Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Tennis

সেরিনার ছবি এঁকে বিতর্কে কার্টুনিস্ট মার্ক নাইট

ইউএস ওপেনে মহিলাদের সিঙ্গলসের ফাইনালে চেয়ার আম্পায়ারের সঙ্গে সেরেনার উত্তপ্ত বাদানুবাদ নিয়ে টেনিস মহল এখনও সরগরম। সেই ঘটনা নিয়েই এঁকেছেন কার্টুনিস্ট। যা আবার প্রবল সমালোচিত হচ্ছে।

আম্পায়ারের সঙ্গে তর্কাতর্কিতে সেরেনা। ছবি: রয়টার্স।

আম্পায়ারের সঙ্গে তর্কাতর্কিতে সেরেনা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮ ১২:৫২
Share: Save:

সেরিনা উইলিয়ামসের কার্টুন এঁকে প্রবল সমালোচনার মুখে এক অজি কার্টুনিস্ট। ইউএস ওপেনে মহিলাদের সিঙ্গলসের ফাইনালে চেয়ার আম্পায়ারকে রেগে ‘চোর, মিথ্যুক’ বলেছিলেন সেরেনা। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই এই কার্টুন প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যমে।

কার্টুনটি এঁকেছেন মার্ক নাইট। সোমবার সেটি প্রকাশিত হয়েছে মেলবোর্নের হেরাল্ড সান সংবাদপত্রে। কার্টুনে দেখা যাচ্ছে ভারী চেহারার সেরিনা লাফাচ্ছেন কোর্টে। পড়ে রয়েছে তাঁর আছড়ে ভেঙে ফেলা র‌্যাকেট। কার্টুনে দেখা যাচ্ছে, আম্পায়ার সেরিনার প্রতিপক্ষ জাপানের নেয়োমি ওসাকাকে বলছেন, “তুমি কি ওকে জিততে দিতে পারো না?” ফাইনালে অবশ্য স্ট্রেট সেটে জেতেন ওসাকা-ই। গড়েন ইতিহাস।

ফাইনালে চেয়ার আম্পায়ারের সঙ্গে সেরিনার উত্তপ্ত বাদানুবাদ নিয়ে টেনিসমহল এখনও সরগরম। আচরণবিধি ভেঙে ফেলায় সেরিনার ১৭ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১২ লক্ষ টাকার বেশি) জরিমানা হয়েছে। ম্যাচেও একটি গেম ওসাকাকে দিয়ে দেন আম্পায়ার।

আরও পড়ুন: ‘নায়িকা’র উত্থানে উচ্ছ্বসিত জাপান

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র ওপেন জোকারের, মন জিতলেন স্ত্রী​

পরে ক্ষুব্ধ সেরিনা অভিযোগ তোলেন, পুরুষ খেলোয়াড়রা এমন মন্তব্য করে ছাড় পেয়ে যান, মহিলা বলেই তাঁকে শাস্তি পেতে হয়েছে। ফাইনালে জিতলে মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড স্পর্শ করতেন তিনি। যা হয়নি।

মার্ক নাইটের কার্টুন আবার এই ইস্যুতে নতুন বিতর্ক আমদানি করছে। টুইটারে নিজের আঁকা কার্টুন পোস্ট করেছেন তিনি। সেখানে প্রবল সমালোচিতও হয়েছেন। সমালোচকদের তালিকায় রয়েছেন হ্যারি পটারের স্রষ্টা জে কে রোওলিং-ও। তিনি পাল্টা টুইট করে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন। রোওলিং ক্ষুব্ধ ক্রীড়াজগতের অন্যতম গ্রেটেস্ট এক মহিলা খেলোয়াড়কে 'রেসিস্ট ও সেক্সিস্ট' হিসেবে আঁকার জন্য। ওসাকাকে অবয়বহীন চরিত্র হিসেবে তুলে ধরাও মানতে পারছেন না তিনি।

মার্ক নাইটও গোটা ঘটনাকে লিঙ্গ-বৈষম্যের ভিত্তিতে না দেখার কথা বলেছেন। ফের টুইট করে তিনি জানিয়েছেন, “আচরণের ক্ষেত্রে লিঙ্গকে সামনে আনবেন না।”

(উইম্বলডন, ইউএস ওপেন, অস্ট্রেলীয় ওপেন, ফ্রেঞ্চ ওপেন কিংবা ডেভিস কাপ। রোলাঁ গারো থেকে ফ্ল্যাশিং মিডো - টেনিস খেলার খবর জানতে পড়ুন আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Serena Williams Naomi Osaka US Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE