Advertisement
২০ এপ্রিল ২০২৪
ভালভার্দের ঘোষণা, লক্ষ্য এ বার ত্রিমুকুট

অধিনায়ক মেসির প্রথম লা লিগা জয়

ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে লেভান্তেকে ১-০ হারিয়ে ফের লা লিগা চ্যাম্পিয়ন হল বার্সেলোনা। তাও আবার তিন ম্যাচ বাকি থাকতে।

সেরা: বার্সার লা লিগা জয়ের উৎসবে লিয়োনেল মেসি। শনিবার। এএফপি।

সেরা: বার্সার লা লিগা জয়ের উৎসবে লিয়োনেল মেসি। শনিবার। এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৯ ০৪:৩৩
Share: Save:

শনিবার উচ্ছ্বাসে মাতোয়ারা ক্যাম্প ন্যু স্টেডিয়াম। ফুটবলারদের পরিবারের সদস্যরা পর্যন্ত মাঠে নেমে যোগ দিয়েছেন সেই উৎসবে। ঠিক সেই সময়েই দেখা গেল সেই মধুরতম মুহূর্ত। দু’হাত ছড়িয়ে দিয়ে বসে রয়েছেন লিয়োনেল মেসি। ছেলে মাতেয়ো ছুটে এসে ঝাঁপিয়ে পড়ল বাবার বুকে।

সেখানেই শেষ নয়। পিছন থেকে বড় ছেলে থিয়াগো এসেও লাফিয়ে উঠে পড়ল বাবার কোলে। যে ভিডিয়ো নিমেষের মধ্যে ভাইরাল হয়ে যায়। বার্সেলোনাও সেই ভিডিয়ো পোস্ট করে টুইট করেছে, ‘‘দশম বারের জন্য লা লিগা জয়ের পরে প্রিয়তম মানুষের সঙ্গে এ ভাবেই উৎসবে মেতে উঠতে হয়।’’ ইনস্টাগ্রামে ছেলেদের সঙ্গে লা লিগা ট্রফি নিয়ে ছবি পোস্ট করে মেসি টুইট করেছেন, ‘‘লা লিগা জিতলাম। এ ভাবেই এগিয়ে যেতে হবে।’’

ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে লেভান্তেকে ১-০ হারিয়ে ফের লা লিগা চ্যাম্পিয়ন হল বার্সেলোনা। তাও আবার তিন ম্যাচ বাকি থাকতে। প্রথমার্ধ গোলশূন্য থাকার পরে দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে বার্সেলোনার হয়ে জয়সূচক গোলটি করেন লিয়োনেল মেসি। গত এগারোটি মরসুমে এটি তাঁর অষ্টম লা লিগা জয়। বার্সেলোনার ইতিহাসে তিনিই প্রথম খেলোয়াড় যিনি দশটি লা লিগা জিতেছেন। তবে অধিনায়ক হিসেবে এটিই প্রথম লা লিগা জয় মেসির। সব মিলিয়ে এটি বার্সার ২৬তম লা লিগা খেতাব। লেভান্তেকে হারানোয় ৩৫ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট দাঁড়াল ৮৩। সমসংখ্যক ম্যাচের পরে দ্বিতীয় স্থানে আতলেতিকো দে মাদ্রিদের পয়েন্ট ৭৪। তারা পরের তিন ম্যাচ যদি টানা জেতে এবং বার্সা পরের তিন ম্যাচে হারে, তা হলেও মেসিদের ছুঁতে পারবে না দিয়েগো সিমিয়োনের দল। কারণ, কারণ দু’দলের মুখোমুখি সাক্ষাতে এগিয়ে বার্সাই। সেই হিসেবেই তিন ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়ে গেল আর্নেস্তো ভালভার্দের দল।

লা লিগায় বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ জিতেছে রেকর্ড ৩৩ বার। যে প্রসঙ্গে খেতাব জয়ের পরেই বার্সা ম্যানেজার ভালভার্দে বলে দেন, ‘‘যে দলগুলোর বিরুদ্ধে খেলতে হয় আমাদের, তারা সহজ প্রতিপক্ষ নয়। তা সত্ত্বেও এই ফারাক কমিয়ে আনার চ্যালেঞ্জটা আমরা নিয়েছি। গত বছরও এই ট্রফিটা পেয়েছিলাম আমরা। এ বারেও সমর্থকদের লা লিগা জয়ের পরে আনন্দ করতে দেখে ভাল লাগছে।’’

আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে বার্সেলোনার প্রতিপক্ষ লিভারপুল। সেই ম্যাচের কথা ভেবেই লেভান্তের বিরুদ্ধে শুরু থেকে মেসিকে খেলাননি ভালভার্দে। বিরতিতে ম্যাচের ফল ছিল গোলশূন্য। দ্বিতীয়ার্ধে রিজার্ভ বেঞ্চ থেকে মেসি মাঠে নামতেই ছন্দে ফেরে বার্সা। আর্তুরো ভিদালের হেড মাটিতে পড়তেই ডান পায়ে তা লেভান্তের জালে জড়িয়ে দেন মেসি। ভালভার্দে ম্যাচ শেষে মেসির গোল প্রসঙ্গে বলেন, ‘‘শেষ পর্যন্ত মেসিকেই গোল করতে হয়। তাতে অবশ্য অবাক হওয়ার কিছু নেই। বিশ্বের বিভিন্ন জায়গাতেই বিভিন্ন ম্যাচে বার্সার ত্রাতা হয়ে গোল করে গিয়েছে মেসি। আজ যেমন গোল করে লা লিগায় চ্যাম্পিয়ন করে দিল। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে লিভারপুলের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। সেই ম্যাচের কথা ভেবেই শুরু থেকে ওকে নামাইনি।’’ যোগ করেছেন, ‘‘আমাদের আরও দু’টো লক্ষ্যে পৌঁছতেই হবে। জিততেই হবে চ্যাম্পিয়ন্স লিগ এবং কোপা দেল রে ট্রফি।’’ লা লিগায় এ বার বার্সা ৩৫ ম্যাচে গোল করেছে ৮৬টি। যার মধ্যে মেসি গোল করেছেন ৩৪টি। আর করিয়েছেন ১৩টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football La Liga Barcelona Lionel Messi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE