Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sports News

১০০তম টেস্টের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

দশম দল হিসেবে বুধবার ১৫ মার্চ কলম্বোর মাটিতে বাংলাদেশ খেলতে নামছে তাদের শততম টেস্ট। ঐতিহাসিক এই মুহূর্ত স্মরণীয় রাখতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। বিশেষ উপহার পাচ্ছেন ক্রিকেটাররা। ১০০ টেস্ট লেখা নীল রঙের বিশেষ ব্লেজার পরবেন মুশফিক বাহিনী।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৭ ১৬:০৪
Share: Save:

দশম দল হিসেবে বুধবার ১৫ মার্চ কলম্বোর মাটিতে বাংলাদেশ খেলতে নামছে তাদের শততম টেস্ট। ঐতিহাসিক এই মুহূর্ত স্মরণীয় রাখতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। বিশেষ উপহার পাচ্ছেন ক্রিকেটাররা। ১০০ টেস্ট লেখা নীল রঙের বিশেষ ব্লেজার পরবেন মুশফিক বাহিনী। মঙ্গলবার রাতে কলম্বোতে টিম সিক্সটিনকে ডিনার করাবেন বিসিবি চেয়ারম্যান নাজমুল হাসান পাপন। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড থেকেও দলটি পাচ্ছে বিশেষ পদক।

২০০০ সালের ১০ নভেম্বর ভারতের বিপক্ষে দেশের মাটিতে বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রথম টেস্ট ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল বাংলাদেশের। টাইগারদের অধিনায়ক ছিলেন নাঈমুর রহমান দূর্জয়। ভারতের সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশের অভিষেকে কিংবদন্তি আমিনুল ইসলাম বুলবুলের সেঞ্চুরিটি অমর হয়ে আছে। ১৪৫ রান করেছিলেন। দেশের অভিষেক টেস্টে সেঞ্চুরির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক বুলবুল।

অভিষেকের ১৬ বছর ৪ মাস ৬ দিনের মাথায় নিজেদের শততম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এত দ্রুততম সময়ের মধ্যে শততম টেস্ট আর কেউ খেলতে পারেনি। নতুন এই ইতিহাস সৃষ্টি করছে মুশফিকুর রহিম অ্যান্ড কোং।

আরও খবর: ডিআরএস বিতর্কের জের? তৃতীয় টেস্টে বদলে গেল ম্যাচ রেফারি

টেস্টে শুরুর সময়টা খুব কঠিন গিয়েছে টাইগারদের। প্রথম ২৭ টেস্টের একটি বাদে প্রতিটিতে হেরেছে তারা। প্রথম জয়ের জন্য অপেক্ষা করতে হয়েছে ৩৫তম টেস্ট পর্যন্ত। ম্যাচ শুধু নয়, ২০০৫ সালে জিম্বাবোয়ের বিপক্ষে দেশের মাটিতে সিরিজই জিতেছিল বাংলাদেশ। প্রথম সিরিজ জয়। বুধবার যাদের সঙ্গে লড়াই শুরু শততম টেস্টে সেই শ্রীলঙ্কাই সব চেয়ে বেশিবার (১৫) বাংলাদেশকে টেস্টে হারিয়েছে।

৯৯ টেস্টে ৮ জয় বাংলাদেশের। এই পর্যায়ে তাদের চেয়ে খারাপ অবস্থা ছিল শুধু নিউজিল্যান্ডের। তাদের জয় ছিল সাতটি। তবে হেরেছিল ৪৬টিতে। যেখানে টাইগারদের হার ৭৬টিতেই। সিরিজ জয়ের হিসেবেও কিউইরা কেবল টাইগারদের পেছনে। বাংলাদেশ তিনটি সিরিজ জিতেছে, দু’টি জিম্বাবোয়ের বিপক্ষে, একটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেখানে এই পর্যায়ে কিউইরা মোটে একটি সিরিজ জিতেছিল।

১৮৭৭ সালে আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয়। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছিল ইতিহাসের প্রথম টেস্ট। ১০০তম টেস্ট খেলে এ বার নতন ইতিহাস তৈরি করতে চলেছে বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sakib Al Hasan 100th Test Bangladesh Vs Srilanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE