• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশবাসীকে যুবরাজ-কাইফ জুটির উদাহরণ দিলেন মোদী

Yuvraj Singh, Mohammad Kaif
আলোচনায়: যুবি-কাইফ জুটির কথা মোদীর মুখে । ফাইল চিত্র

তাঁদের সেই ঐতিহাসিক জুটির কথা ভারতীয় ক্রিকেটপ্রেমীরা সম্ভবত এখনও ভোলেননি। যুবরাজ সিংহ এবং মহম্মদ কাইফের জুটি ১২১ রান যোগ করে ভারতকে ন্যাটওয়েস্ট ট্রফি জিতিয়েছিল। এ বার সেই জুটির উদাহরণ টেনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিলেন। 

গত বৃহস্পতিবার নিজের ভাষণে প্রধানমন্ত্রী কিছু সতর্কতামূলক পদক্ষেপ করার কথা বলেছিলেন। ‘জনতা কার্ফু’র কথাও বলেন তিনি। এর পরে যুবরাজ এবং কাইফ— দু’জনেই সোশ্যাল মিডিয়ায় দেশবাসীর কাছে আবেদন করেছিলেন, অযথা আতঙ্কিত না হতে এবং প্রধানমন্ত্রীর জারি করা যাবতীয় নির্দেশিকা মেনে চলতে। কাইফ লিখেছিলেন, ‘‘করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রধানমন্ত্রী কিছু গুরুত্বপূর্ণ বার্তা দিলেন। ভবিষ্যতের চ্যালেঞ্জের কথা ভেবে জনতা কার্ফু পালন করা। আতঙ্কিত হয়ে প্রয়োজনীয় জিনিসপত্র না কেনা।’’ প্রায় একই কথা বলেন যুবরাজও। 

যুবরাজ-কাইফের এই মনোভাবে খুশি প্রধানমন্ত্রী এর পরে নিজের টুইটে এই দুই প্রাক্তন ক্রিকেটারের কথা উল্লেখ করেন। মোদী লিখেছেন, ‘‘এই দু’জন দারুণ ক্রিকেটারের সেই জুটির কথা আমরা আজীবন মনে রাখব। এ বার আর একটা জুটির প্রয়োজন আমাদের। যে কথাটা ওরা বলেছে। এ বার পুরো ভারতকে জুটি বেঁধে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হবে।’’ ২০০২ সালের লর্ডসে ওই ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে অভাবনীয় জয় পেয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল। নেপথ্যে ছিল যুবরাজ-কাইফ জুটি। তাঁদের জুটির উদাহরণ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়েছেন যুবরাজ। 

প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন আরও অনেক ভারতীয় ক্রীড়াবিদ। ‘জনতা কার্ফু’ সফল করার ডাক দিয়ে টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করেছেন রাজ্যবর্ধন রাঠৌর। তিনি লিখেছেন, ‘‘জনতা কার্ফু সমর্থন করুন। বাড়িতে থাকুন, নিরাপদে থাকুন।’’ নিজের অনুশীলনের একটি ভিডিয়ো পোস্ট করেছেন ভারতীয় টেবল টেনিস তারকা মনিকা বাত্রা। সঙ্গে তিনি এও লিখেছেন, ‘‘যখন বেশিরভাগ জিনিসই থেমে আছে কোভিড-১৯-এর জন্য, তখন আমি ইন্ডোরে নিজের ফিটনেস 

ঠিক রাখার জন্য চেষ্টা করে যাচ্ছি। পাশাপাশি আমাদের সবাইকে জনতা কার্ফুতেও সামিল হতে হবে।’’ জবাবে ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু লিখেছেন, ‘‘দেশের হয়ে খেলা এবং একই সঙ্গে সামাজিক দায়িত্ব পালন করে যাওয়া। এটাই তো চাই।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন