Advertisement
২৫ এপ্রিল ২০২৪

তিন ক্যাচ ফেলে তিন পয়েন্ট হাতছাড়া বাংলার

প্রথম ইনিংসে মন্থর ব্যাটিং করে ব্যাটিং পিচে মাত্র ৩০০ রান তুলেছিল বাংলা। জবাবে তৃতীয় দিনের শেষে অন্ধ্রপ্রদেশের রান ৩২১-৯। তিনটি করে উইকেট মুকেশ কুমার ও প্রদীপ্ত প্রামাণিকের। তবুও প্রথম ইনিংসে বিপক্ষ এগিয়ে ২১ রানে।

নিজস্ব স‌ংবাদদাতা
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ০৪:৪৭
Share: Save:

মরসুম যতই এগোচ্ছে, শেষ আটের লড়াই থেকে ততই পিছিয়ে পড়ছে বাংলা। একদিন ব্যাটিং বিপর্যয় তো অন্য দিন পথের কাঁটা হয়ে দাঁড়াচ্ছে তাদের ফিল্ডিং। সোমবার বিশাখাপত্তনমে খারাপ ফিল্ডিংয়ের ফল ভোগ করতে হল মনোজ তিওয়ারির দলকে। সারা দিনে তিনটি মূল্যবান ক্যাচ পড়ার কারণে প্রথম ইনিংস লিড নেওয়ার সম্ভাবনাও শেষ হয়ে গেল সাইরাজ বাহুতুলের ছেলেদের। তাও আবার অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে। সোমবার পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে যাদের পয়েন্ট পাঁচ। ‘এ’ ও ‘বি’ গ্রুপে ১৮ দলের মধ্যে রয়েছে ১৭ নম্বরে। তাদের বিরুদ্ধেও এক পয়েন্ট নিয়েই ফিরতে হচ্ছে মনোজদের।

প্রথম ইনিংসে মন্থর ব্যাটিং করে ব্যাটিং পিচে মাত্র ৩০০ রান তুলেছিল বাংলা। জবাবে তৃতীয় দিনের শেষে অন্ধ্রপ্রদেশের রান ৩২১-৯। তিনটি করে উইকেট মুকেশ কুমার ও প্রদীপ্ত প্রামাণিকের। তবুও প্রথম ইনিংসে বিপক্ষ এগিয়ে ২১ রানে। ব্যাটিং করে বাংলাকে লড়াকু স্কোরে পৌঁছে দেওয়া ঋত্বিক চট্টোপাধ্যায়ের হাত থেকেই দিনের প্রথম ক্যাচটি পড়ল। ঈশান পোড়েলের বলে ডিপ পয়েন্টে ক্যাচ ফেলেন ঋত্বিক। তখনও বিপক্ষের থেকে প্রায় ৫০ রান এগিয়ে ছিল বাংলা। দ্বিতীয় ক্যাচ পড়ে সুদীপ চট্টোপাধ্যায়ের হাত থেকে। অশোক ডিন্ডার বলে স্লিপে ক্যাচ ফেলেন সুদীপ। প্রথন ইনিংসে তখনও এগিয়ে থাকার আশা ছিল মনোজদের। অভিমন্যু ঈশ্বরনের হাত থেকে যখন ক্যাচ পড়ে, ততক্ষণে তিন পয়েন্টের সম্ভাবনা শেষ হয়ে গিয়েছে বাংলার।

দিনের শেষে বিশাথাপত্তনম থেকে ফোনে মনোজ বলেন, ‘‘এত ক্যাচ পড়লে ম্যাচ তো জেতা যায়-ই না, তিন পয়েন্টও পাওয়া যায় না। অনুশীলনে যে ক্যাচ ধরে নিচ্ছে, মাঠে গিয়ে ঠিক সেই ক্যাচগুলোই ফেলে দিচ্ছে।’’ কথার মধ্য দিয়েই বুঝিয়ে দেন, দলের পারফরম্যান্সে তিনি ভেঙে পড়েছেন। প্রথম ইনিংসে দলকে ব্যাটিং বিপর্যয়ের লজ্জা থেকে টেনে বার করার পরেও তিন পয়েন্ট হাতছাড়া করে হতাশ অধিনায়ক।

এখনও ম্যাচের এক দিন বাকি। কিন্তু এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর যে কোনও সম্ভাবনাই নেই তা বুঝে গিয়েছে গোটা দল। এ বার চতুর্থ দিনের শেষে পয়েন্ট টেবলের দিকে চোখ রাখা ছাড়া আর কোনও উপায় নেই বাংলার কাছে। ‘‘চতুর্থ দিন চেষ্টা করব ভাল ক্রিকেট খেলে আত্মবিশ্বাস ফেরানোর। দিনের শেষে তালিকার দিকে চোখ রাখতে হবে। বর্তমান পরিস্থিতি অনুযায়ী আমরা ‘এ’ ও ‘বি’ মিলিয়ে সপ্তম স্থানে। এই ম্যাচে এক পয়েন্ট পাওয়ার পরে কোথায় দাঁড়াই দেখি,’’ বক্তব্য মনোজের।

তা হলে এ বার দলের সামনে লক্ষ্যটা কী? মনোজের উত্তর, ‘‘যেটা চাইছিলাম না, সেটাই করতে হবে। অন্যান্য দলের ফলের উপর নজর রাখতে হবে। পরের দু’টি ম্যাচ ঘরের মাঠে। কিন্তু প্রতিপক্ষ দিল্লি ও পঞ্জাব। লক্ষ্যটা পরিষ্কার হয়ে গেল। জয় ছাড়া হয়তো কোনও উপায় রইল না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Ranji Trophy Bengal Andhra Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE