Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus

অ্যাডিলেডে বিরাটদের জন্য মাঠেই হোটেল

অ্যাডিলেড ওভালের মাঠেই তৈরি হচ্ছে ১৩৮ ঘরের ‘দ্য ওভাল হোটেল’।

বিশ্বকাপে: ওল্ড ট্র্যাফোর্ডে ব্যালকনি থেকেই ভারত-পাক দর্শন। ফাইল চিত্র

বিশ্বকাপে: ওল্ড ট্র্যাফোর্ডে ব্যালকনি থেকেই ভারত-পাক দর্শন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২০ ০৩:৪৫
Share: Save:

এই বছরের শেষে যদি অস্ট্রেলিয়া সফরে যান বিরাট কোহালিরা, তা হলে কি তাঁদের থাকার জন্য বিশেষ ব্যবস্থা করবে ক্রিকেট অস্ট্রেলিয়া? সে রকম একটা ইঙ্গিত কিন্তু পাওয়া যাচ্ছে।

কী সেই বিশেষ ব্যবস্থা? অ্যাডিলেড ওভালের মাঠেই তৈরি হচ্ছে ১৩৮ ঘরের ‘দ্য ওভাল হোটেল’। অস্ট্রেলীয় প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, দক্ষিণ অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্থার প্রধান কিথ ব্র্যাডশ নাকি এই হোটেলে কোহালিদের রাখার প্রস্তাব দিয়েছেন। করোনাভাইরাসের আক্রমণে এই মুহূর্তে সব খেলাই বন্ধ হয়ে আছে। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তারা মরিয়া, বছরের শেষে ভারতের বিরুদ্ধে সিরিজটা আয়োজনের জন্য। যে কারণে এখন তাঁরা নানা রাস্তা খুঁজে দেখছেন, যাতে বিদেশি ক্রিকেটারদের জন্য বিশেষ ব্যবস্থা করা যায়। এমন ব্যবস্থা, যেখানে ক্রিকেটাররা সবার থেকে দূরে থাকলেন, আবার তাঁদের প্রস্তুতিতেও ঘাটতি হল না। মাঠের মধ্যে হোটেল মানে যাতায়াতের জন্য কোনও রকম গাড়ি ব্যবহার করারও প্রয়োজন পড়বে না কোহালিদের।

শুধু ক্রিকেটের ক্ষেত্রেই নয়, আগামী দিনে এটাই কিন্তু বিকল্প ব্যবস্থা হতে পারে সব খেলার জন্য। করোনাভাইরাসের আক্রমণে খেলার দুনিয়ার ছবিটাই এখন বদলে যেতে চলেছে। যে কারণে পরিবর্তিত পরিস্থিতিতে অনেক কিছুই বদলে যেতে পারে। যেখানে মাঠের মধ্যে হোটেলে খেলোয়াড়দের আলাদা করে রেখে দেওয়া হতে পারে। কোনও রকম যানবাহন ব্যবহার না করেই যাতে তাঁরা সোজা মাঠে চলে আসতে পারেন। সেই পদ্ধতিতে অজানা-অচেনা লোকের সংস্পর্শও এড়ানো যাবে।

ইতিমধ্যেই বিশ্বের নানা জায়গায় কিন্তু মাঠের মধ্যে হোটেলের ব্যবস্থা আছে। যদিও সে সব হোটেল ক্রীড়াপ্রেমী মানুষদের কথা ভেবেই তৈরি করা হয়েছে। কিন্তু ভবিষ্যতে তাতে খেলোয়াড়দের রাখা হলেও অবাক হওয়ার থাকবে না।

এই তালিকায় রয়েছে বায়ার্ন মিউনিখের স্টেডিয়াম। ইংল্যান্ডের হ্যাম্পশায়ারের এজিয়াস বোল স্টেডিয়াম বা ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড, যেখানে ২০১৯ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ক্রিকেট দ্বৈরথ হোটেলের ব্যালকনিতে দাঁড়িয়ে দেখেছেন দু’দেশের ক্রিকেট ভক্তরা (ছবিতে)। ইংল্যান্ড সফরে গেলে শেষ দুটো স্টেডিয়ামে খেলে থাকে ভারতীয় ক্রিকেট দল। ভবিষ্যতে তাই কোহালিদের স্টেডিয়াম লাগোয়া হোটেলে থাকতে দেখা যেতেই পারে।

২০২২ সালের কাতার বিশ্বকাপের জন্য যে আল বায়েত স্টেডিয়াম তৈরি হয়েছে, সেখানেও কিন্তু বিলাসবহুল, পাঁচ তারা সুবিধাযুক্ত হোটেলের ঘর রয়েছে। ভিআইপি দর্শকেরা এই হোটেলে ঘর ভাড়া নিতে পারবেন। এবং ঘর থেকেই বিশ্বকাপ ফুটবল দেখতে পারবেন। হতেই পারে, দর্শকদের বদলে ফুটবলারদের রাখার ব্যবস্থা চালু হবে আল বায়েতে।

তবে এখন ভারতীয় ক্রিকেটপ্রেমীদের নজর অস্ট্রেলিয়ায়। যে দেশের আন্তর্জাতিক সীমান্ত আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। ধরে নেওয়া হচ্ছে, সেপ্টেম্বরের পরে যদি আন্তর্জাতিক সীমান্ত খুলেও যায়, বাইরে থেকে যাঁরা আসবেন, তাঁদের ১৪ দিন বিচ্ছিন্ন করে রাখা হবে সবার থেকে। সে ক্ষেত্রে কোহালিদের থাকার জন্য অ্যাডিলেড ওভালের ওই হোটেলের ব্যবস্থা করা হতে পারে।

অস্ট্রেলীয় প্রচারমাধ্যমের খবর অনুযায়ী, আরও দুটো জায়গাকে নাকি বিদেশি ক্রিকেটারদের স্বেচ্ছাবন্দি থাকার জন্য ভেবে রাখা হয়েছে। সে দুটো জায়গা হল— ক্যাঙ্গারু দ্বীপ এবং রটনেস্ট দ্বীপ।

অ্যাডিলেড ওভালের ওই হোটেল চালু হওয়ার কথা সেপ্টেম্বর মাস থেকে। বলা হচ্ছে, ‘‘ওই হোটেলে থাকলে পাশের নেটেই প্রথম শ্রেণির ক্রিকেট সরঞ্জাম-সহ যেমন ট্রেনিং করা যাবে, তেমনই বিচ্ছিন্ন অবস্থায় থাকতে পারবেন ক্রিকেটাররা।’’

করোনা অতিমারির কারণে ইতিমধ্যেই অনিশ্চিত হয়ে পড়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ পর্যন্ত যদি ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজও বাতিল হয়ে যায়, তা হলে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে ক্রিকেট অস্ট্রেলিয়া।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus Australia India Adelaide Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE