ভারতীয় ক্রিকেট বোর্ড বনাম আইসিসির দ্বৈরথ কমার বদলে বেড়েই চলেছে। সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকদের কমিটি (সিওএ) আইসিসিকে জানিয়ে দিয়েছে, সদ্য সমাপ্ত দুবাই বৈঠকে তারা (আইসিসি) যে সিদ্ধান্ত নিয়েছে, তা বোর্ড মানবে না। কারণ হিসেবে বলা হয়েছে, আইসিসি বৈঠকে হাজির থাকা অমিতাভ চৌধরি মোটেই ভারতীয় বোর্ডের অনুমোদিত প্রতিনিধি ছিলেন না। 

এত দিন ধরে ভারতীয় বোর্ডের দায়িত্বে থাকা সিওএ আগেই জানিয়ে দিয়েছিল, অমিতাভ কোনও ভাবেই আইসিসির বৈঠকে যোগ দিতে পারবেন না। কিন্তু আইসিসি প্রধান শশাঙ্ক মনোহরের আমন্ত্রণে দুবাইয়ের ওই বৈঠকে উপস্থিত ছিলেন অমিতাভ। আইসিসি চিফ এগজিকিউটিভকে কড়া ভাষায় লেখা ই-মেলে সিওএ বলেছে, ‘‘ভারতীয় বোর্ডের প্রতিনিধি হিসেবে অমিতাভ চৌধরিকে স্বীকৃতি দেওয়া হচ্ছে না। যে কারণে ওই বৈঠকে নেওয়া কোনও সিদ্ধান্ত বা অমিতাভ চৌধরির দেওয়া কোনও প্রতিশ্রুতি মানবে না ভারতীয় বোর্ড।’’ সিওএ পরিষ্কার বুঝিয়ে দিয়েছে, আইসিসির কোনও এক্তিয়ারই নেই ভারতীয় বোর্ডের আভ্যন্তরীণ বিষয়ে মাথা গলানোর।

আগামী ২৩ অক্টোবর, ভারতীয় বোর্ডের সাধারণ বার্ষিক সভার পরে আর অস্তিত্ব থাকবে না সিওএ-র। তার আগে তাদের পাঠানো এই ই-মেলকে ‘রুটিন পদ্ধতি’ বলছেন বোর্ডের কেউ কেউ। তাঁদেরই এক জন বলেছেন, ‘‘নতুন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছে, আমাদের যা প্রাপ্য তার দাবি পেশ করা হবে আইসিসির কাছে। সিওএ কী করছে, তাতে কিছু 

যায় আসে না।’’