Advertisement
২০ এপ্রিল ২০২৪

তিন মাসের মধ্যেই হয়তো বোর্ড নির্বাচন

নভেম্বরের শেষেই সম্ভবত হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচন। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)-এর প্রধান বিনোদ রাই সোমবার সে রকমই জানিয়ে দিলেন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৮ ০৪:৩২
Share: Save:

নভেম্বরের শেষেই সম্ভবত হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচন। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ)-এর প্রধান বিনোদ রাই সোমবার সে রকমই জানিয়ে দিলেন। নয়াদিল্লিতে এ দিন সাংবাদিকদের তিনি বলেন, ‘‘বোর্ডের গঠনতন্ত্র যখন তৈরি হয়ে গিয়েছে, তখন ৯০ দিনের মধ্যে নির্বাচন করে নতুন কমিটি তৈরি করতেই হবে।’’ তাঁর এই কথা অনুযায়ী নভেম্বরের শেষ দিকেই বোর্ডের নির্বাচন হওয়ার সম্ভাবনা প্রবল।

বোর্ডের নতুন কমিটি গঠন হওয়ার পরে যে সিওএ দায়িত্ব ছেড়ে দেবে, তাও এ দিন জানিয়ে দেন রাই। বলেন, ‘‘দিল্লি ক্রিকেট সংস্থায় বিচারপতি বিক্রমজিৎ সেন যা করেছেন, আমরাও তা করব। নতুন কমিটিকে দায়িত্ব দিয়ে আমরা সরে যাব। বোর্ডের কাজকর্ম ও সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় আমরা স্বচ্ছতা আনতে চেয়েছি।’’ বোর্ডের নতুন গঠনতন্ত্র প্রকাশ করার পরে যে বিষয়টা নিয়ে সবচেয়ে বেশি প্রশ্ন উঠেছে, তা হল কর্তাদের মেয়াদ। বোর্ড ও রাজ্য সংস্থা মিলিয়ে মোট ন’বছর ক্রিকেট প্রশাসনে থাকতে পারবেন কর্তারা? না কি বোর্ডে ও রাজ্যে ন’বছর করে থাকতে পারবেন, এই নিয়ে পুরোপুরি পরিষ্কার হতে পারছেন না অনেকেই। তাই এই বিষয়টা নিয়ে সম্ভবত নতুন করে ব্যাখ্যা দেওয়া উদ্যোগ শুরু হয়েছে। রাইকে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনিও কোনও মন্তব্য করতে চাননি। বলেন, ‘‘সুপ্রিম কোর্টে এই নিয়ে একাধিক প্রশ্ন এসেছে। এই ব্যাপারে আমি ব্যাখ্যা দিতে পারি। কিন্তু এখন কোনও মন্তব্য করব না।’’

নতুন গঠনতন্ত্র প্রকাশ হওয়ার পরে বহু রাজ্য সংস্থার তাদের নিজস্ব গঠনতন্ত্র তৈরিতে সমস্যা হচ্ছে। এই নিয়ে রাই বলেন, ‘‘প্রথমে তারা নতুন গঠনতন্ত্র তৈরি করে তা কার্যকর করুক। তার পরে না হয় নির্বাচকদের যোগ্যতা ও অন্যান্য সমস্যা সমাধান করে দেওয়া যাবে।’’ ভারতীয় ক্রিকেটের বর্তমান মুখ্য প্রশাসক দেশের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়াতে পেরে খুব খুশি। তিনি জানিয়ে দেন যে, এখন থেকে ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিক সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে দেওয়া হবে।

উত্তর-পূর্ব নিয়ে সংশয়: উত্তর-পূর্বাঞ্চলে দেশের ক্রিকেটের প্রসারে এই অঞ্চলের রাজ্যগুলিকে প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়ে আসা হয়েছে। কিন্তু সেই পদক্ষেপ নিতে গিয়ে নানা রকমের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বোর্ডকে। বেশিরভাগ সমস্যা সমাধান করা গেলেও এমন এক মারাত্মক সমস্যার অভিযোগ পেয়েছে সিওএ যে, তার সমাধানে বোর্ডের দুর্নীতি দমন বিভাগকে (এসিইউ) তৎপর হতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election BCCI India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE