বাংলাদেশ প্রিমিয়ার লিগ( বিপিএল) টি-২০র অভিষেক আসর থেকে চতুর্থ সংস্করণ পর্যন্ত সম্প্রচার স্বত্ব ছিল বাংলাদেশের বেসরকারী স্যাটেলাইট টেলিভিশন প্রতিষ্ঠান চ্যানেল নাইন এর। ২০১৫ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ( বিসিবি) সঙ্গে চুক্তি অনুযায়ী ২০১৮ সাল পর্যন্ত  বিপিএল সম্প্রচার স্বত্ব  পেয়েছে এই প্রতিষ্ঠানটি। তবে ২০১৬র পর বিপিএলের সম্প্রচার স্বত্ব পাচ্ছে না চ্যানেল নাইন।

বিপিএলের চলমান আসরের সম্প্রচার স্বত্ব নিয়েও অনিশ্চয়তায় পড়তে হয়েছিল চ্যানেল নাইনকে। বকেয়া ১৩ কোটি টাকা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) পরিশোধে দেরি করায় ভার্গো মিডিয়া লিমিটেড পরিচালিত চ্যানেল নাইনের উপর থেকে মুখ ফিরিয়ে নিয়ে আগ্রহী অন্য কোনও চ্যানেলকে সম্প্রচার স্বত্ব দেওয়ার পরিকল্পনা ছিল বিসিবির। আসর শুরুর কদিন আগে বিসিবির পাওনা টাকা পরিশোধ করায় চলমান আসর সম্প্রচারের অনুমতি মিলেছে চ্যানেল নাইন এর। তবে সর্বাধুনিক প্রযুক্তিতে বিপিএলের আন্তর্জাতিক সম্প্রচার স্বত্ব সনি সিক্স, প্রাইম স্পোর্টস সহ ৯টি আন্তর্জাতিক চ্যানেলের কাছে বিক্রি করে ১২২টি দেশে তা সরাসরি সম্প্রচার করেও বিসিবির বরফ গলাতে পারেনি চ্যানেল নাইন। সম্প্রতি চ্যানেল নাইন এর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আগামী তিন আসরের জন্য বিপিএলের সম্প্রচার স্বত্ব ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়ামের মাধ্যমে গাজী টিভি এবং মাছরাঙা টেলিভিশনের কাছে বিক্রি করেছে বিসিবি।

তবে বিপিএলের সম্প্রচার স্বত্ব গাজী টিভি এবং মাছরাঙা টেলিভিশনের কাছে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে না বিসিবি। বিপিএলের সম্প্রচার স্বত্বের বিপরীতে গ্যারান্টি মানি থেকে আগামী তিন বছরে  বিসিবির আয় হওয়ার কথা ছিল ৯৬ কোটি টাকা। সেখানে ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়ামের মাধ্যমে গাজী টিভি এবং মাছরাঙার  কাছে পরবর্তী তিন আসরের টিভি সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিবি ৮১ কোটি টাকায় !  

বিপিএলে বাড়ছে ম্যাচের সংখ্যা, বাংলাদেশ ক্রিকেট দলের বিস্ময়কর পারফরমেন্সে বাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ( বিপিএল) বিক্রয় মূল্য। অথচ, সম্প্রচার স্বত্ব থেকে বাড়েনি   বিসিবির আয়!  তবে পরবর্তী তিন আসরের জন্য  বিপিএলের সম্প্রচার স্বত্ব পাওয়া গাজী টিভি এবং মাছরাঙা টেলিভিশন দর্শকের সব চাহিদা পূরণ করবে বলে জানিয়েছেন বিসিবির পরিচালক এবং  বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব আই এইচ মল্লিক বলেন, ‘‘বিপিএলের জনপ্রিয়তা আগের চেয়ে বেড়েছে,  সেই সঙ্গে বেড়েছে টেলিভিশনে বিপিএলের দর্শকসংখ্যাও। বিপিএলের ব্যাপক চাহিদাকে গুরুত্ব দিয়ে  সম্প্রচার সত্ত্ব চুক্তি করেছি ইমপ্রেস-মাত্রার কাছে। তাদের কাছ থেকে নিয়ে গাজী টিভি ও মাছরাঙা টিভি প্রচার করবে। আগামী তিন বছর বিপিএল সম্প্রচার করবে তারা

তবে  অতীতের চেয়ে বেশি অর্থ ব্যয় করে ২৮টি আলট্রা ভিশন ক্যামেরা, পিচ ক্যামেরা,  ভার্চুয়াল গ্রাফিক্স, ভার্চুয়াল অ্যানিমেশন প্রযুক্তিতে  এবার বিপিএল সম্প্রচার করেও কেন চ্যানেল নাইনের সঙ্গে চুক্তি ছিন্ন করেছে বিসিবি, তা বোধগম্য নয় চ্যানেল নাইন এর হেড অব ইভেন্টস এন্ড প্রোগ্রাম তানভীর খানের মতে, ‘‘‘‘বিপিএল-এর শুরুতে অগোছাল ছিল। কিন্তু এখন সে সমস্য নেই। এ বার আমাদের সম্প্রচারিত বিপিএল সনি সিক্স, ইএসপিএন, প্রাইম স্পোর্টস, জিও টিভি এবং ইউটিউবের মাধ্যমে ১২২টি দেশে সরসরি সম্প্রচার করে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের ভাবমূর্তি  বিশ্বে তুলে ধরছি। বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে আমরা বকেয়া পরিশোধ করেছি। তারপরও কেন চুক্তি থাকা কালে আমাদের সঙ্গে চুক্তি ছিন্ন করা হল, তা বোধগম্য নয়।’’

আরও খবর

বিক্রি হয়ে গিয়েছে ঢাকার দু’টি ক্রিকেট ক্লাব