Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coronavirus

প্রধানমন্ত্রীর বিশেষ টেলি-বৈঠকে সৌরভ ও সচিনের সঙ্গে আমন্ত্রিত ধোনি-কোহালিরা

প্রধানমন্ত্রীর বাছাই করা তালিকায় রয়েছেন ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা ওয়ান ডে ওপেনিং জুটি সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।

আলোচনায়: প্রধানমন্ত্রীর টেলি-বৈঠকে থাকছেন চার ভারত অধিনায়ক—সচিন, সৌরভ, ধোনি ও কোহালি। ফাইল চিত্র

আলোচনায়: প্রধানমন্ত্রীর টেলি-বৈঠকে থাকছেন চার ভারত অধিনায়ক—সচিন, সৌরভ, ধোনি ও কোহালি। ফাইল চিত্র

সুমিত ঘোষ
শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২০ ০৪:২৫
Share: Save:

করোনাভাইরাস নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও একটি টেলিকনফারেন্স করছেন আজ, শুক্রবার। বেলা এগারোটার সময় সেই টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী ডেকেছেন দেশের নামী ক্রিকেটারদের।

যদিও এই টেলিফোন-সভা নিয়ে আগাম কিছু জানানো হয়নি, মনে করা হচ্ছে, করোনাভাইরাস নিয়ে সচেতনতা গড়ে তোলার ব্যাপারে তারকাদের এগিয়ে আসার অনুরোধ জানাতে পারেন প্রধানমন্ত্রী। কী ভাবে আরও বেশি করে মানুষকে মারণ-ভাইরাস নিয়ে সতর্ক থাকতে বলা যায়, তা নিয়ে আলোচনা হতে পারে। যদিও বৃহস্পতিবার রাত পর্যন্ত এগুলো সবই অনুমান মাত্র। আসলে টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী তারকা ক্রিকেটারদের নিয়ে কী আলোচনা করতে চলেছেন, তা জল্পনার স্তরেই রয়েছে। যত ক্ষণ না শুক্রবারের সভা হচ্ছে, গোপনই থাকছে।

প্রধানমন্ত্রীর বাছাই করা তালিকায় রয়েছেন ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা ওয়ান ডে ওপেনিং জুটি সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। দুই কিংবদন্তি ক্রিকেটারই ইতিমধ্যে করোনাভাইরাস নিয়ে ব্যক্তিগত ভাবে আক্রান্ত এবং অভাবীদের পাশে দাঁড়িয়েছেন। সচিন ত্রাণ তহবিলে পঞ্চাশ লক্ষ টাকা দান করেছেন। সৌরভ সমপরিমাণ অর্থের চাল তুলে দিচ্ছেন অভাবীদের হাতে। তার প্রথম পর্ব সেরেছেন বুধবার বেলুড় মঠে গিয়ে ২০০০ কেজি চাল তুলে দিয়ে। ভারতীয় ক্রিকেট বোর্ড ত্রাণ তহবিলে দিয়েছে ৫১ কোটি টাকা। ভারতীয় খেলাধুলোর মহল থেকে এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ আর্থিক সাহায্য। করোনা মোকাবিলা নিয়ে প্রধানমন্ত্রীর ডাকে হয়তো ফের জুটি বাঁধতে চলেছেন সচি-সৌ।

সৌরভের সেই হৃদয় জিতে নেওয়া ‘টিম ইন্ডিয়া’-র আরও দুই ক্রিকেটার শুক্রবারের এই বিশেষ টেলিকনফারেন্সে ডাক পেয়েছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেল। অধিনায়ক সৌরভ যাঁকে মিডল অর্ডার থেকে ওপেনে তুলে এনে ঝড় তুলে দিয়েছিলেন সেই বীরেন্দ্র সহবাগ। এবং, করোনা নিয়ে এমন উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেও ২ এপ্রিল ওয়াংখেড়েতে বিশ্বকাপ জয়ের অ্যানিভার্সারিতে যাঁর অবদানকে সকলে স্মরণ করেন— যুবরাজ সিংহ। যাঁর প্রিয় ক্রিকেটারের নাম সচিন তেন্ডুলকর, প্রিয় অধিনায়ক সৌরভ।

পরবর্তী প্রজন্মের দুই মহাতারকাও রয়েছেন প্রধানমন্ত্রীর বাছাই করা তালিকায়। মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহালি। ভারতীয় ক্রিকেটে সচিন-সৌরভ পরবর্তী যুগে এই দু’জনই ভক্তদের কাছে সব চেয়ে প্রিয় তারকা। সঙ্গে আর এক জনপ্রিয় তারকাও থাকছেন। ভারতের ওয়ান ডে দলের সহ-অধিনায়ক এবং আইপিএলের সফলতম অধিনায়ক মুম্বই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা। তিনিও ত্রাণ তহবিলে পঞ্চাশ লক্ষ টাকার উপরে দিয়েছেন এবং টুইটারে করোনা নিয়ে সতর্ক থাকার বার্তা দিয়ে চলেছেন বারবার।

কোহালি এবং তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা দিন দুই আগেই একযোগে করোনা তহবিলে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন। যদিও ঠিক কত টাকা দিয়েছেন, তা তাঁরা গোপন রেখেছেন। তার কারণ, কোহালি এবং অনুষ্কা চান না, এমন একটা দুঃসময়ে মানুষের পাশে দাঁড়িয়ে কত টাকা তাঁরা দিলেন, তা চাউর হোক। ঘনিষ্ঠমহলে তিনি বলেছেন, ‘‘কত টাকা দিয়েছি সেটা বড় কথা নয়। চাই না সে সব শিরোনামে আসুক। দেশের কিছু অল্প সংখ্যক মানুষেরও যদি সামান্যতম উপকারে আসতে পারি, তা হলেই ভাল লাগবে।’’ শোনা গেল, প্রধানমন্ত্রীর বিশেষ তহবিলে দান করার পরে বিশেষ ভাবে তিনি অনুরোধ করেছেন যেন, টাকার পরিমাণ ঘোষণা না করা হয়। ঘনিষ্ঠমহলের বয়ান অনুযায়ী, ‘‘অমুকে অত টাকা দিয়েছে,’’ এই ধরনের প্রচারে বিশ্বাসী নন বিরুষ্কা।

প্রধানমন্ত্রীর এই টেলিকনফারেন্সে ডাকা হয়েছে চলতি প্রজন্মের আরও কয়েক জন ক্রিকেটারকে। তাঁদের মধ্যে আছেন বাংলার মহম্মদ শামি, কর্নাটকের কে এল রাহুল এবং সৌরাষ্ট্রের চেতেশ্বর পুজারা। শোনা যাচ্ছে, অন্যান্য খেলার নামী ক্রীড়াবিদরাও থাকতে পারেন এই বৈঠকে। অথবা পরবর্তী ধাপে তাঁদের সঙ্গে টেলি-বৈঠক হতে পারে। সঙ্গে অন্যান্য জগতের জনপ্রিয় তারকাদের নিয়েও হতে পারে এমন টেলিফোন-সভা। সৌরভ-সচিন, বিরাট-ধোনি-রোহিতদের মতো ডাকা হতে পারে রণবীর কপূর, রণবীর সিংহ, আলিয়া ভট্টদেরও। প্রধানমন্ত্রী ঠিক কী ভাবে তারকাদের করোনা মোকাবিলায় সামিল করতে চাইছেন, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE