Advertisement
২০ এপ্রিল ২০২৪
Cheteshwar Pujara

ক্যাপ্টেন কোহালির অনন্য নজিরে সেরা অবদান কিন্তু পূজারার

জোহানেসবার্গ, ট্রেন্টব্রিজ ও অ্যাডিলেড, চলতি বছরে এই তিন টেস্ট জিতেছে ভারত। আর এই তিন টেস্টের প্রতিটিতেই অন্তত একটা হাফ-সেঞ্চুরি রয়েছে পূজারার।

অ্যাডিলেড টেস্টে দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়েছেন পূজারা। ছবি: পিটিআই।

অ্যাডিলেড টেস্টে দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়েছেন পূজারা। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১৫:০৯
Share: Save:

দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট জিতে অনন্য রেকর্ড গড়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। আর তাঁর সেই কৃতিত্বে বড় অবদান রয়েছে চেতেশ্বর পূজারার।

জোহানেসবার্গ, ট্রেন্টব্রিজ ও অ্যাডিলেড, চলতি বছরে এই তিন টেস্ট জিতেছে ভারত। আর এই তিন টেস্টের প্রতিটিতেই অন্তত একটা হাফ-সেঞ্চুরি রয়েছে পূজারার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে যেমন প্রথম ইনিংসে ১৭১ বলে ৫০ রান করেছিলেন তিনি। ট্রেন্টব্রিজে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ২০৮ বলে ৭২ রান আসে সৌরাষ্ট্রের যুবকের ব্যাটে।

আর সদ্যসমাপ্ত অ্যাডিলেড টেস্টে পূজারাই ম্যাচের নায়ক। প্রথম ইনিংসে ২৪৬ বলে করেন ১২৩ রান। দ্বিতীয় ইনিংসে ২০৪ বলে করেন ৭১ রান। ম্যাচের সেরার পুরস্কার নিয়ে পূজারা বলেন, “এখানে আগে খেলেছিলাম। সেটা কাজে এসেছে। আসলে প্রস্তুতি কাজে এসেছে। টেস্ট জেতার জন্য কৃতিত্বের দাবিদার হল বোলাররা। প্রথম ইনিংসে ১৫ রানের লিড পেয়েছিলাম। এটা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার সময় আত্মবিশ্বাস জুগিয়েছিল। নিজের ক্ষমতায় বরাবর আস্থা রেখেছি। আর অভিজ্ঞতা তো ছিলই।”

আরও পড়ুন: জয় দিয়ে টেস্ট সিরিজ শুরু অস্ট্রেলিয়ায়! হ্যাঁ, এই প্রথমবার​

আরও পড়ুন: পাঁচ মহাদেশেই টেস্ট জয়, প্রথম এশীয় ক্যাপ্টেন হিসেবে নজির বিরাট কোহালির

ম্যাচের সেরার ট্রফি হাতে নিয়ে পূজারার মুখে শোনা গিয়েছে বাবা অরবিন্দ পূজারার কথা। তিনি বলেছেন, “বাবা নিশ্চয়ই গর্বিত। কেরিয়ার জুড়ে আমাকে যে সাহায্য করে গিয়েছেন, তার জন্য ধন্যবাদ জানাতে চাইব।” সাংবাদিক সম্মেলনে ভারত অধিনায়ক বিরাট কোহালি আবার ধন্যবাদ জানিয়েছেন তাঁকে। অ্যাডিলেড টেস্ট জয়ে পূজারার অবদানের প্রশংসায় মেতেছে ক্রিকেটমহলও। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সহবাগদের টুইটে উঠে আসছে তাঁর নাম। সচিনকে পাল্টা টুইট করে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE