Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sport News

কোহালির ২৫তম সেঞ্চুরির দিনে লায়নের দাপট, ১৭৫ রানের লিড অজিদের

রবিবার এই সমস্ত প্রশ্নকেই সোয়ান নদীর জলে ফেলে দিলেন ক্যাপ্টেন কোহালি। না! বরং বলা ভাল, ব্যাটসম্যান কোহালি। ২১৪ বলে ১১ চার দিয়ে সাজানো সংযমী ইনিংসের সেঞ্চুরিতে তাঁর স্ট্রাইক রেটটা দেখুন! পঞ্চাশেরও নীচে।

পার্‌থে সেঞ্চুরির পর বিরাট কোহালি। ছবি: এএফপি।

পার্‌থে সেঞ্চুরির পর বিরাট কোহালি। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
পারথ শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৮ ০৯:০০
Share: Save:

মিচেল স্টার্কের বলে বলিষ্ঠ হাতে ছোট্ট পুশ। স্ট্রেট ড্রাইভ! বলটা বাউন্ডারি লাইন পেরোতেই স্কোরবোর্ডে বিরাট কোহালির নামের পাশে ফুটে উঠল ১০০ রান। পার্‌থের পিচে কেরিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি করে ফেললেন কিং কোহালি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ সেঞ্চুরিটি করে ছুঁয়ে ফেললেন সচিন তেন্ডুলকরকে। আর সেই সঙ্গেই সমালোচকদের যেন আপাতত চুপ করিয়ে দিলেন। পার্‌থের পিচে কেন চার পেসার? এক জন বিশেষজ্ঞ স্পিনার নেই কেন? অজিদের স্বস্তি না দিলেও যশপ্রীত বুমরাকে কেন দ্বিতীয় দিনে আরও আগে বল করতে ডাকলেন না? বিরাটের দাপটের মাঝেও সমালোচকদের মুখে উঠে আসছিল এই সমস্ত প্রশ্ন।

রবিবার এই সমস্ত প্রশ্নকেই সোয়ান নদীর জলে ফেলে দিলেন ক্যাপ্টেন কোহালি। না! বরং বলা ভাল, ব্যাটসম্যান কোহালি। ২১৪ বলে ১১ চার দিয়ে সাজানো সংযমী ইনিংসের সেঞ্চুরিতে তাঁর স্ট্রাইক রেটটা দেখুন! পঞ্চাশেরও নীচে। কতটা ধরে খেলেছেন তা বোঝাতে এই পরিসংখ্যানই যথেষ্ট। শনিবার ভারতীয় ইনিংসের শুরুতে মাত্র ৫.১ ওভারে দুই ওপেনারকে হারিয়ে টিম ইন্ডিয়া যখন খাদের দিকে এগিয়ে যাচ্ছে, তখনই চেতেশ্বর পূজারাকে নিয়ে হাল ধরেছিলেন। দিনের শেষে যখন প্যাভিলিয়নে ফিরছেন, তখন সঙ্গী বদল হয়েছে বটে, তবে টিম ইন্ডিয়াকে বিপর্যয়ের মুখে পড়ার হাত থেকে অনেকটাই বাঁচিয়ে দিয়েছেন। মিচেল স্টার্ক, প্যাট কামিন্স এবং জশ হেজ্লউড— অজি পেস ত্রয়ীকে পাল্টা মারের রণনীতি নিলেও নিজের সংযম হারাননি। বরং মাথা ঠান্ডা রেখে হিসেব কষে এগিয়েছেন লক্ষ্যের দিকে।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

আরও পড়ুন: সচিন-যুগকে মনে করিয়ে স্বপ্ন দেখাচ্ছেন কিং কোহালি

আরও পড়ুন: অবিশ্বাস্য সংযম দেখলাম বিরাটের ব্যাটিংয়ে: মঞ্জরেকর

পার্‌থের পিচে অজিদের শাসন করে নিজের ২৫তম সেঞ্চুরি পূর্ণ করলেন বিরাট কোহালি। ছবি: এএফপি।

তবে এর মাঝেই ঘটে গিয়েছে ছন্দপতন। প্যাট কামিন্সের বলে বিরাটের খোঁচাকে ঘাসের গা ঘেঁষে নিজের তালুবন্দি করেছেন পিটার হ্যান্ডসকম্ব। যা নিয়ে বেশ বিতর্ক শুরু হয়েছে। ধারাভাষ্যকারদের একাংশের মতে, হ্যান্ডসকম্বের তালুবন্দি হওয়ার আগে বল মাটি ছুঁয়ে গিয়েছে। তবে আম্পায়ার সফ্‌ট সিগন্যালে আউট দেওয়ায় থার্ড আম্পায়ারও সেই পথ অনুসরণ করেন। বল কি মাটিতে পড়েছে? তবে রিভিউ দেখার পর আর দাঁড়াননি স্বয়ং বিরাট। প্যাভিলিয়নের পথে এগিয়ে গিয়েছেন। আর সঙ্গে সঙ্গে উঠে দাঁড়িয়েছেন প্রায় গোটা পার্‌থের দশর্কেরা। বিরাট কোহালিকে ১২৩ রানের অভিবাদন জানিয়েছেন স্বতঃস্ফূর্ত ভাবে। আর প্যাট কামিন্সকে ঘিরে উল্লাসে ফেটে পড়েছেন তাঁর সতীর্থরা। বিরাটকে ফেরানোর মূল কারিগর যে তিনিই! তবে ফিরে যাওয়ার আগে ভারতীয় ইনিংসকে আড়াইশো রানের গণ্ডি পার করিয়ে দিয়েছেন তিনি।

এ দিনের শুরুতেই ফিরে যান অজিঙ্কে রাহানে। নেথান লায়নের বলে ক্যাচ তুলে দিয়েছেন বিপক্ষ অধিনায়ক তথা উইকেটরক্ষক টিম পেইনের হাতে। গত কাল নিজের ৫১ রানের সঙ্গে আর কোনও রান জুড়তে পারেননি তিনি। তবে ফিরে যাওয়ার আগে খরচ করেছেন ১০৫ বল। সেই সঙ্গে কোহালির সঙ্গে মিলে চতুর্থ উইকেটে ৯০ রানের পার্টনারশিপও করে ফেলেছেন। যা স্বস্তি ফিরিয়েছে ভারতীয় ড্রেসিং রুমে।

নেথান লায়ন তুলে নিলেন ৫ উইকেট। ছবি: এএফপি।

ফিরে গিয়েছেন হনুমা বিহারীও। বল হাতে গত কাল ২ উইকেট তুলে নিলেও তাঁর ব্যাট থেকে এল মাত্র ২০ রান (৪৬ বলে)। তবে বিরাট কোহালির ব্যক্তিগত গৌরবের দিনে স্পটলাইট কে়ড়ে নিলেন নেথান লায়ন। প্রায় একার হাতেই ভারতের লোয়ার অর্ডারকে মুড়িয়ে দিলেন তিনি। দিনের শুরুটা করেছিলেন রাহানেকে ফাঁদে ফেলে। এর পর একে একে তুলে নিয়েছেন ঋষভ পন্থ, মহম্মদ শামি, ইশান্ত শর্মা এবং যশপ্রীত বুমরাকেও। মূলত তাঁর স্পিনের জালেই ভারতের লিড নেওয়ার স্বপ্নভঙ্গ হয়েছে আজ। তাঁর বোলিং ফিগার— ৩৪.৫ ওভারে ৬৭ রান খরচ করে ৫ উইকেট।

এ দিন বিরাট কোহালি আউট হতেই আশঙ্কাটা দেখা দিয়েছিল। অস্ট্রেলিয়ার ৩২৬ রান পেরোতে পারবে তো ভারত? শেষমেশ সেই উত্তর দিয়ে দিল ভারতের লোয়ার অর্ডার। কোহালি ফিরে যাওয়ার পর স্কোরবোর্ডে মাত্র ৩২ রান যোগ করেই গুটিয়ে গেল ভারত। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ২৮৩ রান। পার্‌থের পিচে হাত ঘুরিয়ে নেথান লায়ন তুলে নিলেন ৫ উইকেট। যদিও রবিবারের নায়ক লায়ন না বিরাট কোহালি তা নিয়ে জোর তর্ক চলতে পারে। অজি আক্রমণকে ভোঁতা করে পার্‌থের পিচে কেরিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি করে ফেললেন কিং কোহালি। পার্‌থে অস্ট্রেলিার ৪৩ রানের লিড কিন্তু বড় আকার নিতে পারে। যদি না বুমরা-ইশান্ত-উমেশরা জ্বলে ওঠেন!

শামির বলের বিষাক্ত ছোবল লাগল ফিঞ্চের তর্জনীতে। ছবি: এএফপি।

তৃতীয় দিনের শেষে অজিরা এগিয়ে রয়েছেন ১৭৫ রানে। বাকি রয়েছে ৬ উইকেট। তবে ৬ উইকেট হলেও অ্যারন ফিঞ্চকে আগামী কাল ক্রিজে দেখা যাবে কি না, তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। ১২.১ ওভারে শামির বলের বিষাক্ত ছোবল লেগেছে তাঁর তর্জনীতে। সঙ্গে সঙ্গে রিটায়ার্ড হার্ট হয়ে ড্রেসিং রুমে ফেরেন তিনি। ফিঞ্চকে হাসপাতালেও যেতে হয়েছে। অজি শিবিরের খবর, সেই চোট গুরুতর নয়। চতুর্থ দিনে খেলতে পারবেন বলেও আশা রয়েছে। তবে আশা-নিরাশার মাঝে রয়েছেন বিরাট কোহালিরা। সোমবার সকালের স্পেলে ভারতীয় পেসাররা চমক দেখাতে না পারলে অবশ্য দুশ্চিন্তার ছাপ পড়তে পারে বিরাট কোহালির কপালে!

(ক্রিকেটারদের ইন্টারভিউ, ফুটবলারদের ইন্টারভিউ, অ্যাথলিটদের লড়াইয়ের গল্প - ক্রীড়াজগতের সব খবর আমাদেরখেলাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE