• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেসিদের লিগ শুরু নিয়ে বাড়ছে বিতর্ক

Football
মহড়া: রিয়ালের অনুশীলনে গ্যারেথ বেল ও লুকা মদ্রিচ। টুইটার

স্পেনের সরকার সবুজ সংকেত দিয়েছে। প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেস আগামী ৮ জুন থেকে লা লিগা ফের শুরু হওয়ার কথা ঘোষণা করার সঙ্গে সঙ্গে এক দিকে উচ্ছ্বাস,  অন্য দিকে আশঙ্কা।

স্পেনে জুন মাসে প্রধান সমস্যা সেখানকার মারাত্মক গরম। ওই সময় তাপমাত্রা অনেক সময়ই ২৮ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকে। যা উদ্বেগ বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে ম্যাচের মধ্যে ফুটবলারদের ‘কুলিং ব্রেক’ চালু করার ভাবনাচিন্তা শুরু করছে লা লিগা কর্তৃপক্ষ। শুধু তাই নয়। তাপমাত্রা ৩২ ডিগ্রি পেরিয়ে গেলে ম্যাচ ও অনুশীলন স্থগিত  রাখার কথাও ভাবা হচ্ছে। এমনিতে লা লিগাতেও জার্মান বুন্দেশলিগার মতোই খেলতে হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। সঙ্গে কঠোর ভাবে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

করোনা অতিমারির জেরে গত ১২ মার্চ থেকে লা লিগা বন্ধ। কয়েক দিন আগেই লা লিগার প্রেসিডেন্ট  হাভিয়ের তেবাস ১২ জুন থেকে লা লিগা শুরু করার  ইঙ্গিত দিয়েছিলেন। তিনি জানিয়ে ছিলেন, লা লিগা শুরু করতে না পারলে ভারতীয় মুদ্রায় প্রায় ৮২৯ কোটি ক্ষতি হবে ম্যাচ সম্প্রচারকারী  সংস্থার। এই কারণেই করোনা-উত্তর পর্বে প্রত্যেক দিন ম্যাচ দেওয়ার পক্ষে সওয়াল কর েযাচ্ছিলেন তিনি। সমস্যাটা হচ্ছে, স্পেনে ফুটবলারদের সংস্থা (এএফই) স্পষ্ট জানিয়ে দিয়েছে, দু’টি ম্যাচের মধ্যে অন্তত ৭২ ঘণ্টার ব্যবধান রাখতেই হবে। লিগ শুরু হওয়ার আগে ১৫ থেকে ২০ দিন ফুটবলারদের প্রস্তুতি নেওয়ার সুযোগ দিতে হবে। ইতিমধ্যে অবশ্য অনুশীলন শুরু করে দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা-সহ লা লিগার অন্য ক্লাবগুলি। শনিবার সরকারি ঘোষণার পরে তেবাস বলেছেন, ‘‘আমরা দারুণ খুশি। তবে ন্যূনতম ঝুঁকিও নেওয়া যাবে না।’’

ইপিএলে ফের ধাক্কা: দ্বিতীয় দফার পরীক্ষায় ইংলিশ প্রিমিয়ার লিগের দুটি ক্লাবের দু’জনের করোনাভাইরাস ধরা পড়েছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘১৯ মে, ২১ মে এবং ২২ মে মোট ৯৯৬ জন ফুটবলার এবং সাপোর্ট স্টাফের পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে দুটি ক্লাবের মোট দু’জনের করোনা ধরা পড়েছে। আক্রান্তদের সাত দিন নিভৃতবাসে থাকতে হবে।’’ তবে আক্রান্তদের সম্পর্কে বিশদ তথ্য জানানো হয়নি।

বিতর্কে স্যাঞ্চো: সতর্কিত জাডন স্যাঞ্চো। শনিবার রাতে উলফবার্গের বিরুদ্ধে ম্যাচের ৭৮ মিনিটে আহফ হাকিমি বরুসিয়ার হয়ে ২-০ করার পরেই তাঁকে জড়িয়ে ধরেন স্যাঞ্চো। শারীরিক দূরত্ব বজায় রাখার বিধি ভাঙার জন্য কলকাতায় ইংল্যান্ডের হয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলে যাওয়া তারকাকে সতর্ক করেছে জার্মানির ফুটবল ফেডারেশন। এ দিকে, শনিবার রাতেই ঘরের মাঠে আইনথ্রাখট ফ্র্যাঙ্কফুর্টকে ৫-২ চূর্ণ করল বায়ার্ন মিউনিখ।

আরও পড়ুন: ঐতিহ্যের ডার্বি আবার কবে, কেউ জানে না

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন