি, ওর ইউটিলিটি ফুটবলের কথা। সেন্ট্রাল ডিফেন্স আর মিডফিল্ড, দু’জায়গাতেই খেলতে অভ্যস্ত। মাতেরাজ্জি ওকে খেলাচ্ছেন উইং ব্যাকে। সেখানেও ডিফেন্স সামলানোর সঙ্গে সঙ্গে ওভারল্যাপেও ওকে দুরন্ত ছন্দে যেতে দেখছি।

অর্ণব মণ্ডল: অর্ণব মণ্ডলের ম্যাচিওরিটি দেখে মুগ্ধ হয়ে যাচ্ছি। ওর একটা বড় গুণ হল, যে কোনও কঠিন পরিস্থিতি খুব সহজে সামলাতে পারে। খুব দ্রুত ভুল শুধরে নিতে জানে। আগে চিন্তাভাবনা না করে দুমদাম ট্যাকল করে কার্ড দেখার সমস্যায় পড়ত। এখন সে সবও অতীত। অর্ণবের জন্যই এটিকে ডিফেন্স নির্ভরতা পাচ্ছে।

আইবরলাং খোঙ্গজি: নর্থ ইস্টের এই ছেলেটা এ বার মুম্বই সিটি-র ডিফেন্সে একটা বড় ভরসা। রাইট ব্যাক হিসেবে ওর ক্রসিংটা হয়তো ততটা ভাল নয়। কিন্তু আইবরের ডিফেন্সিভ কোয়ালিটির সুফল পাচ্ছে ওর টিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2016 Baichung Bhutia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE