• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গলে জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে বাংলাদেশকে

Bangladesh
ভরসা দিচ্ছে সৌম্যর ব্যাট। ছবি: পিটিআই।

গলের সমুদ্রতটে বাংলাদেশকে পাহাড় সমান টার্গেট দিল শ্রীলঙ্কা। ৪৫৭ রানের এই পাহাড় টপকাতে বাংলাদেশকে মুছে ফেলতে হবে টেস্ট ক্রিকেটে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড।

সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে এর মধ্যেই কোনও উইকেট না হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬৭ রান। ৫৩ রানে অপরাজিত রয়েছেন সৌম্য সরকার। গলের শেষ বিকেলের আকাশ মেঘ করায় তামিম- সৌম্যকে দিনের খেলা ১১ ওভার বাকি থাকতেই ফিরতে হয়েছে প্যাভিলিয়নে। শেষ দিনে নতুন করেই শুরু করতে পারবে এই জুটি। চ্যালেঞ্জ এখন শেষ দিনের তিনটে সেশন কাটানো। তৃতীয় দিনের শেষ সেশনে দেখা গিয়েছিল বৃষ্টি। চতুর্থ দিন শেষেও গলের আকাশে মেঘ। চাইলে বৃষ্টিদেবতার শরণাপন্নও হতে পারে বাংলাদেশ। তবে আপাতত বাংলাদেশ দলে উইকেট না হারানোর স্বস্তি।

বড় রানের ইনিংস খেলতে হবে মুশফিকুরকেও। ছবি: এএফপি।

পঞ্চম দিনে বাংলাদেশকে করতে হবে আরও ৩৯০ রান। তা করা গেলে পাহাড়ে চড়বে দলটি। আর না হলে নিউজিল্যান্ড, ভারত সফরের ব্যর্থতাটাই লম্বা হবে দলটির পয়া ভেন্যু গলে। এর আগে চতুর্থ দিনের তৃতীয় সেশন পর্যন্ত দ্বিতীয় ইনিংসটা টেনে নিয়েছে শ্রীলঙ্কা। ৬ উইকেটে ২৭৪ রান করে ইনিংস ডিক্লেয়ার করে বাংলাদেশকে টার্গেট দিয়েছে ৪৫৭ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ ইনিংসে ৪১৩ রানের রেকর্ড আছে বাংলাদেশের। এটি কিছুটা আশা জাগালেও গলে চতুর্থ ইনিংসে তাড়া করে জয়ের রেকর্ড মাত্র ৯৯ রান।

আরও পড়ুন- ছক্কা না আউট, বাংলাদেশি পেসারের উচ্ছ্বাসে হেসে খুন স্টেডিয়াম

সর্বোচ্চ রানের রেকর্ড অবশ্য এর চেয়ে অনেক বেশি। ৩০০ রান করেও পাকিস্তান হেরেছিল সে ম্যাচে। দু’শো রানের ইনিংসই আছে মাত্র সাতটি। এর মধ্যে পাঁচটি ম্যাচেই হেরেছে দলগুলো। বাংলাদেশের লক্ষ্যটা এর চেয়েও অনেক অনেক বড়। বিশ্ব রেকর্ড করে জয়ের কথা তো দূরে থাক ম্যাচ বাঁচানো নিয়েই সন্দিহান বাংলাদেশ।

দ্বিতীয় সেশনে বাংলাদেশ একদম খালি হাতে যায়নি। সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ দু’জনই দু’টি করে উইকেট পেয়েছেন। কিন্তু তাতেও শ্রীলঙ্কার রান বন্যা থামেনি। মিরাজের বলে বোল্ড হওয়ার আগে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি করেছেন উপুল থারাঙ্গা। তবে সেশনের হাইলাইটস হয়ে থাকবে লিটন দাসের ক্যাচটি। মিরাজের বলে দারুণ রিফ্লেক্সে নিরোশান ডিকভেলার ক্যাচটি নিয়ে উইকেটরক্ষক হিসেবে নিজের প্রমাণ দিলেন লিটন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন