Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bhuvneshwar Kumar

লন্ডনে হল স্পোর্টস হার্নিয়া অস্ত্রোপচার, দেশে রিহ্যাব চলবে ভুবনেশ্বরের

৯ জানুয়ারি লন্ডনে গিয়েছিলেন পেসার ভুবনেশ্বর কুমার। সেখানে ১১ জানুয়ারি সাফল্যের সঙ্গে তাঁর স্পোর্টস হারনিয়া অস্ত্রোপচার হয়।

কবে মাঠে ফিরবেন ভুবি, তা স্পষ্ট নয়। ছবি: এএফপি।

কবে মাঠে ফিরবেন ভুবি, তা স্পষ্ট নয়। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ ১৪:৩৭
Share: Save:

লন্ডনে অস্ত্রোপচার সফল হয়েছে। এ বার বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব শুরু করবেন ভুবনেশ্বর কুমার

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তরফে এক বিবৃতিতে বৃহস্পতিবার এই খবর জানানো হয়েছে। সচিব জয় শাহকে উদ্ধৃত করে ওই বিবৃতিতে লেখা হয়েছে, ৯ জানুয়ারি লন্ডনে গিয়েছিলেন পেসার ভুবনেশ্বর কুমার। সেখানে ১১ জানুয়ারি সাফল্যের সঙ্গে তাঁর স্পোর্টস হারনিয়া অস্ত্রোপচার হয়। স্পোর্টস হারনিয়া হল কুঁচকি সংলগ্ন পেশি, লিগামেন্ট বা কার্টিলেজের সমস্যা। ডাক্তারি পরিভাষায় একে বলা হয় ‘পিউবালজিয়া।’ লন্ডনে টিম ইন্ডিয়ার ফিজিওথেরাপিস্ট যোগেশ পারমার ছিলেন ভুবির সঙ্গে। ভুবি এখন দেশে ফিরে আসবেন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে শুরু করবেন রিহ্যাব।

চোটের জন্য নিউজিল্যান্ড সফরে আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় স্কোয়াডে তিনি জায়গা পাননি। তার আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে নতুন বছরের গোড়ায় টি-টোয়েন্টি সিরিজে ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গত বছরের শেষে ওয়ানডে সিরিজেও ভারতীয় স্কোয়াডের বাইরে ছিলেন তিনি। তাঁর ঘন ঘন চোট পাওয়া নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। টি-টোয়েন্টি ফরম্যাটে দলের অবিচ্ছেদ্য অংশ তিনি। এই বছরেই অস্ট্রেলিয়ায় রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ হতে পারে। কিন্তু চোটের জন্য যে ভাবে তাঁর কেরিয়ারে বাধার সৃষ্টি হচ্ছে, তা সংশয় তৈরি করছে।

এখনও পর্যন্ত ২১ টেস্ট, ১১৪ ওয়ানডে এবং ৪৩ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। চোট সারিয়ে ডিসেম্বরের গোড়ায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে প্রত্যাবর্তন ঘটিয়েছিলেন। কিন্তু তারপরই ছিটকে যান ওয়ানডে সিরিজ থেকে। ধরা পড়ে স্পোর্টস হারনিয়া। যা প্রশ্ন তোলে ভারতীয় ক্রিকেটারদের চিকিৎসা পদ্ধতি ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ভূমিকা নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE