Advertisement
২৪ এপ্রিল ২০২৪
লা লিগা

ফিরেই জোড়া গোল মেসির, তবু হার বার্সার

এই হারের পরেও অবশ্য লা লিগায় শীর্ষস্থানেই থাকল বার্সেলোনা। কিন্তু তাদের চ্যালেঞ্জ জানাচ্ছে আতলেতিকো দে মাদ্রিদ। ১২ ম্যাচ খেলে বার্সার পয়েন্ট এখন ২৪।

মরিয়া: ছন্দে ফিরলেও দলকে জেতাতে পারলেন না মেসি। ছবি: গেটি ইমেজেস।

মরিয়া: ছন্দে ফিরলেও দলকে জেতাতে পারলেন না মেসি। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৮ ০২:৫৯
Share: Save:

বার্সেলোনা ৩ • রিয়াল বেতিস ৪

হাতে চোট পাওয়ার পরে প্রথম বার মাঠে ফিরলেন লিয়োনেল মেসি। জোড়া গোলও করলেন। কিন্তু বার্সেলোনা হেরে গেল রিয়াল বেতিসের কাছে ৩-৪ গোলে।

এই হারের পরেও অবশ্য লা লিগায় শীর্ষস্থানেই থাকল বার্সেলোনা। কিন্তু তাদের চ্যালেঞ্জ জানাচ্ছে আতলেতিকো দে মাদ্রিদ। ১২ ম্যাচ খেলে বার্সার পয়েন্ট এখন ২৪। সমান সংখ্যক ম্যাচের পরে আতলেতিকোর সংগ্রহ ২৩। ব্যবধান মাত্র এক পয়েন্টের।

বার্সার বিশ্রী হারের জন্য দায়ী সেই জেরার পিকেরাই। বিগত ২০ বছরে স্পেনের এই বিখ্যাত ক্লাবের রক্ষণকে কখনওই এতটা নড়বড়ে অবস্থায় দেখা যায়নি। কোচ আর্নেস্তো ভালভার্দে নিশ্চিত ভাবেই উদ্বেগে থাকবেন তাঁদের পরের ম্যাচের কথা ভেবে। যে ম্যাচে মেসিদের খেলতে হবে দিয়েগো সিমিওনের আতলেতিকোর বিরুদ্ধেই। যারা লা লিগায় এ বার শেষ ছ’টি ম্যাচেই গোল পেয়েছে!

এমনিতে ক্যাম্পে ন্যু’তে রিয়াল বেতিস কিন্তু ২০ বছর পরে হারাল বার্সাকে। এই হারে বার্সা ডিফেন্স আর তাদের গোলরক্ষক টের স্টেগানের ভুলের বড় ভূমিকা থাকলেও বেতিসের দলগত লড়াইকে কোনও ভাবে খাটো করা যাচ্ছে না। ম্যাচে উপভোগ্য ফুটবলই হয়েছে। বেতিসের হয়ে গোল করলেন জুনিয়র ফিরপো, জোয়াকুইন, জিওভানি, লো সেলো এবং সের্খিয়ো ক্যানালস। আর বার্সার হয়ে মেসির জোড়া গোল ছাড়া অন্যটি করলেন আর্তুর ভিদাল। মেসির একটি গোল অবশ্য পেনাল্টি থেকে।

বেতিসের বিরুদ্ধে বার্সার তৃতীয় গোলটি মেসি করলেন খেলার ৯২ মিনিটে। লুইস সুয়ারেস ব্যাকপোস্টে পাস বাড়িয়েছিলেন ভিদালকে। যা টোকা মেরে তিনি পাঠিয়ে দেন মেসির কাছে। গোলও হয়। প্রথমে সহকারী রেফারি পতাকা তুলে জানিয়েছিলেন অফসাইড হয়েছে। রেফারি অবশ্য ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে পরে জানিয়ে দেন, অফসাইড নয় গোলই করেছেন মেসি। কিন্তু খেলা তখন একেবারে শেষের দিকে। বার্সার পক্ষে সমতা ফেরানোও বেশ কঠিন ছিল। পারেওনি। বার্সার কাজটা এমনিতেই কঠিন হয়ে যায় খেলার ৮২ মিনিটে ইভান রাকিতিচ দু’বার হলুদ কার্ড দেখে বেরিয়ে যাওয়ায়। ফলে অবস্থা যা দাঁড়াল, তাতে আতলেতিকোর বিরুদ্ধে মাঝমাঠ থেকে আক্রমণ তৈরি করার গুরুত্বপূর্ণ ফুটবলারকেই পাচ্ছেন না ভালভার্দে। ‘‘ম্যাচটা থেকে অনেক কিছু শিখলাম। রাকিতিচের কার্ড দেখাটা বড় ধাক্কা আমাদের কাছে। তার উপর কুটিনহোরও চোট। তবু যারা আছে তাদের নিয়েই চেষ্টা করতে হবে,’’ বললেন ভালভার্দে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE