Advertisement
২৪ এপ্রিল ২০২৪
International Olympic Committee

অলিম্পিক্স নিয়ে আশা ছাড়ছে না আইওসি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ০৬:২৫
Share: Save:

করোনাভাইরাসের জন্য বিশ্বের ক্রীড়াজগৎ প্রায় স্তব্ধ হয়ে গেলেও আন্তর্জাতিক আলিম্পিক কমিটি (আইওসি) আশাবাদী, ঠিক সময়েই শুরু হবে টোকিয়ো অলিম্পিক্স। আইওসি-র কোঅর্ডিনেশন কমিশনের কর্তারা জানিয়েছেন, মে মাস পর্যন্ত দেখে অলিম্পিক্স বাতিল করার ঘোষণা করা হবে বলে যা প্রচার হচ্ছে, তা ঠিক নয়। অলিম্পিক্স ঠিক সময়েই হবে।

আইওসি-র কর্তা জন কোটস অস্ট্রেলিয়ার মিডিয়াকে জানিয়েছেন, ‘‘আমরা ২৪ জুলাইয়ে অলিম্পিক্স শুরু করার তোড়জোড় করছি।’’ এর আগে আইওসি-র প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ডিক পাউন্ড গত সপ্তাহে সংবাদ সংস্থা এপি-কে জানিয়েছিলেন, মে মাসের শেষের দিকে হয়তো টোকিয়ো অলিম্পিক্স নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কিন্তু কোটস যিনি আইওসি-র বর্তমান ভাইস প্রেসিডেন্ট এবং অস্ট্রেলীয় অলিম্পিক কমিটির প্রধানও, তিনি সুইৎজ়ারল্যান্ড থেকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, মে মাসে এ রকম ঘোষণা করার কথা ভাবা হয়নি। ‘‘আইওসির এ রকম কিছু করার ছিল না। ডিকের মাথা থেকেই বোধ হয় এটা বেরিয়েছিল। এখনও চার মাস বাকি আছে অলিম্পিক্সের,’’ বলেছেন তিনি।

দেড় লক্ষেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। এই অতিমারীতে মৃত্যু হয়েছে সাড়ে ছ’হাজারেরও বেশি। প্রায় ৭৭ হাজারের বেশি মানুষ এখনও পর্যন্ত করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে উঠেছেন। যার বেশির ভাগই চিনে। যদিও সব চেয়ে বেশি আক্রান্তের সংখ্যার দিক থেকে এখনও চিনই এগিয়ে। সম্প্রতি অস্ট্রেলীয় সরকার পাঁচশোর বেশি মানুষের জমায়েতের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে বাতিল হয়ে গিয়েছে ফর্মুলা ওয়ান প্রতিযোগিতা অস্ট্রেলীয় গ্রঁ প্রি। যা চলতি মাসেই হওয়ার কথা ছিল। বিশ্ব জুড়ে প্রায় স্তব্ধ হয়ে গিয়েছে খেলাধুলো। যার প্রভাবে অলিম্পিক্সের যোগ্যতা অর্জনকারী প্রতিযোগিতাগুলিও বন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

International Olympic Committee IOC Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE