সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপও হচ্ছে না

1
ফাইল চিত্র

আশঙ্কা ছিলই। করোনাভাইরাস অতিমারির জেরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ স্থগিত রাখার সিদ্ধান্ত নিল ফিফা।  

ভারতে প্রথমবার মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হওয়ার কথা ছিল চলতি বছরের ২ থেকে ২১ নভেম্বর পর্যন্ত। অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল চলতি বছরের অগস্ট-সেপ্টেম্বরে পানামা ও কোস্টা রিকায়।

টোকিয়ো অলিম্পিক্স এক বছর পিছিয়ে দেওয়ার সঙ্গে উইম্বলডন বাতিল হওয়ার পরে প্রশ্ন ওঠে মেয়েদের অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে। কারণ, এশিয়া ছাড়া আর কোনও মহাদেশেই মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলা এখনও শেষ হয়নি। এই পরিস্থিতিতে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কর্তাদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেন ফিফার আধিকারিকেরা। পরিস্থিতি খতিয়ে দেখতে কনফেডারেশনস ওয়ার্কিং গ্রুপকে দায়িত্ব দেয় ফিফা। তারাই অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ স্থগিত রাখার প্রস্তাব দেয়। শনিবার সদস্য দেশের প্রতিনিধিদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের পরে ফিফা জানিয়ে দেয়, করোনার জেরেই বিশ্বকাপ স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্রুত জানানো হবে বিশ্বকাপ কবে হবে। নতুন ক্রীড়াসূচি চূড়ান্ত করতে একটি কমিটিও তৈরি করেছে ফিফা। 

মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে ন’টি ম্যাচ হওয়ার কথা ছিল কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে। এ ছাড়াও গুয়াহাটি, ভুবনেশ্বর, আমদাবাদ ও নবি মুম্বই ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছিল। ফাইনাল হওয়ার কথা ছিল নবি মুম্বইয়ে। হতাশ এআইএফএফ সচিব কুশল দাস বলেছেন, ‘‘মানুষের জীবনের সুরক্ষা সকলের আগে।  বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে থাকা কর্মী, অন্যান্য দেশের প্রতিনিধি ও সমর্থকদের কথা মাথায় রেখে কোনও ঝুঁকি নিতে চাই না।’’ ফেডারেশন সভাপতি প্রফুল্ল  পটেলও টুইটারে লেখেন, ‘‘আমাদের প্রাথমিক কর্তব্য অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সঙ্গে যাঁরা যুক্ত রয়েছেন, তাঁদের জীবনের সুরক্ষা নিশ্চিত করা। এই পরিস্থিতিতে ন্যূনতম ঝুঁকি নেওয়া সম্ভব নয়।’’ 

প্রশ্ন উঠছে ভারতে কবে হবে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ? ফেডারেশন সচিব বলেছেন, ‘‘এখনই বলা সম্ভব নয়। আগামী বছরে হওয়ার সম্ভাবনা রয়েছে।’’ কারও কারও মতে ২০২১-র মার্চ অথবা এপ্রিল মাসে হতে পারে। কেউ কেউ আবার মনে করেছেন, টোকিয়ো অলিম্পিক্স শেষ হওয়ার পরেই বসবে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আসর। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন