Advertisement
১৮ এপ্রিল ২০২৪

পাকিস্তানই যেন চিন মিউজিক শোনাচ্ছে অস্ট্রেলিয়াকে

বর্তমান অস্ট্রেলীয় অধিনায়ক কোয়ার্টার ফাইনালটাকেই দেখছেন ‘কাপ ফাইনাল’! প্রাক্তন অজি ক্যাপ্টেন আবার তাঁর উত্তরসুরির দলের ‘প্রতিভার বাড়বাড়ন্তে’ প্রমাদ গুনছেন! নক আউট যুদ্ধের আগে টিমকে পেপ-টক দিয়ে তাঁর মনে হয়েছে, প্রতিভা বস্তুটা হল দু’মুখো তরোয়াল। যাকে সাবধানে হ্যান্ডেল করাই ভাল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ মার্চ ২০১৫ ০৪:৫৪
Share: Save:

বর্তমান অস্ট্রেলীয় অধিনায়ক কোয়ার্টার ফাইনালটাকেই দেখছেন ‘কাপ ফাইনাল’! প্রাক্তন অজি ক্যাপ্টেন আবার তাঁর উত্তরসুরির দলের ‘প্রতিভার বাড়বাড়ন্তে’ প্রমাদ গুনছেন! নক আউট যুদ্ধের আগে টিমকে পেপ-টক দিয়ে তাঁর মনে হয়েছে, প্রতিভা বস্তুটা হল দু’মুখো তরোয়াল। যাকে সাবধানে হ্যান্ডেল করাই ভাল।

মাইকেল ক্লার্ক আর স্টিভ ওয়র কথায় কোথাও কি শুক্রবারের পাকিস্তানকে বাড়তি সমীহর ইঙ্গিত? বিরানব্বইয়ে অস্ট্রেলিয়ার মাঠে বিশ্বচ্যাম্পিয়ন হওয়া দেশকে তেইশ বছর বাদে অ্যাডিলেড ওভালে সামনে দেখে অজানা আশঙ্কা? ক্লার্ক বলছেন, “মিসবার দল একটা কঠিন চ্যালেঞ্জ।” আর স্টিভ বলেছেন, “অস্ট্রেলিয়া দলে এত বেশি প্রতিভাঅপব্যবহার না হলেই মঙ্গল।”

উল্টো শিবিরের ছবিটা আবার যেন উল্টোই! একেই তো নানা কারণে একাধিক অভিজ্ঞ পেসার-স্পিনার ছাড়াই এ বারের বিশ্বকাপ অভিযানে নেমেছিল পাকিস্তান। তার উপর টুর্নামেন্টের বৃহত্তম ফেভারিটের বিরুদ্ধে চোটের ধাক্কায় নেই সাত ফুট এক ইঞ্চির পেসার মহম্মদ ইরফান। বিশ্বকাপ থেকেই ছিটকে পড়েছেন। তা সত্ত্বেও পাক অধিনায়ক মিসবা-উল-হকের হুঙ্কার, “তাতেও যা বোলিং আছে আমাদের সেটাই অস্ট্রেলীয় ব্যাটিং লাইন-আপকে সমস্যা ফেলার মতো।” মিসবা তো তাও দেড়শোর উপর ওয়ান ডে খেলে ফেলা পোড়খাওয়া বর্ষীয়ান। কিন্তু তরুণ ওপেনার সরফরাজ আহমেদ, যিনি কিনা আয়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ গ্রুপ ম্যাচে সেঞ্চুরির দাপটে অস্ট্রেলিয়া কোয়ার্টার ফাইনাল নিয়ে বলে দিচ্ছেন, “কাল আমাদের উচিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আক্রমণাত্মক ক্রিকেট খেলা। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সবেতেই। ওদের আক্রমণাত্মক মনোভাবের সঙ্গে পাল্লা দিতে গেলে পাল্টা আক্রমণই সেরা উপায়।”

পাক শিবিরের মনোভাবে কী মনে হচ্ছে? গুলিয়ে যাচ্ছে অ্যাডিলেডে কাল কারা ফেভারিট আর কারা আন্ডারডগ?

আসলে টুর্নামেন্টের প্রথম দু’টো ম্যাচে হারার পর টানা চারটে ম্যাচ জিতে বিশ্বকাপের শেষ আটে ওঠা পাকিস্তানের বডি ল্যাংগুয়েজটাই এই মুহূর্তে অন্য জায়গায় পৌঁছে গিয়েছে। নইলে টুর্নামেন্টের দ্বিতীয় সফল বোলার মিচেল স্টার্ক (১৬ উইকেট), মিচেল জনসন, প্যাট কামিন্সদের নতুন বল-এ সামলাতে হবে জানা থাকার পরেও পাক ওপেনার সরফরাজ কী আর বলেন, “আমাদেরও তিন জন বাঁ-হাতি ফাস্ট বোলার আছে। সুতরাং ভাববেন না যে, অ্যাডিলেডে অস্ট্রেলীয় বাঁ-হাতি পেসারদের সামলানোর প্রস্তুতিটা আমাদের তেমন কিছু ভাল হয়নি!”

বরং ঐতিহাসিক ভাবে লেগ স্পিনের বিরুদ্ধে দুর্বল অস্ট্রেলীয় ব্যাটিংয়ের কথা মাথায় রেখে এই ওয়ান ডে-তে অনামী ‘লেগিজ’ ইয়াসির শাহকেই খেলানোর সম্ভাবনা রয়েছে পাকিস্তানের বলে ওয়াকিবহাল মহলের খবর। শাহিদ আফ্রিদি টিমে থাকা সত্ত্বেও। আরও একটা জায়গা থেকে পাকিস্তান এই মেগা ম্যাচে নিজেদের তাতিয়ে তোলার পথ খুঁজছে। সেটা এই মহাদেশ থেকেই পাকিস্তানের একমাত্র বিশ্বকাপ জিতে ফেরা অধিনায়ক ইমরান খানের একটা মন্তব্য। সরফরাজ যেমন বলেছেন, “অস্ট্রেলিয়া দলের পিছনে কাল প্রচুর পরিমাণে গ্যালারির সমর্থন থাকবে ঠিকই। কিন্তু আমার বেশ মনে আছে, ইমরানভাই সব সময় বলে থাকেন, অস্ট্রেলিয়ার কোনও উইকেট যদি পাকিস্তানের জন্য সবচেয়ে ভাল হয়, তা হলে সেটা অ্যাডিলেড ওভাল।”

শ্রীলঙ্কার বিদায়ে একদিন আগেই দুই কিংবদন্তি শ্রীলঙ্কান ক্রিকেটার সঙ্গকারা-জয়বর্ধনের ওয়ান ডে কেরিয়ারে যবনিকা নেমে আসার আটচল্লিশ ঘণ্টা পরে দুই পাকিস্তানি মহাতারকারও ক্রিকেটজীবনে অনুরূপ ঘটনা ঘটতে পারে। যদি শুক্রবার পাকিস্তানও ছিটকে যায়। মিসবা আর আফ্রিদিদু’জনই কিন্তু আগাম বলে রেখেছেন, বিশ্বকাপের পরেই তাঁরা অবসর নেবেন। সেই প্রসঙ্গ তুলে এ দিন মিসবা বলেন, “আমাদের দু’জনেরই বোধহয় সবচেয়ে বড় তৃপ্তি যে, নিজেদের টিম আর দেশের জন্য আমরা সব কিছু দিয়েছি।” শেষ টুর্নামেন্টেও সেটার অন্যথা হবে না অঙ্গীকার করে মিসবা আরও বলেন, “নকআউটে এখন পাকিস্তানের প্রতিটা ম্যাচই আমাদের দু’জনের কাছে শেষ ম্যাচ হতে পারে সেটা মাথায় না নিয়ে ছেলেদের বলেছি এই পর্যায়েও প্রতিটা ম্যাচকে সাধারণ একটা ম্যাচ ভেবে খেলো। উপভোগ করো। তাতেই বরং ভাল কিছু ঘটবে।”

ক্লার্কের আবার যেন অন্য দর্শন। “টুর্নামেন্টের এই পর্যায়ে এখন যে দিনই আমরা হেরে যাব, তার পরের দিন থেকে বাকি বিশ্বকাপটা আমাদের দর্শক হিসেবে দেখতে হবে। সেটা যাতে না হয় তার জন্য পুরো ফোকাসড্‌ আমরা,” এ দিন বলেছেন অস্ট্রেলীয় অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE