• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার ইস্টবেঙ্গলের কাজটা কঠিন, বলছেন ভাইচুং

Bhaichung Bhutia
ভাইচুং ভুটিয়া। -ফাইল চিত্র

যে ঐতিহাসিক মুহূর্তের জন্য অপেক্ষায় ছিলেন লক্ষাধিক ইস্টবেঙ্গল ভক্ত, রবিবার সকালে সেই খবর জানিয়ে দেন স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)-এর চেয়ারপার্সন নীতা অম্বানী স্বয়ং। সমর্থকরা উচ্ছ্বসিত এই খবরে। কিন্তু ভারতীয় ফুটবলের কিংবদন্তি ভাইচুং ভুটিয়া মনে করেন, এ বারের আইএসএলে ইস্টবেঙ্গলকে নিয়ে খুব একটা আশা করা উচিত নয় সমর্থকদের। তার কারণ হাতে খুব সময়। আর এই অল্প সময়ে নিজেদের গুছিয়ে নেওয়াটাও রীতিমতো চ্যালেঞ্জের। ইস্টবেঙ্গলের প্রাক্তন অধিনায়ক সমর্থকদের উদ্দেশে বলছেন, “ফ্যানরা চাইছিল এ বারের আইএসএলে খেলুক ইস্টবেঙ্গল। সেটা সফল হয়েছে।”

ইস্টবেঙ্গলের সামনে প্রথম চ্যালেঞ্জ এখন দলগঠন। অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো অনেক আগে থেকেই দল তৈরি করেছে। ইস্টবেঙ্গলও ঘরোয়া ফুটবলারদের নিয়ে দল তৈরি করেছে। কিন্তু যে ফুটবলারদের নিয়েছে ক্লাব, তাঁদের অনেকেই সেরা সময় পেরিয়ে এসেছেন। আবার অনেকে এখনও অখ্যাত। দেরি এখন এতটাই হয়ে গিয়েছে যে খুব ভাল মানের দেশীয় প্লেয়ারকে পাওয়া যাবে না। অন্য ক্লাবগুলো ভাল মানের ফুটবলারদের সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তি সেরে ফেলেছে। খুব অল্প সময়ের মধ্যে ইস্টবেঙ্গলকে এখন বিদেশি ফুটবলার নির্বাচন করতে হবে। পাহাড়ি বিছে বলছেন, “ভারতীয় প্লেয়ারদের সঙ্গে চুক্তি রয়েছে অন্য ক্লাবগুলোর। এই মুহূর্তে দেশীয় প্লেয়ার আর পড়ে নেই।”

গতকালই মোহনবাগান (এখন এটিকে-মোহনবাগান) পাঁচ বছরের জন্য চুক্তি করেছে সন্দেশ ঝিঙ্গানের সঙ্গে।
এটিকে-মোহনবাগান ইতিমধ্যে পৌঁছে গিয়েছে গোয়ায়। কোয়রান্টিন পর্বও শুরু হয়ে গিয়েছে। কিন্তু ইস্টবেঙ্গল এখনও বিদেশি খেলোয়াড় স্থির করে উঠতে পারেনি। দলগঠন নিয়ে আলোচনা চলছে। ভাইচুং বলছেন, “ভবিষ্যতের কথা ভেবে ইস্টবেঙ্গলকে দল তৈরি করতে হবে। খেলোয়াড় তৈরি করে নিতে হবে।” 

আরও খবর: প্রতীক্ষার শেষ, আইএসএলে ইস্টবেঙ্গল, ঘোষণা নীতা অম্বানীর

আরও খবর: এটিকে এমবিতেই রেকর্ড চুক্তি সন্দেশের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন