• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দুবাইয়ে বিশ্রাম কুকদের

স্টোকসকে আরও বেশি চালাক হওয়ার পরামর্শ কোচের

সফরের মাঝখানে অন্য দেশে গিয়ে বিশ্রাম নেওয়া ক্রিকেট বিশ্বে বিরল। পিঠোপিঠি টেস্ট হেরে ঠিক সেটাই করছেন অ্যালিস্টার কুকরা। মোহালি টেস্ট আট উইকেটে হারার পরইে টিম ম্যানেজমেন্টের অনুমতি নিয়ে দুবাই চলে গিয়েছেন কুক-সহ বেশির ভাগ ইংরেজ ক্রিকেটাররা। সপরিবার পাঁচ দিন সেখানে কাটিয়ে মুম্বই টেস্টের প্রস্তুতি নিতে ভারতে ফিরবেন তাঁরা।

পরপর তিনটে টেস্টের পর এই বিশ্রাম সঠিক সময় এসেছে বলে মনে করছেন কুক। তিনি চান মানসিক ভাবে তরতাজা হয়ে ক্রিকেটে ফিরতে। চোটের জন্য মোহালি টেস্ট খেলতে পারেননি স্টুয়ার্ট ব্রড। তিনি দুবাইয়ে খেলা ইংল্যান্ড লায়ন্স টিমের মেডিক্যাল স্টাফের সঙ্গে রিহ্যাব করে যাচ্ছেন। পায়ের পেশিতে টান ধরেছে ব্রডের। ৮ ডিসেম্বর চতুর্থ টেস্ট শুরুর আগে নতুন করে ফিটনেস টেস্ট হবে তাঁর। তবে তিরিশ বছরের পেসারকে ওয়াংখেড়েতে পাওয়া যাবে না বলেই ধরে নিয়েছে ইংল্যান্ড।

চতুর্থ টেস্টে খেলতে পারবেন না হাসিব হামিদও। উনিশ বছরের ওপেনারের কড়ে আঙুলের হাড় ভেঙেছে। তবে ইংল্যান্ডে অস্ত্রোপচারের পর তিনি ভারতে ফিরে সফরকারী টিমের সঙ্গেই থাকতে চান বলে জানিয়েছেন। হামিদের পরিবার আপাতত ভারতেই রয়েছে।

কোচ ট্রেভর বেলিস-সহ ইংল্যান্ড টিম ম্যানেজমেন্টও মুম্বইয়েই আছে। যেখানে বেন স্টোকস প্রসঙ্গে ব্রিটিশ মিডিয়ার সঙ্গে কথাবার্তা বলেছেন বেলিস। মোহালিতে বিরাট কোহালির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন স্টোকস। যার জন্য আইসিসি তাঁকে সতর্ক করেছে। ঘটনা হল, তার কয়েক দিন আগেই ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা হয়েছিল তাঁর। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে বিপক্ষ ব্যাটসম্যান সাব্বির রহমানের সঙ্গে কথা কাটাকাটির জেরে। দু’বছরে তাঁর বিরুদ্ধে আরও দু’বার অভিযোগ উঠলে একটা টেস্ট বা দুটো ওয়ান ডে-র জন্য নির্বাসিত হতে পারেন স্টোকস।

বেলিস মনে করেন, ক্রিকেটারদের মধ্যে কিছুটা ঘাত-প্রতিঘাত খেলাটার জন্য ভাল। তবে তিনি এটাও বলছেন যে, ভবিষ্যতে স্টোসকে সাবধান হতে হবে। ‘‘আবেগ সামলানো অন্য রাস্তা বের করতে হবে ওকে। বা এমন করে সেটা করতে হবে যাতে ওকে শাস্তি না দেওয়া যায়,’’ বলেছেন বেলিস।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন