• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১০০ মিটারে সোনার ‘হ্যাটট্রিক’ উসেইন বোল্টের

Bolt

১২০ বছরের অলিম্পিক্সের ইতিহাসে এমন অতিমানবীয় কীর্তি কখনও দেখা যায়নি। বেজিং, লন্ডনের পর রবিবার রিওতে সোনা জিতে রবিবার যেমনটা করলেন জামাইকার উসেইন বোল্ট। ১০০ মিটারে টানা তিনটি অলিম্পিক্স সোনা জিতে সর্বকালের সেরা অ্যাথলিট হিসেবে প্রশ্নাতীত ছাপ রেখে দিলেন তিনি।

ছ’নম্বর লেনে যখন স্টার্টিং পজিশন নিচ্ছেন, স্টেডিয়াম জুড়ে তখন সতীর্থ জাস্টিন গ্যাটলিনকে দুয়ো দেওয়ার আওয়াজ। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার প্রধান সেবাস্টিয়ান কো-র মতো অনেকেই মনে করেন, গ্যাটলিন পদক পেলে তাতে উৎসাহ পাবেন ডোপিংয়ের দায়ে ধরা পড়া অনেক অ্যাথলিটরাই। ঠোঁটে তর্জনী ঠেকিয়ে দর্শকদের চুপ করতে বললেন বোল্ট। সঙ্গে সঙ্গে চুপ গোটা স্টেডিয়াম। ঈশ্বরকে ধন্যবাদ জানিয়ে নিচু হয়ে পজিশন নিলেন তিনি। চার নম্বর লেনে তখন প্রতিদ্বন্দ্বী গ্যাটলিন। নিজের লেনে স্থবির হয়ে ‘বিদ্যুৎ’ বোল্ট। স্টার্টিং ফায়ার শোনার সঙ্গে সঙ্গে তড়িৎ গতিতে লেন ছেড়ে বেরিয়ে পড়লেন তিনি। না, বোল্ট নয়, গ্যাটলিন। নিজের কেরিয়ারে মাদক সেবনের জন্য যাকে দু’বার ট্র্যাক থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। এ দিন দর্শকদের অবাক করে প্রথম ৫০ মিটারে এগিয়ে রইলেন গ্যাটলিনই। প্রায় এক মিটার পিছনে ছিলেন বোল্ট। কিন্তু, ওস্তাদের শেষ মার দেওয়া তখনও বাকি। গতি বাড়িয়ে গ্যাটলিনকে ছুঁয়ে তো ফেললেনই। বাকি ৫০ মিটারে নিজেকে এতটাই ছাপিয়ে নিয়ে গেলেন যে, ১০০ মিটারের মতো কড়া প্রতিদ্বন্দ্বিতামূলক ইভেন্টেও ফোটোফিনিশ তো দূরঅস্ত্‌, উল্টে হেসেখেলে গোল দিলেন বোল্ট। ফিনিশিং লাইনের আগেই বুক চাপড়ে নিজের সোনা জয়ের কথা ঘোষণাও করে দিলেন। না, নিজের গড়া বিশ্বরেকর্ড ৯.৫৮ সেকেন্ড ছুঁতে পারেননি। হয়নি ৮.৬৩ সেকেন্ডের অলিম্পিক্স রেকর্ডও। কিন্তু, তাতে কী! তত ক্ষণে অলিম্পিক্সের সেরার সেরাদের তালিকায় নিজেকে অনেকে উঁচুতে নিয়ে গিয়েছেন তিনি। এ দিন সময় নিলেন ৯.৮১ সেকেন্ড। গ্যাটলিন শেষ করলেন ৯.৮৯ সেকেন্ডে। ৯.৯১ সেকেন্ড সময় নিয়ে শেষ করে ব্রোঞ্জ নিলেন কানাডার ২১ বছরের উঠতি প্রতিভা আন্দ্রে ডি গ্রাস।

সেই চিরপরিচিত বোল্ট। রবিবার রিওতে। 

আজ যে রেকর্ড গড়লেন তা ট্র্যাক অ্যান্ড ফিল্ডের আর এক কিংবদন্তি কার্ল লিউইসেরও দখলে নেই। লিউইস টানা দু’বার ১০০ মিটারে অলিম্পিক্স সোনা জিতে ছিলেন। কিন্তু, নিজের প্রথম ইভেন্টের ফাইনাল জিতে লিউইসকে ছাপিয়ে যাওয়ার পাশাপাশি আরও দু’টি ইভেন্টে সোনার হুঙ্কারও দিয়ে রাখলেন বোল্ট। এখনও বাকি ২০০ মিটার ও ৪x১০০ মিটারের রিলে রেস। বাকি দু’টোতে সোনা জিতলে কী নামে ডাকবেন সেই কীর্তিকে? বেশ ভালই তো ক্রিকেট খেলতে পারেন জামাইকান বোল্ট। একটি বিজ্ঞাপনী প্রচারে ভারতে এসে যুবরাজ-হরভজন সিংহদের সঙ্গে ক্রিকেটও খেলে গিয়েছেন। আউট করেছেন ক্রিস গেইলকে। তা এহেন বোল্ট যে ট্রিপল আর হ্যাটট্রিক— কোন নামে ডাকা হবে তাঁর কীর্তিকে সেই প্রশ্নটা লুফে নেবেন তা বলাই বাহুল্য। তাঁর চটজলদি জবাব, “বাকি দু’টোতে সোনা জিতলে হ্যাটট্রিক বলব। আমি তো ব্যাটসম্যান নই। ভাল বোলার! তাই হ্যাটট্রিক বলাটাই বেশি পছন্দ করব।”

আরও পড়ুন

শেলির মুকুট কাড়লেন তাঁরই দেশের এলেইন

 

 

ছবি: এএফপি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন