Advertisement
১৯ এপ্রিল ২০২৪

চণ্ডীগড়ের বিস্ময়ের যাওয়া হল না চিনে

এপ্রিলে অকল্যান্ডে বিশ্ব মাস্টার্স গেমসে ১০০ মিটারে সোনা জিতেছিলেন তিনি। চিনেও পদক জেতার লক্ষ্যে প্রস্তুতি চলছিল তাঁর পঞ্জাবে। তার মধ্যেই এই ধাক্কা। ‘‘খুব খারাপ লাগছিল যখন চিন আমার ভিসার আবেদন নাকচ করে দিল।’’

বিজয়িনী: এপ্রিলে অকল্যান্ডে সোনা জেতার পরে মন কাউরের উচ্ছ্বাস ছিল এ রকমই। ফাইল চিত্র

বিজয়িনী: এপ্রিলে অকল্যান্ডে সোনা জেতার পরে মন কাউরের উচ্ছ্বাস ছিল এ রকমই। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৭ ০৪:১৩
Share: Save:

তিনি বিখ্যাত ‘চণ্ডীগড়ের বিস্ময়’ নামে। বয়স ১০১ বছর। বিশ্বের বিভিন্ন প্রান্তে বয়স্কদের অ্যাথলেটিক্স মিটে তাঁর দৌড়নোর ছবি মাঝেমধ্যেই দেখা যায়। আসন্ন এশিয়ান মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও দেখার সম্ভাবনা ছিল। কিন্তু চিন তাঁকে ভিসা না দেওয়ায় এই টুর্নামেন্টে নামতে পারছেন না। তিনি— মন কাউর।

এপ্রিলে অকল্যান্ডে বিশ্ব মাস্টার্স গেমসে ১০০ মিটারে সোনা জিতেছিলেন তিনি। চিনেও পদক জেতার লক্ষ্যে প্রস্তুতি চলছিল তাঁর পঞ্জাবে। তার মধ্যেই এই ধাক্কা। ‘‘খুব খারাপ লাগছিল যখন চিন আমার ভিসার আবেদন নাকচ করে দিল। আমরা এর আগেও প্রতিযোগিতায় পদক পেয়েছি। এ বারও আমি জিতব নিশ্চিত ছিলাম,’’ হতাশ মন কাউর বলেছেন। অবশ্য ভিসার আবেদন বাতিল হল বলে একেবারে ভেঙে পড়ছেন না তিনি। ‘‘কী আর করা যাবে। সব পথ তো আর বন্ধ হয়ে গেল না এতে। আমি প্রস্তুতি নিতে থাকব এর পরের প্রতিযোগিতায় নামার জন্য।’’ আট বছর আগে অ্যাথলেটিক্সে আসা মন কাউর-এর চিনে এই প্রতিযোগিতায় ১০০ মিটার, ২০০ মিটার, শট পাট এবং জ্যাভলিন থ্রো বিভাগে অংশ নেওয়ার কথা ছিল। এর আগে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিযোগিতায় অংশ নিলেও এ রকম অভিজ্ঞতা কোথাও হয়নি তাঁর, বলে জানালেন মন কাউরের ছেলে গুরদেব সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE