মুথাইয়া মুরলীধরনকে পুণেতেই ছুঁয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। রাঁচীর তৃতীয় টেস্টে আর এক কিংবদন্তি স্পিনারকে ছোঁয়ার সামনে ভারতের অফ স্পিনার।

শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুরলী দ্রুততম বোলার হিসেবে সাড়ে তিনশো উইকেট সংগ্রহ করেছিলেন। পুণেয় সাড়ে তিনশো উইকেট ঝুলিতে পুরে অশ্বিনও মুরলীর সঙ্গে একই বন্ধনীতে জায়গা করে নেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে প্রত্যবর্তন ঘটেছে অশ্বিনের। তার পর থেকে স্বপ্নের ফর্মে তিনি। হাত ঘোরাতে এসে ভেল্কি দেখাচ্ছেন বারবার। দুটো টেস্ট থেকে ১৭টি উইকটে নিয়ে ফেলেছেন এই অফ স্পিনার। যে ফর্মে রয়েছেন অশ্বিন, তাতে রাঁচীতেও তিনি ম্যাজিক দেখাবেন বলেই মনে করছেন ক্রিকেটভক্তরা।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান ক্রিকেট কবে? সৌরভ বললেন, মোদীজি-ইমরানকে জিজ্ঞাসা করুন

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উইকেট দখল করার নিরিখে ভারতীয়দের মধ্যে সবার থেকে এগিয়ে রয়েছেন অনিল কুম্বলে। ২১টি টেস্ট থেকে ৮৪টি উইকেট নিয়েছেন তিনি। জাভাগল শ্রীনাথ প্রোটিয়াদের বিরুদ্ধে ১৩টি টেস্ট থেকে ৬৪ উইকেট নেন। হ্যান্সি ক্রোনিয়ের দেশের বিরুদ্ধে হরভজন সিংহ ১১টি টেস্ট ম্যাচে ৬০টি উইকেট নেন। অশ্বিন অবশ্য এখনও পর্যন্ত প্রোটিয়া-ব্রিগেডের বিরুদ্ধে ৯টি টেস্ট খেলেছেন। ৫২টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। ফলে তৃতীয় টেস্টে ভাজ্জিকে ছোঁয়ার সুযোগ অশ্বিন পাচ্ছেন। সিরিজের শেষ ম্যাচে ভারতের প্রাক্তন অফ স্পিনারকে ধরে ফেলার হাতছানি অশ্বিনের সামনে।

এই দক্ষিণ আফ্রিকা দল ভারতের মাটিতে শোচনীয় ভাবে ব্যর্থ। কোনও ব্যাটসম্যানই ভারতীয় বোলারদের মোকাবিলা করতে পারছেন না। বিশাখাপত্তনম ও পুণেতে ভারতের কাছে অসহায় ভাবে আত্মসমর্পণ করেছে দক্ষিণ আফ্রিকা। এ রকম নড়বড়ে প্রোটিয়া-ব্রিগেডের বিরুদ্ধে তৃতীয় টেস্টেই কি অশ্বিন ছুঁয়ে ফেলবেন ভাজ্জিকে? মহেন্দ্র সিংহ ধোনির শহরের টেস্ট জবাব দেবে এই প্রশ্নের। 

আরও পড়ুন: ধোনির ভবিষ্যৎ নিয়ে নির্বাচকদের সঙ্গে বসতে চান বোর্ড প্রেসিডেন্ট​