Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus

অলিম্পিক্সে যোগ্যতা অর্জন নিয়ে চিন্তায় হিমা

বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা সিদ্ধান্ত নিয়েছে টোকিয়ো অলিম্পিক্সের ৬ এপ্রিল থেকে ৩০ নভেম্বর ২০২০ পর্যন্ত যোগ্যতা অর্জন পর্ব বন্ধ থাকবে।

হিমা দাস।

হিমা দাস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২০ ০৪:৪৫
Share: Save:

বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার চলতি বছরের নভেম্বরের শেষ পর্যন্ত অলিম্পিক্স যোগ্যতা অর্জন পর্ব বন্ধ করার সিদ্ধান্তে সমস্যায় বেশ কয়েক জন ভারতীয় অ্যাথলিট। চলতি বছরের শেষের দিকে ঘরোয়া প্রতিযোগিতায় ভারতীয় অ্যাথলিটদের অলিম্পিক্সের যোগ্যতামান পেরোনোর পরিকল্পনা বড় ধাক্কা খেল এই সিদ্ধান্তে।

বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা সিদ্ধান্ত নিয়েছে টোকিয়ো অলিম্পিক্সের ৬ এপ্রিল থেকে ৩০ নভেম্বর ২০২০ পর্যন্ত যোগ্যতা অর্জন পর্ব বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে কোনও প্রতিযোগিতার ফল টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জন বা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের জন্য ধরা হবে না।

ভারতের সহকারী জাতীয় কোচ রাধাকৃষ্ণন নায়ার জানিয়েছেন, এই সিদ্ধান্ত ভারতের অনেক অ্যাথলিটকেই হতাশ করবে। ‘‘বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার এই সিদ্ধান্ত তেজিন্দরপাল সিংহ তুর (শটপাট), অনু রানি (জ্যাভলিন থ্রো), এম শ্রীশঙ্কর (লং জাম্প) এবং স্প্রিন্টার দ্যুতি চন্দের জন্য বড় ধাক্কা,’’ বলেন তিনি। পাশাপাশি তারকা স্প্রিন্টার হিমা দাসও এখনও টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পারেননি।

ইতিমধ্যে টোকিয়ো অলিম্পিক্সের ছাড়পত্র পেয়েছেন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া, শিবপাল সিংহ, চারশো মিটার মিক্সড রিলে টিম, কে টি ইরফান (২০ কিমি হাঁটা), ভাবনা জাট (মেয়েদের ২০ কিমি হাঁটা) এবং অবিনাশ সাবলে (৩০০০ মিটার স্টিপলচেজ)। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা জানিয়েছে যাঁরা ইতিমধ্যে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন তাঁরা টোকিয়োয় নামতে পারবেন।

কেন বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা এই সিদ্ধান্ত নিল প্রশ্ন করলে নায়ার বলেন, ‘‘আমার মনে হয়, বহু দেশ এখনও নিশ্চিত নয় করোনাভাইরাসের সংক্রমণের জন্য তৈরি হওয়া পরিস্থিতি কবে স্বাভাবিক হবে এবং অ্যাথলিটরা অনুশীলন শুরু করতে পারবে। তা ছাড়া অলিম্পিক্সের যোগ্যতার জন্য প্রায় দু’বছর সময়সীমা থাকাটাও ন্যায্য নয়।’’ দূর পাল্লার দৌড় এবং হাঁটা বাদে বেশির ভাগ ইভেন্টের যোগ্যতা অর্জন পর্ব শুরু হয়ে গিয়েছিল ২০১৯ সালের মে মাসে। শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের জুনে। কিন্তু অলিম্পিক্স ২০২১ সালে পিছিয়ে যাওয়ায় এখন যোগ্যতা অর্জন পর্ব ফের শুরু হবে ১ ডিসেম্বর ২০২০ থেকে ২৯ জুন ২০২১। নায়ার আরও বলেছেন, ‘‘জাতীয় অ্যাথলেটিক্স সংস্থা আশা করেছিল জাতীয় আন্তঃরাজ্য চ্যাম্পিয়নশিপ এবং জাতীয় ওপেন সেপ্টেম্বর এবং অক্টোবরে আয়োজন করার। কিন্তু অলিম্পিক্স যোগ্যতা অর্জনের জন্য যখন এই প্রতিযোগিতাগুলির ফল বিবেচিত হবে না।’’ এ দিকে, ২০২২ সালের জুলাই মাসে বিশ্ব অ্যাথলেটিক্স আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE