Advertisement
২৫ এপ্রিল ২০২৪

আটকে গেল নেমারহীন ব্রাজিল

গ্যালারিতে বসে বিষণ্ণ নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র দেখলেন পানামার মতো দলের সঙ্গেও ড্র করল ব্রাজিল। শনিবার কোপা আমেরিকার প্রস্তুতির লক্ষ্যে ফিফা ফ্রেন্ডলি খেলল পেলের দেশ।

হতাশ: পোর্তোয় গ্যালারিতে বসেই ব্রাজিলের ড্র দেখলেন নেমার। এপি

হতাশ: পোর্তোয় গ্যালারিতে বসেই ব্রাজিলের ড্র দেখলেন নেমার। এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৯ ০৩:২৮
Share: Save:

গ্যালারিতে বসে বিষণ্ণ নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র দেখলেন পানামার মতো দলের সঙ্গেও ড্র করল ব্রাজিল। শনিবার কোপা আমেরিকার প্রস্তুতির লক্ষ্যে ফিফা ফ্রেন্ডলি খেলল পেলের দেশ। ৩২ মিনিটে লুকাস পাকুয়েতা ব্রাজিলকে এগিয়ে দিলেও ৪ মিনিটের মধ্যে গোল শোধ করে দেন পানামার

অ্যাডলফো মাচাদো।

ব্রাজিল-পানামার এই ম্যাচ হল পোর্তোয়। তিতের দলে আক্রমণে পরিচিত ধার ছিল না নেমার না থাকায়। প্যারিস সাঁ জারমাঁ-র তারকা চোটের জন্য আপাতত মাঠের বাইরে। তিতে অবশ্য বললেন, ‘‘যত সময় যাবে তত ভাল খেলবে এই দলটাই। শুধু আর একটু সময় দিতে হবে।’’ মঙ্গলবারই ব্রাজিল আবার ফিফা ফ্রেন্ডলি খেলবে প্রাগে। প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র। পোর্তোয় শনিবার পানামা কার্যত দশ জনকে রক্ষণে নামিয়ে ম্যাচ ড্র করে দিল। যা নিয়ে তিতের কথা, ‘‘যে কোনও দল অতিরিক্ত রক্ষণাত্মক হতেই পারে। এই রকম পরিস্থিতিতেও ম্যাচ বার করতে হবে।’’

এ দিকে, সের্খিয়ো র‌্যামোসের পেনাল্টি থেকে করা গোলের সৌজন্যে উতরে গেল স্পেন। ইটালিকে জেতাল এক ঝাঁক নবাগত তারকা। দুই প্রাক্তন ইউরোপ চ্যাম্পিয়ন দেশের শুরুটা ভালই হল। শনিবার ইউরো ২০২০-র যোগ্যতা অর্জন ম্যাচে স্পেন ২-১ হারাল নরওয়েকে। ইটালি ২-০ জিতল ফিনল্যান্ডের বিরুদ্ধে।

উদিনের ফ্রিউলি স্টেডিয়ামে ফিনল্যান্ডের বিরুদ্ধে ইটালির দু’টি গোল করলেন নিকোলো বারেলা এবং মইজে কিয়েন। দু’জনেরই এটা আন্তর্জাতিক ম্যাচে প্রথম গোল। বারেলার বয়স বাইশ। খেলেন ক্যাগলিয়ারিতে। কিয়েন তো আরও ছোট। বয়স মাত্র উনিশ। রাশিয়া বিশ্বকাপে যোগ্যতাই অর্জন করতে পারেনি ইটালি। দলটাকে নতুন ভাবে তৈরি করছেন রবের্তো মানচিনি।

স্পেনের সামনে চ্যালেঞ্জ শেষ বিশ্বকাপে রাশিয়ার কাছে হেরে বিদায় নেওয়ার হতাশা কাটিয়ে ওঠা। ভ্যালেন্সিয়ার মেস্তালা স্টেডিয়ামে ১৬ মিনিটে স্পেনকে এগিয়ে দেন রদ্রিগো। ৬৫ মিনিটে পেনাল্টি থেকে ১-১ করেন ফিনল্যান্ডের জোশুয়া কিং। স্পেনও জয়ের গোল পায় র‌্যামোসের পেনাল্টি থেকেই। ৭১ মিনিটে।

গোল করে দারুণ খুশি র‌্যামোস বললেন, ‘‘আমাদের শূন্য থেকে শুরু করতে হচ্ছে। এমন সময় যে কোনও সাফল্যই উত্তেজনা তৈরি করে। আমাদের স্বপ্ন, আবার বিশ্বফুটবলে বড় কিছু করা। সেই লক্ষ্যেই তৈরি হচ্ছি।’’ যোগ করেন, ‘‘এই রকম শুরু চেয়েছিলাম। ভাল লাগছে আমার গোলে দল জেতায়।’’ ইটালির কোচ মানচিনি আবার সাবধানী। বললেন, ‘‘কিয়েন প্রতিভাবান। বারেলাও ভাল। তবে ওদের নিয়ে বেশি উচ্ছ্বসিত হওয়ার কিছু নেই। ’’

প্রসঙ্গত, প্রায় দু’বছরে প্রথম বার ইটালি কোনও ম্যাচ একের বেশি গোলে জিতল। ইউরোয় ইটালি খেলছে গ্রুপ জে-তে। স্পেনের গ্রুপ এফ। শনিবার গ্রুপ ডি-তে সুইৎজ়ারল্যান্ড ২-০ হারায় জর্জিয়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil national football team Brazil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE