Advertisement
২৫ এপ্রিল ২০২৪

পরীক্ষা বজরংদের

বজরং এই মরসুমে চারটি টুর্নামেন্টে অংশ নিয়েছেন। সব ক’টাতেই সফল। ৬৫ কেজি বিভাগে তিনি নামবেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বর খেলোয়াড় হিসেবে।

হালফিলে দেশে-বিদেশে একাধিক টুর্নামেন্টে ভাল ফল করেছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগতরা।

হালফিলে দেশে-বিদেশে একাধিক টুর্নামেন্টে ভাল ফল করেছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগতরা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৪৬
Share: Save:

ভারতের সেরা কুস্তিগিররা ঠিক কোথায় দাঁড়িয়ে, তা বোঝা যাবে আজ, শনিবার থেকে শুরু বিশ্ব চ্যাম্পিয়নশিপে। কাজ়াখস্তানের নুর-সুলতানে হচ্ছে এই প্রতিযোগিতা। যেখানে একই সঙ্গে পদক এবং টোকিয়ো অলিম্পিক্সে যোগদান নিশ্চিত করতে লড়াইয়ে নামতে হবে ভারতীয়দের। হালফিলে দেশে-বিদেশে একাধিক টুর্নামেন্টে ভাল ফল করেছেন বজরং পুনিয়া, বিনেশ ফোগতরা। যা ভারতীয় দলের অন্য সদস্যদেরও আত্মবিশ্বাসী করে তুলবে বলে মনে করছেন কুস্তির বিশেষজ্ঞরা।

বজরং এই মরসুমে চারটি টুর্নামেন্টে অংশ নিয়েছেন। সব ক’টাতেই সফল। ৬৫ কেজি বিভাগে তিনি নামবেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বর খেলোয়াড় হিসেবে। বিনেশ এই মরসুমে তাঁর ওজন বিভাগ পরিবর্তন করেছেন। আগে লড়তেন ৫০ কেজি বিভাগে। এখন নামছেন ৫৩ কেজিতে। শুরুতে একটু সমস্যা হলেও হরিয়ানার মহিলা কুস্তিগির দ্রুত নতুন বিভাগে মানিয়ে নিয়েছেন। শুধু তাই নয়, পাঁচটি টুর্নামেন্টে ফাইনালে উঠেছেন। বিনেশ যথেষ্ট দক্ষ কুস্তিগির হলেও সম্প্রতি স্বীকার করেছেন, নতুন ওজন বিভাগে অপেক্ষাকৃত শক্তিশালী প্রতিদ্বন্দ্বীদের টানা ছ’মনিট আটকে রাখা তাঁর কাছে কঠিন চ্যালেঞ্জ।

ইউরোপের বেশ কয়েকটি জায়গায় সফল হলেও কাজ়াখস্তানে বিশ্ব চ্যাম্পিয়শিপেই তাঁকে আসল পরীক্ষার সামনে পড়তে হবে। এই মঞ্চে অতীতে কখনও কোনও ভারতীয় মহিলা কুস্তিগির সোনা জেতেননি। এখন দেখার বিনেশ ভারতীয় খেলাধুলোয় সেই শূন্য স্থান পূরণ করতে পারেন কি না। হাঙ্গেরির বুদাপেস্তে গত বছরও তাঁকে ঘিরে প্রত্যাশা ছিল। কিন্তু কনুইয়ে চোটের জন্য শেষ পর্যন্ত নাম তুলে নেন।

বজরং এই মুহূর্তে জীবনের সেরা ফর্মে আছেন। কিন্তু তাঁর অস্ত্রভাণ্ডারের একমাত্র দুর্বলতা বলা হচ্ছে ‘লেগ ডিফেন্স’-কে (পায়ের সাহায্যে রক্ষণ)। দেখার বিষয়, বিশ্ব মঞ্চে তিনি এই দুর্বলতা কতটা কাটিয়ে উঠতে পারেন। একমাত্র সুশীল কুমার অতীতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পুরুষদের ফ্রিস্টাইলে সোনা জিতেছিলেন। বজরংয়ের সামনে সুশীলের নজির স্পর্শ করার সুযোগ। ২৫ বছরের বজরং আগে এই টুর্নামেন্টে দু’টি পদক জিতেছেন। কিন্তু কোনওটাই সোনা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bajrang Punia Vinesh Phogat Wresling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE