Advertisement
১৬ এপ্রিল ২০২৪
লা লিগা

মেসির অবিশ্বাস্য ফ্রি-কিকে ডার্বি জয় বার্সেলোনার

তাঁর অবিশ্বাস্য দুই ফ্রি-কিকেই ম্যাচের ভবিতব্য ঠিক হয়ে গেল শনিবার আরসিডি স্টেডিয়ামে। প্রথমটি মারলেন খেলার ১৭ মিনিটে। ডান দিকে বক্সের ঠিক মাথা থেকে। ৬৫ মিনিটে দ্বিতীয়টি বক্সের বাঁ দিকে অনেকটা দূর থেকে।

উচ্ছ্বাস: এস্পানিয়লের বিরুদ্ধে ডার্বিতে বার্সেলোনাকে এগিয়ে দেওয়ার পরে লিয়োনেল মেসি। গেটি ইমেজেস

উচ্ছ্বাস: এস্পানিয়লের বিরুদ্ধে ডার্বিতে বার্সেলোনাকে এগিয়ে দেওয়ার পরে লিয়োনেল মেসি। গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ০৩:২০
Share: Save:

এস্পানিয়ল ০ • বার্সেলোনা ৪

তিনি বাঁ পায়ের ফুটবলার! থাকার মধ্যে তাঁর ঝুলিতে নাকি একটাই স্কিল! ফুটবল সম্রাট পেলের এ হেন বিদ্রুপের জবাব দিতে ৪৮ ঘণ্টাও লাগল না লিয়োনেল মেসির। ক্যাটালন ডার্বিতে বার্সার সামনে উড়ে গেল এস্পানিয়ল। আরও নির্দিষ্ট করে বললে, গুঁড়িয়ে গেল আর্জেন্টাইন মহাতারকার সামনে। মন্ত্রমুগ্ধ বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে বলে ফেললেন, ‘‘লিয়োকে নিয়ে কে কী বলল মাথাতেই রাখি না। ব্যালন ডি’ওর জয়ের ফেভারিটদের তালিকায় ওকে পাঁচ নম্বরে রাখাটা আমার কাছে অমার্জনীয় ভুল। আজও সেটা প্রমাণ করল লিয়ো। বারবার বুঝিয়ে যাচ্ছে কেন এবং কোথায় ও অবিশ্বাস্য এক ফুটবলার!’’

তাঁর অবিশ্বাস্য দুই ফ্রি-কিকেই ম্যাচের ভবিতব্য ঠিক হয়ে গেল শনিবার আরসিডি স্টেডিয়ামে। প্রথমটি মারলেন খেলার ১৭ মিনিটে। ডান দিকে বক্সের ঠিক মাথা থেকে। ৬৫ মিনিটে দ্বিতীয়টি বক্সের বাঁ দিকে অনেকটা দূর থেকে। দু’টি ক্ষেত্রে মেসির বাঁ পায়ের মারাত্মক বাঁক খাওয়া শট হতভম্ভ করে দিল এস্পানিয়ল গোলরক্ষক দিয়েগো লোপেজকে। মাঝখানে ২৬ ও ৪৫ মিনিটে উসমান দেম্বেলে আর লুই সুয়ারেসের গোল দু’টিও যথেষ্ট ভাল। কিন্তু মেসি যে ভাবে কোনও মহান শিল্পীর মতো ফ্রি-কিকে দু’টি অনবদ্য গোল করে গেলেন, তাতে অন্য সব কিছুই ধামাচাপা পড়ে গেল।

অথচ এই জয়ের সৌজন্যে এবং সেভিয়া শনিবার ভ্যালেন্সিয়ার সঙ্গে ১-১ ড্র করায়, বার্সেলোনা আবার লা লিগা টেবলের শীর্ষে চলে এল। তাদের পয়েন্ট ১৫ ম্যাচে ৩১। সেখানে সেভিয়া সমান সংখ্যক ম্যাচ খেলে ২৮। আতলেতিকে দে মাদ্রিদ এ দিকে আলাভেসের বিরুদ্ধে ৩-০ জিতে পয়েন্টের নিরিখে ধরে ফেলল সেভিয়াকে। অবশ্য গোল পার্থক্যে পিছিয়ে পড়ায় টেবলে তারা এখন তিন নম্বর। শনিবার জিতে মেসিরা চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যামের বিরুদ্ধে নিজেদের মাঠে নামার আগে বেশ খানিকটা আত্মবিশ্বাস বাড়িয়ে নিল। যদিও ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় ইতিমধ্যেই বার্সা নক-আউট পর্বে উঠে গিয়েছে।

এত দিন শোনা যাচ্ছিল, দেম্বেলে এখন বার্সায় দারুণ কিছু স্বস্তিতে নেই। তাঁর বিশৃঙ্খল জীবন নিয়ে কঠোর মন্তব্য করেছেন সুয়ারেস, জেরার পিকেরা। এমনও জল্পনা চলছে যে এই ফরাসি তারকা ইংলিশ প্রিমিয়ার লিগে খেলার জন্য পা বাড়িয়েই আছেন। লিভারপুলে য়ুর্গেন নাকি তাঁকে ভীযণ রকম চাইছেন। কিন্তু এত কিছুর পরেও বার্সা যে তাঁকে ছাড়তে চাইবে না তা মেসির কথাতেই স্পষ্ট। শনিবার নিজে দুরন্ত দু’টি গোল করার পরেও বার্সা অধিনায়ক তা নিয়ে কোনও উচ্চবাচ্চ্য না করে বলে দিলেন দেম্বেলের কথাই, ‘‘উসমানই আজকে সবচেয়ে ভাল খেলল। দারুণ একটা গোলও করেছে। ও দারুণ প্রতিভা। আমরা ওকে সব সময়ই দলে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE