Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

চোটে নেই ইশান্ত, সিডনিতে ১৩ জনের দলে ‘আনফিট’ অশ্বিন

সদ্য বাবা হওয়া রোহিত শর্মা ফিরে এসেছেন দেশে। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে খেলা ইশান্ত শর্মাও এ বার ছিটকে গেলেন। ফলে, উইনিং কম্বিনেশন ভেঙে দুটো বদল ঘটাতেই হচ্ছে।

প্রথম এগারো বাছাইয়ে ফের ভুল হবে না তো বিরাটের? প্রচারমাধ্যমের মুখোমুখি ভারত অধিনায়ক। ছবি: পিটিআই।

প্রথম এগারো বাছাইয়ে ফের ভুল হবে না তো বিরাটের? প্রচারমাধ্যমের মুখোমুখি ভারত অধিনায়ক। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ১২:৩৫
Share: Save:

বাঁ পাঁজরের অস্বস্তিতে সিডনি টেস্ট থেকে ছিটকে গেলেন পেসার ইশান্ত শর্মা। ঘোষিত ১৩ জনের স্কোয়াডে জায়গা পেলেন কিছুক্ষণ আগে ‘আনফিট’ ঘোষিত হওয়া অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। স্কোয়াডে আছেন পেসার উমেশ যাদব, চায়নাম্যান কুলদীপ যাদবও।

সিরিজে ২-১ এগিয়ে থাকা অবস্থায় বৃহস্পতিবার সিডনিতে বর্ডার-গাওস্কর ট্রফির চতুর্থ টেস্টে নামছে ভারত। বিরাট কোহালির দল সিরিজ জিততে মরিয়া। কিন্তু, টেস্ট শুরুর আগে কিছুটা বিভ্রান্ত দেখাচ্ছে টিম ইন্ডিয়াকে। সদ্য বাবা হওয়া রোহিত শর্মা ফিরে এসেছেন দেশে। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে খেলা ইশান্ত শর্মাও এ বার ছিটকে গেলেন। ফলে, উইনিং কম্বিনেশন ভেঙে দুটো বদল ঘটাতেই হচ্ছে। আর এখানেই থাকছে দুশ্চিন্তা। কারণ। অ্যাডিলেডে জেতার পর পার্‌থে প্রথম এগারো বাছতে দিয়ে ভুলের মাসুল দিতে হয়েছিল দলকে।

রোহিতের পরিবর্তে প্রথম এগারোয় ফিরছেন লোকেশ রাহুল। তিনি ওপেন করবেন মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে। কিন্তু, প্রথম দুই টেস্টে রান না পাওয়ার জন্যই তৃতীয় টেস্টে বাদ পড়েছিলেন তিনি। দলে ফিরলেন আর কোনও ওপেনার না থাকায়। মুরলী বিজয়ও ব্যর্থ। কিন্তু, বয়স রয়েছে রাহুলের দিকে। তাই আস্থা রাখা হল তাঁর উপরে। মেলবোর্নে ওপেন করা হনুমা বিহারী ফিরছেন ছয় নম্বরে পছন্দের জায়গায়। প্রশ্ন হল ইশান্তের পরিবর্তে কে খেলবেন? তিন পেসারে খেললে জটিলতার কোনও জায়গা নেই। উমেশ যাদব খেলবেন অবধারিত ভাবে। যদিও পার্‌থে তিনি প্রথম দলে থাকার সুযোগ কাজে লাগাতে পারেননি। নিষ্প্রভ দেখিয়েছিল তাঁকে।

আরও পড়ুন: নেই রোহিত, পরিবর্তন নিশ্চিত, দেখে নিন সিডনিতে ভারতের সম্ভাব্য একাদশ

আরও পড়ুন: ছুটিতে প্রস্তুতি, সিডনিতে নামতে মরিয়া অশ্বিন​

পাঁজরে চোট। সিডনি টেস্টে খেলতে পারবেন না ইশান্ত শর্মা। ছবি: এপি।

কিন্তু সিডনির উইকেট ঐতিহ্যগত ভাবেই স্পিন-সহায়ক। অস্ট্রেলিয়াও তাই দলে এক লেগস্পিনারকে নিয়েছে। একমাত্র স্পিনার হিসেবে রবীন্দ্র জাডেজা খেলছেনই। প্রশ্ন হল, ভারত কি দ্বিতীয় স্পিনার খেলাবে? আর যদি খেলায়, তা হলে কে খেলবেন? দল-ঘোষণার খানিকক্ষণ আগে ভারতের মিডিয়া ম্যানেজার অশ্বিনের খেলার সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন। ভারতের অধিনায়ক বিরাট কোহালিও প্রচারমাধ্যমের সামনে অশ্বিনকে পাওয়া যাবে না ধরে নিয়ে কথা বলেছিলেন। কোহালি বলেছিলেন, “এই নিয়ে টানা দুটো অ্যাওয়ে সফরে একই ধরনের সমস্যায় ভুগছে অশ্বিন। এটা দুর্ভাগ্যের। যেটা ঠিক করতে সবচেয়ে বেশি ফোকাসড থাকতে হবে ওকেই। চোট সারিয়ে উঠতে কী করতে হবে তা নিয়ে ফিজিয়ো ও ট্রেনার কথাও বলেছে ওর সঙ্গে। আমাদের কাছে ও খুব গুরুত্বপূর্ণ। টেস্টে ও দলের গুরুত্বপূর্ণ অংশ। আমরা ওকে ১০০ শতাংশ ফিট চাইছি। যাতে টেস্টে ও দীর্ঘদিন খেলতে পারে, সেটাই আমাদের লক্ষ্য। সময়ে সুস্থ হতে না পেরে ও নিজেও খুব হতাশ।”

এমনকী, হনুমা বিহারীর অফস্পিন দিয়ে অশ্বিনের না-থাকা পুষিয়ে নেওয়ার কথাও শুনিয়েছিলেন কোহালি। বিস্ময়ের হল, দুই ঘন্টার মধ্যে ভারতের ১৩ জনের দলে এলেন অশ্বিন। তবে প্রথম এগারো ঠিক হবে বৃহস্পতিবার সকালে। হয়তো অশ্বিনকে রাখা হয়েছে অভিজ্ঞতার জন্য। ইশান্তের ছিটকে যাওয়া যাতে সমস্যা না তৈরি করে, তা মাথায় রেখে। স্কোয়াডে রাখা হয়েছে কুলদীপ যাদবকেও। চায়নাম্যান কুলদীপ নভেম্বরের টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছিলেন। তারপর থেকে তিনি শুধু নেটেই হাত ঘোরাচ্ছেন। এখন যা অবস্থা, বোলিং বিভাগে মহম্মদ শামি, জশপ্রীত বুমরা ও জাডেজা নিশ্চিত। চতুর্থ স্থানের জন্য লড়াইয়ে অশ্বিন, উমেশ ও কুলদীপ।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE