Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

স্বাস্থ্যকর্মীদের জন্য সুরক্ষা-কিট আনার উদ্যোগ সৌরভের

কলকাতা-সহ বাংলার বিভিন্ন হাসপাতালে যুক্ত স্বাস্থ্য কর্মীদের হাতে এই সব সরঞ্জাম তুলে দিতে চান সৌরভ।

ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।—ছবি এএফপি।

ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।—ছবি এএফপি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২০ ০৪:২৪
Share: Save:

বেলুড় মঠে গিয়ে চাল দেওয়ার পরে এ বার করোনাভাইরাস মোকাবিলায় আরও উদ্যোগ নিতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মারণ ভাইরাসের সংক্রমণ পরীক্ষা করা নিয়ে সারা দেশে সরঞ্জামের অভাব রয়েছে। অনেকেই আশঙ্কা করছেন, সংক্রমিত রোগীর সংখ্যা বাড়তে থাকলে গভীর সঙ্কট দেখা দিতে পারে। কারণ, অনেক জায়গায় পর্যাপ্ত ‘টেস্ট কিট’ (পরীক্ষার সরঞ্জাম) নেই। আবার অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীদের সুরক্ষিত থাকার জন্য জরুরি যে বিশেষ পোশাক (সুরক্ষা-কিট), তার আকালও দেখা দিতে পারে।

করোনা চিকিৎসার ক্ষেত্রে এই সব সঙ্কট দূর করার জন্য নিজের মতো করে আসরে নেমেছেন সৌরভ। ব্যক্তিগত উদ্যোগে তিনি স্বাস্থ্য কর্মীদের জন্য সুরক্ষা-কিটের ব্যবস্থা করছেন। যা আজ, শনিবার থেকেই বিলি করা হতে পারে বলে জানা গিয়েছে। সৌরভ নিজে এ নিয়ে কোনও কথা বলতে না-চাইলেও তাঁর ঘনিষ্ঠমহল থেকে জানা গিয়েছে, করোনা চিকিৎসায় সামিল বহু স্বাস্থ্যকর্মীর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা ভেবেছেন তিনি। আপাতত শুরু করছেন করোনার সময় ভীষণ জরুরি ‘সুরক্ষা-কিট’ দিয়ে। তার পরে করোনা মোকাবিলায় জরুরি আরও নানা সরঞ্জাম আনার চেষ্টা করবেন।

কলকাতা-সহ বাংলার বিভিন্ন হাসপাতালে যুক্ত স্বাস্থ্য কর্মীদের হাতে এই সব সরঞ্জাম তুলে দিতে চান সৌরভ। যাতে করোনা নিয়ে এমন সঙ্কটের সময়ে যাঁরা চিকিৎসার কাজে যুক্ত, তাঁদের উপকার হয়। করোনা ত্রাসে বিপর্যস্ত অনেক উন্নত দেশও। সব চেয়ে বেশি করে আকাল দেখা দিয়েছে চিকিৎসা-সরঞ্জামের। অনেক দেশে পর্যাপ্ত পরীক্ষার সরঞ্জামও নেই। যে কারণে খুব বেশি পরিমাণে করোনার পরীক্ষাও করে ওঠা সম্ভব হচ্ছে না। ইটালি, স্পেন, ইংল্যান্ড, আমেরিকার মতো দেশেও পরীক্ষার সরঞ্জাম নিয়ে হাহাকার চলছে। সেই সঙ্গে দেখা দিচ্ছে চিকিৎসায় যুক্ত পেশাদারদের জন্য জরুরি পোশাক বা ‘সুরক্ষা-কিট’-এর। যার অভাবে ডাক্তার, নার্স বা স্বাস্থ্যকর্মীদের করোনা আক্রান্ত হয়ে পড়ার আতঙ্ক থাকতে পারে।

ইটালি বা আমেরিকায় যদি সরঞ্জাম বা সুরক্ষা-পোশাক নিয়ে খামতি থাকে, তা হলে ভারতে করোনা নিয়ে চাপ বাড়লে কী রকম ভয়ঙ্কর পরিস্থিতি হতে পারে, তা ভেবে শঙ্কিত অনেকেই। সৌরভের উদ্যোগ তাই চিকিৎসার ক্ষেত্রে চাপ হাল্কা করতে পারে অনেকটাই।

বেহালার প্রাক্তন বাঁ হাতি ব্যাটসম্যান এখন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট। কিন্তু ক্রিকেটের বাউন্ডারি ছাড়িয়ে করোনা নিয়ে এ ভাবেই সক্রিয় হতে দেখা যাচ্ছে তাঁকে। বেলুড় মঠে গিয়ে চাল দিয়ে আসার পরে আজ, শনিবার সৌরভ যাচ্ছেন গুরুসদয় রোডে ইস্কন হাউজে। সেখান থেকে সৌরভের উদ্যোগে প্রত্যেক দিন কয়েক হাজার মানুষের খাওয়াদাওয়ার ব্যবস্থা করা হয়েছে। সৌরভ নিজে শনিবার হাজির থাকছেন। এর পরে আরও কয়েকটি জায়গায় তিনি যেতে পারেন খাদ্য সামগ্রী বা অর্থ সাহায্য নিয়ে।

করোনা মোকাবিলায় সৌরভের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট বোর্ড ৫১ কোটি টাকা দান করেছে ত্রাণ তহবিলে। এখনও পর্যন্ত কোনও ক্রীড়া সংস্থার তরফে এটাই সর্বোচ্চ আর্থিক সাহায্য। এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গে টেলি-বৈঠকেও যোগ দিয়েছিলেন সৌরভ-সচিন-বিরাট সহ একাধিক ক্রিকেটার। সেখানেও নানা পরামর্শ দিয়েছেন সৌরভ-সচিনেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal Sourav Ganguly PPE Suit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE