• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অলিম্পিক্স-শঙ্কা কাটছেই না

Olympics
প্রতীকী ছবি।

করোনা অতিমারির কারণে এক বছর পিছিয়ে গিয়েছে অলিম্পিক্স। কিন্তু তার পরেও ২০২১ সালে টোকিয়োতে অলিম্পিক্স হবে কি না, তা নিয়ে ইতিবাচক কথা শোনাতে পারছেন না জাপানের ভাইরাস বিশেষজ্ঞ কেন্তারো আইয়োতা।

কোবে বিশ্ববিদ্যালয়ে সংক্রামক রোগ নিয়ে কর্মরত এই অধ্যাপকের কথায়, ‘‘অলিম্পিক্স আগামী বছর টোকিয়োতে হবে বলে মনে হয় না।’’ বিশ্বের বেশ কিছু অ্যাথলিট ও বিভিন্ন দেশের অলিম্পিক সংস্থার চাপের মুখে গত মাসের শেষ দিকে জাপান ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি  এক বছর পিছিয়ে দেয় টোকিয়ো অলিম্পিক্স। কিন্তু ক্রমে করোনাভাইরাস অতিমারির আকার নেওয়ায় এখন প্রশ্ন উঠছে এই মারণ ভাইরাসের সংক্রমণ মুক্ত অলিম্পিক্স আয়োজনের জন্য এক বছর উপযুক্ত সময় কি না, সে ব্যাপারে। সোমবার সকাল পর্যন্ত জাপানে করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ১১ হাজারের বেশি। এক সপ্তাহে সংক্রমণ ছড়িয়েছে ৩,৪১৪ জনের মধ্যে। এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৫১ জন। আইয়োতা বলেন, ‘‘এক বছর পরে অলিম্পিক্স আয়োজন করতে গেলে দু’টি বিষয় মাথায় রাখতে হবে। এক, জাপানে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে থাকতে হবে। দুই, একই সঙ্গে বিশ্বের সর্বত্র এই মারণ ভাইরাসকেও নিয়ন্ত্রণে রাখতে হবে। কারণ, বিশ্বের বিভিন্ন দেশের অ্যাথলিট যোগ দেবেন অলিম্পিক্সে।’’ যোগ করেন, ‘‘জাপান হয়তো আগামী গ্রীষ্মের মধ্যে এই রোগ নিয়ন্ত্রণ করে ফেলবে। কিন্তু সেটা গোটা বিশ্বে হবে কি না তা নিয়ে আমি নিশ্চিত নই।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন