Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cricket

গবেষণাগার থেকে মাঠে, এই ব্যাটে বল লাগলেই ছক্কার বন্যা

নতুন ধরনের ক্রিকেট ব্যাট আসতে চলেছে। বিজ্ঞানীরা উন্নত মানের অ্যালগোরিদম ব্যাট নিয়ে ইতিমধ্যেই পরীক্ষানিরীক্ষা শুরু করে দিয়েছেন। নাম দেওয়া হয়েছে অ্যালগো ব্যাট।

নতুন ধরনের ক্রিকেট ব্যাট আসতে চলেছে যার নাম অ্যালগো ব্যাট। ছবি- শাটারস্টক

নতুন ধরনের ক্রিকেট ব্যাট আসতে চলেছে যার নাম অ্যালগো ব্যাট। ছবি- শাটারস্টক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৯ ১৯:২৩
Share: Save:

নতুন ধরনের ক্রিকেট ব্যাট আসতে চলেছে। বিজ্ঞানীরা উন্নত মানের অ্যালগোরিদম ব্যাট নিয়ে ইতিমধ্যেই পরীক্ষানিরীক্ষা শুরু করে দিয়েছেন। নাম দেওয়া হয়েছে অ্যালগো ব্যাট। এই ক্রিকেট ব্যাটের উপকারিতা রয়েছে। সাধারণ ব্যাটের থেকে আরও জোরে মারা যাবে এই ব্যাট দিয়ে। ভবিষ্যতে এই ব্যাট ক্রিকেটারদের হাতে উঠলেও অবাক হওয়ার কিছু নেই। এত পর্যন্ত পড়ার পরে অনেকেরই মনে হতে পারে, নতুন এই অ্যালগো ব্যাটের দাম বোধহয় আকাশছোঁয়া হবে। এই উন্নত প্রযুক্তির ব্যাটের দাম সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই হবে বলে জানা গিয়েছে।

ব্রিটিশ কলম্বিয়ার কানাডা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এই ব্যাটের নতুন প্রযুক্তি নিয়ে পরীক্ষা শুরু করছেন। এই ব্যাটের বিশেষত্ব হল, বল আর ব্যাটের সঙ্গে সংঘর্ষ হলে যে কম্পন তৈরি হয়, নতুন এই ব্যাট ব্যবহার করলে সেই কম্পন অনেকটাই কমানো সম্ভব। ব্যাটের নতুন আকৃতির ফলে আরও জোরে বল মারা যায়। মাত্র ৩০ থেকে ৪০ ডলারে এই ব্যাট পাওয়া যেতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত-সহ অন্যান্য দেশের বাজার ধরাই উদ্দেশ্য।

ভবিষ্যতের বিরাট কোহালি, স্টিভ স্মিথ হতে চায় যারা, তাদের হাতে দ্রুত উঠতে চলেছে এই অ্যালগো ব্যাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Scientist Canada University Cricket Bat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE