Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সমালোচনায় বিদ্ধ মেসিদের আজ ঘুরে দাঁড়ানোর লড়াই

কিন্তু শনিবার লা লিগায় লেভন্তের কাছে এগিয়ে গিয়েও হারের পরে মঙ্গলবারের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে কিছুটা চাপে বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের দল স্লাভিয়া প্রাহা।

পরীক্ষা: মেসির দিকেই তাকিয়ে রয়েছে বার্সেলোনা। ফাইল চিত্র

পরীক্ষা: মেসির দিকেই তাকিয়ে রয়েছে বার্সেলোনা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৯ ০২:৫৮
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলান ও বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে একই গ্রুপে। তিন ম্যাচ শেষে সাত পয়েন্ট নিয়ে শীর্ষে লিয়োনেল মেসির ক্লাব বার্সেলোনা। বড় কোনও অঘটন না ঘটলে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত বার্সেলোনার।

লা লিগাতেও রিয়াল মাদ্রিদের সঙ্গে একই পয়েন্ট (২২) থাকলেও গোলপার্থক্যে শীর্ষে সেই বার্সেলোনাই।

কিন্তু শনিবার লা লিগায় লেভন্তের কাছে এগিয়ে গিয়েও হারের পরে মঙ্গলবারের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে কিছুটা চাপে বার্সেলোনা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের দল স্লাভিয়া প্রাহা। যারা গ্রুপ ‘এফ’-এ তিন ম্যাচে এক পয়েন্ট নিয়ে সবার পিছনে। কিন্তু তা সত্ত্বেও ভালভার্দেকে তাড়া করে চলেছে লেভন্তে ম্যাচে দ্বিতীয়ার্ধে সাত মিনিটের মধ্যে তিন গোল খাওয়ার বিষয়টি। ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে নামার আগে ভালভার্দে বলছেন, ‘‘এমনিতেই বার্সা হারলে কড়া সমালোচনা হয়। এ বারেও হচ্ছে। সঙ্গে এটাও ঠিক। প্রতিবার আমরা দুর্দান্ত ভাবে প্রত্যাবর্তন ঘটিয়েছি। এ বারও সেটাই করার প্রস্তুতি চলছে।’’

প্রথম পর্বের ম্যাচে চেক প্রজাতন্ত্রে গিয়ে ২-১ জিতে ফিরেছিল বার্সেলোনা। মেসিদের শিবির যখন লেভন্তের বিরুদ্ধে হারের পরে সমালোচনায় বিদ্ধ, স্লাভিয়া প্রাহা তখন ক্যাম্প ন্যু-তে খেলতে আসছে চেক প্রজাতন্ত্রের দল বানিক অস্ত্রাভাকে ৪-০ হারিয়ে।

স্পেনীয় প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, এই ম্যাচে লেফ্ট ব্যাকে ফিরতে পারেন জর্ডি আলবা। রাইট ব্যাকে সের্খি রবের্তোর জায়গায় ফিরবেন নেলসন সেমেদো। স্টপারে জেরার পিকে। তাঁর সঙ্গী হতে পারেন ক্লেমেন্ত ল্যাঙ্গলেত বা স্যামুয়েল উমতিতির মধ্যে একজন। মাঝমাঠে বুস্কেৎস, ফ্রেঙ্কি দে ইয়ং ও আর্থার মেলো। আক্রমণে চোটের কারণে নেই লুইস সুয়ারেস। তাই গোলের জন্য মেসি, গ্রিজ়ম্যান ও উসমান দেম্বেলে ভরসা বার্সা শিবিরে।

সতর্ক থাকছেন ক্লপ: গত মরসুমের চ্যাম্পিয়ন লিভারপুল এ বার গ্রুপ ‘ই’-তে তিন ম্যাচের পরে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। প্রথম পর্বের ম্যাচে জেন্কের বিরুদ্ধে বেলজিয়ামে গিয়ে ৪-১ জিতে ফিরেছিল য়ুর্গেন ক্লপের দল। জেন্‌কের বিরুদ্ধে নামার আগে বেলজিয়ামের ক্লাবটির সম্পর্কে ক্লপ বলছেন, ‘‘আমাদের জিততেই হবে জেন্‌কের বিরুদ্ধে। এই গ্রুপে এখনও অনেক উত্থান-পতন হবে। কাজেই জেন্‌কের শক্তিকে লঘু করে দেখছি না আমরা।’’

আত্মবিশ্বাসী ল্যাম্পার্ড: ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে আয়াখ্‌সের বিরুদ্ধে গ্রুপ এইচ’-এর ম্যাচে খেলতে নামছে চেলসি। এর আগে নেদারল্যান্ডসে গিয়ে আয়াখ্সকে ১-০ হারিয়ে এসেছিল চেলসি। গ্রুপে যদিও তিন ম্যাচের পরে দুই দলেরই পয়েন্ট ছয়। তবে গোলপার্থক্যে এক নম্বরে রয়েছে চেলসি। ঘরের মাঠে কেলতে নামার আগে চেলসি ম্যানেজার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড বলছেন, ‘‘আয়াখ্সে দক্ষ ফুটবলার রয়েছে। ওদের শক্তি কতটা সে সম্পর্কেও ধারণা আছে।’’ চোটের কারণে এই ম্যাচে খেলবেন না আন্তোনিয়ো রুদিগার, লফ্‌টাস চিক।

নজরে লুকাকুরা: গ্রুপ ‘এফ’-এর অপর ম্যাচে জার্মানিতে অনুষ্ঠিত হতে চলা ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ড খেলবে ইন্টার মিলানের বিরুদ্ধে। ঘরের মাঠে বরুসিয়াকে ২-০ হারিয়েছিল রোমেলু লুকাকুদের দুর্ধর্ষ ইন্টার। তিন ম্যাচের পরে দুই দলেরই পয়েন্ট চার। তবে গোলপার্থক্যে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্টার মিলান। বরুসিয়া কোচ লুসিয়াঁ ফাভরে বলছেন, ‘‘ইন্টার মিলান প্রতি-আক্রমণে গোল করে যায়। তা আটকানোর সঙ্গে আমাদের ম্যাচটা জিততেও হবে।’’

মরিয়া আঞ্চেলোত্তি: প্রথম পর্বের ম্যাচে নাপোলি ৩-২ জিতেছে রেড বুল স্যালজ়বুর্গের বিরুদ্ধে। গ্রুপ ‘ই’-তে সাত পয়েন্ট নিয়ে শীর্ষে নাপোলি। যদি এই ম্যাচে তারা জিতে যায় ও জেন্ক হেরে যায় লিভারপুলের কাছে, তা হলে পরের রাউন্ডে পৌঁছে যাবে ইটালির দলটি। ঘরের মাঠে খেলতে নামার আগে কার্লো আঞ্চেলোত্তি বলছেন, ‘‘আমাদের নকআউট পর্বে যেতেই হবে। তাই এই ম্যাচটা জেতা জরুরি।’’

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে: বার্সেলোনা বনাম স্লাভিয়া প্রাহা (রাত ১১.২৫, সোনি টেন টু চ্যানেলে), লিভারপুল বনাম জেন্ক (রাত ১.৩০, সোনি টেন টু চ্যানেলে), নাপোলি বনাম স্যালজ়বুর্গ (রাত ১.৩০, সোনি টেন থ্রি চ্যানেলে), বরুসিয়া ডর্টমুন্ড বনাম ইন্টার মিলান (রাত ১.৩০, সোনি সিক্স চ্যানেলে), চেলসি বনাম আয়াখ্স (রাত ১.৩০, সোনি টেন ওয়ান চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football SK Slavia Prague Barcelona UCL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE