টেস্টে ১৬ সেঞ্চুরি করে ফেললেন চেতেশ্বর পূজারা। বৃহস্পতিবার অ্যাডিলেডে একইসঙ্গে স্পর্শ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। সামনে আরও দুই হেভিওয়েট ভিভিএস লক্ষ্মণ ও দিলীপ বেঙ্গসরকরকে স্পর্শ করার হাতছানি রইল সৌরাষ্ট্রের ব্যাটসম্যানের কাছে।

পূজারার কেরিয়ারের ১৬তম টেস্ট সেঞ্চুরি এল ৬৫ টেস্টে, ১০৮ ইনিংসে। সৌরভ ১১৩ টেস্টে ১৮৮ ইনিংসে করেছেন ১৬ সেঞ্চুরি। রয়েছে ৩৫ অর্ধ-শতরানও। সেখানে পূজারা করেছেন ১৯ হাফ-সেঞ্চুরি। তবে পূজারার বয়স সবে ৩০। আরও অনেক টেস্টে তিনি খেলবেন বলেই মনে করছে ক্রিকেটমহল।

ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি রয়েছে সচিন তেন্ডুলকরের (৫১)। রাহুল দ্রাবিড় (৩৬), সুনীল গাওস্কর (৩৪), বিরাট কোহালি (২৪), বীরেন্দ্র সেহবাগ (২৩), মহম্মদ আজহারউদ্দিন (২২), দিলীপ বেঙ্গসরকর (১৭), ভিভিএস লক্ষ্মণ (১৭) রয়েছেন পূজারার সামনে। চলতি টেস্ট সিরিজে আর একটি সেঞ্চুরি করলেই সৌরভকে টপকে যাবেন পূজারা। একইসঙ্গে স্পর্শ করবেন লক্ষ্মণ ও বেঙ্গসরকরকে।

আরও পড়ুন: কেন উইকেট ছুড়ে দেওয়া হল! ব্যাটসম্যানদের তোপ ক্ষুব্ধ গাওস্করের​

আরও পড়ুন: টেস্ট কেরিয়ারের সেরা পাঁচ ইনিংসে অ্যাডিলেডের সেঞ্চুরিকে রাখলেন পূজারা

বিদেশে টেস্ট সিরিজের প্রথমদিন সেঞ্চুরি করে সচিন তেন্ডুলকর, বিরাট কোহালিদের সঙ্গে এক তালিকায় চলেও এলেন তিনি। ভারতীয়দের মধ্যে বিজয় মঞ্জরেকর (১৯৫২ সাল), সচিন (২০০১ সাল), বীরেন্দ্র সহবাগ (২০০১ সাল), কোহালি (২০১৩ সাল), মুরলী বিজয় (২০১৪ সাল), কোহালি (২০১৬ সাল) এর আগে সফরের প্রথম টেস্টের প্রথম দিনে সেঞ্চুরি করেছিলেন। সেই তালিকায় পূজারা হলেন ষষ্ঠ ক্রিকেটার।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)