Advertisement
২৪ এপ্রিল ২০২৪
BCCI

সংক্রমণ ঠেকাতে সাত দফা নির্দেশ বোর্ডের

কী বলা হয়েছে ভারতীয় বোর্ডের ওই নির্দেশিকায়?

 সতর্কতা: মুখাবরণ পরে ধর্মশালা স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীরা। পিটিআই

সতর্কতা: মুখাবরণ পরে ধর্মশালা স্টেডিয়ামের নিরাপত্তারক্ষীরা। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ০৬:১৭
Share: Save:

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আসরে নামল ভারতীয় ক্রিকেট বোর্ড। সাত দফার নির্দেশিকা জারি করল তারা। যে নির্দেশিকা ক্রিকেটারদের পাশাপাশি রাজ্য সংস্থাগুলোর কাছেও পাঠিয়ে দেওয়া হয়েছে। ভারতীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, তারা বিশ্ব সংস্থা সংস্থা (হু)-এর দেওয়া নির্দেশিকা মেনেই কাজ করছে। এবং, সেই মতো নির্দেশ দেওয়া হয়েছে ক্রিকেটারদেরও।

কী বলা হয়েছে ভারতীয় বোর্ডের ওই নির্দেশিকায়? সাত দফার যে সব নির্দেশ পাঠানো হয়েছে, তা এ রকম:

এক) বাইরের রেস্তরাঁয় খাওয়া নয়। বিশেষ করে সেই সব রেস্তরাঁয়, যেখানকার পরিচ্ছন্নতা সম্পর্কে বিশেষ ধারণা নেই। বা পরিচ্ছন্নতা নিয়ে প্রশ্ন রয়েছে।

দুই) দলের পরিচিত লোকজনের বাইরে কারও সঙ্গে মেলামেশা করা যাবে না। অচেনা লোকের সংস্পর্শে এলে ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। কোনও ভাবেই অন্যের ফোন হাতে নিয়ে সেলফি তোলা যাবে না। অপরিচিত ব্যক্তির সঙ্গে কোনও ভাবেই করমর্দন নয়।

তিন) অন্তত কুড়ি সেকেন্ড ধরে সাবান ও জল দিয়ে হাত ধুতে হবে।

চার) হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

পাঁচ) হাঁচি বা কাশির সময় মুখ ঢেকে নিতে হবে।

ছয়) জ্বর, কাশি বা কোনও রকম শরীর খারাপ হলেই দলের মেডিক্যাল টিমের কাছে তা সঙ্গে সঙ্গে জানাতে হবে।

সাত) ভাল করে হাত না ধুয়ে কোনও ভাবেই মুখে, নাকে বা চোখে হাত দেওয়া চলবে না।

নির্দেশ পাঠানোর পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, তাদের মেডিক্যাল টিম করোনাভাইরাস সংক্রান্ত পরিস্থিতির উপরে নজর রাখছে। ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, রাজ্য সংস্থাগুলোকে নির্দেশিকা সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে।

শুধু ক্রিকেটার বা সাপোর্ট স্টাফের ক্ষেত্রেই নয়, এয়ারলাইন্স, টিম হোটেল, রাজ্য ক্রিকেট সংস্থার মেডিক্যাল ইউনিটগুলোকেও নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে বোর্ড।

এ তো গেল ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফের কথা। কিন্তু সব চেয়ে বড় সমস্যা তৈরি হতে পারে দর্শকদের নিয়ে। একটা স্টেডিয়ামে হাজার, হাজার দর্শকের উপস্থিতিতে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি থাকে। তাই বোর্ডের তরফ থেকে বলা হয়েছে, দর্শকদের স্বাস্থ্য সচেতনতা বাড়াতে হবে। পোস্টার, হোর্ডিং আর মাইক মারফত দর্শকদের সচেতন করে তুলতে হবে। তাঁদের জানিয়ে দিতে হবে, কী করা উচিত আর কী করা উচিত নয়। প্রত্যেক রাজ্য সংস্থাকে বলা হয়েছে, স্টেডিয়ামের শৌচাগারগুলোয় যেন যথেষ্ট পরিমাণে সাবান এবং হ্যান্ডওয়াশ মজুত থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket BCCI Coronavirus India South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE