বায়ার্ন ১          •         লিভারপুল ৩

• দুই পর্ব মিলিয়ে লিভারপুল জয়ী ৩-১ গোলে

সোশ‌্যাল মিডিয়ায় আলোড়ন ফেলে দিয়েছে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে সাদিয়ো মানের প্রথম গোল। 

ভির্জিল ফান দাইকের লম্বা পাস থেকে লিভারপুলের বক্সে যে ভাবে ম্যানুয়েল ন্যয়ারকে বোকা বানিয়ে সেনেগালের স্ট্রাইকার গোল করেন, তাতে মুগ্ধ ফুটবল বিশ্ব। মানে প্রায় একশো আশি ডিগ্রি ঘুরে যান ন্যয়ারকে কাটাতে গিয়ে। তার পরে বাঁ পায়ের নিখুঁত শটে জালে বল জড়িয়ে দেন। দুর্ধর্ষ ফর্মে থাকা লিভারপুল স্ট্রাইকারের ফুটবল মুন্সিয়ানার প্রশংসা তো বটেই, সঙ্গে এই গোলটিকে প্রতীক হিসেবে দেখছেন অনেকে। ম্যাচে বায়ার্ন মিউনিখকে ঘরের মাঠে ১-৩ গোলে চূর্ণ করার প্রতীক। অ্যানফিল্ডে প্রথম পর্বের খেলা গোলশূন্য থাকায় দুই পর্ব মিলিয়ে ৩-১ জিতে লিভারপুল গেল শেষ আটে। পরে আরও একটি গোল করেন মানে। অন্য গোলটি ডাচ তারকা ফান দাইকের।

উচ্ছ্বসিত লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ বলেছেন, ‘‘দ্বিতীয়ার্ধে আমরা বেশি ভাল খেলেছি। খুব পরিণত দেখিয়েছে ফুটবলারদের। বায়ার্ন দারুণ দল। ওদের ঘরের মাঠে এসে তিন গোল করাটা সোজা নয়।’’ ক্লপ আরও বলেছেন, ‘‘লিভারপুল ঠিক কী ধরনের ফুটবল খেলতে পারে সেটা দেখিয়ে দিয়েছি। তার জন্য খুশি এবং গর্বিত। এটুকু বলতে পারি, আন্তর্জাতিক ফুটবলে আমরা ফিরে এসেছি।’’ পাশাপাশি মানের প্রশংসা করে ক্লপ বলেন, ‘‘মানের পারফরম্যান্স নিয়ে আমার কিছু বলার প্রয়োজন পড়ে না। সবাই জানে ও ঠিক কী রকম খেলছে। আশা করছি, ও এ ভাবেই খেলে যেতে পারবে। মরসুমের শেষে আমার এক বার মনে করিয়ে দেবেন। আমি আবার ওর সম্পর্কে একই কথা বলব।’’

 দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯ 

বায়ার্নের ফুটবলারদের মধ্যে কেউ কেউ ফুঁসছেন কোচ নিকো কোভাচের স্ট্র্যাটেজি নিয়ে। অতিরিক্ত রক্ষণাত্মক হতে গিয়েই বুন্দেশলিগায় এক নম্বর দল ডুবল বলে মনে করছেন বায়ার্নের স্ট্রাইকার রবার্ট লেয়নডস্কি। তিনি বলেন, ‘‘প্রথম পর্বের ম্যাচে আমরা সে ভাবে আক্রমণে ওঠার ঝুঁকি নিইনি।’’ আরও বলেন, ‘‘দ্বিতীয় পর্বের ম্যাচেও একই ব্যাপার দেখা গেল। আমরা আক্রমণ করিনি বেশি, গোলের সুযোগও তাই বেশি পাইনি। সেটাই পার্থক্য গড়ে দিল।’’ নিজেদের স্বাভাবিক খেলা দেখাতে না পেরেই প্রতিযোগিতা থেকে ছিটকে যেতে হল মনে করছেন লেয়নডস্কি। ‘‘ঘরের মাঠে খেললাম। কিন্তু এটা আমাদের আসল খেলা নয়। তাই লিভারপুল হারাতে পারল। আমার খুব রাগ হচ্ছে এই হারে। সব চেয়ে বড় কথা, আমরা জানি এর চেয়েও ভাল খেলার ক্ষমতা রয়েছে বায়ার্নের। কিন্তু সেটা দেখাতে পারলাম না,’’ বলেন তিনি।