Advertisement
২৩ এপ্রিল ২০২৪

রিয়াল ছাড়লেন রোনাল্ডো, লা লিগায় শেষ মেসির সঙ্গে দ্বৈরথ

প্রথম ব্যালন ডি’ওর অবশ্য পেয়েছিলেন ম্যান ইউনাইটেডে খেলার সময়। রিয়ালের হয়ে জিতেছেন ১৬টি ট্রফি। যার মধ্যে রয়েছে চারটি চ্যাম্পিয়ন্স লিগ খেতাব।

বিদায়: রিয়াল জার্সিতে আর দেখা যাবে না রোনাল্ডোকে। ফাইল চিত্র

বিদায়: রিয়াল জার্সিতে আর দেখা যাবে না রোনাল্ডোকে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জুলাই ২০১৮ ০৪:১০
Share: Save:

লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম লিয়োনেল মেসি দ্বৈরথ আর দেখা যাবে না। রিয়াল মাদ্রিদের সঙ্গে নয় বছরের সম্পর্ক ছিন্ন করে জুভেন্তাসেই যোগ দিলেন সি আর সেভেন।

২০০৯ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়ালে যোগ দিয়েছিলেন সি আর সেভেন। নয় বছরে ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল করেছেন তিনি। পাঁচটি ব্যালন ডি’ওর খেতাবের চারটিই পেয়েছেন রিয়ালের ফুটবলার হিসেবে। প্রথম ব্যালন ডি’ওর অবশ্য পেয়েছিলেন ম্যান ইউনাইটেডে খেলার সময়। রিয়ালের হয়ে জিতেছেন ১৬টি ট্রফি। যার মধ্যে রয়েছে চারটি চ্যাম্পিয়ন্স লিগ খেতাব।

২০২১ পর্যন্ত তাঁর সঙ্গে চুক্তি ছিল রিয়ালের। কিন্তু তার আগেই ক্লাব ছাড়লেন পাঁচটি ব্যালন ডি’ওর-এর মালিক। চুক্তি ভেঙে ৩৩ বছর বয়সি রোনাল্ডোকে নেওয়ার জন্য রিয়ালকে ১০৫ মিলিয়ন পাউন্ড (ভারতীয় মুদ্রায় ৯৫৭ কোটি) প্রস্তাব দিয়েছিল জুভেন্তাস। মঙ্গলবার সেই প্রস্তাব মেনে নেয় রিয়াল। এই মুহূর্তে বিশ্বের চতুর্থ মূল্যবান ফুটবলার রোনাল্ডো। শীর্ষে অবশ্য এখনও নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)। গত বছরের অগস্টে বার্সেলোনা থেকে ১৯৮ মিলিয়ন পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ১৮১ কোটি) প্যারিস সাঁ জারমাঁয় (পিএসজি) যোগ দেন তিনি। দ্বিতীয় স্থানে নেমারেরই সতীর্থ কিলিয়ান এমবাপে। তিন নম্বরে ফিলেপে কুটিনহো।

এই মুহূর্তে পরিবারের সঙ্গে গ্রিসে ছুটি কাটাচ্ছেন সি আর সেভেন। রোনাল্ডোকে চূড়ান্ত করতে ব্যক্তিগত বিমানে মঙ্গলবারই গ্রিস উড়ে যান জুভেন্তাস প্রেসিডেন্ট আন্দ্রেয়া আজনেল্লি। কয়েক ঘণ্টার মধ্যে সরকারি ভাবে রোনাল্ডোর ক্লাব ছাড়ার ঘোষণা করে রিয়াল। বছরে ৩০ মিলিয়ন ইউরোয় (ভারতীয় মুদ্রায় প্রায় ২৪২ কোটি) সি আর সেভেনের সঙ্গে চার বছরের চুক্তি করেছে জুভেন্তাস। সব মিলিয়ে রোনাল্ডো রোজগার করবেন ৩৪০ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ২৭৪১ কোটি)। এর মধ্যে রয়েছে ট্রান্সফার ফি। ইটালিতে ফুটবলারদের হয়ে আয়কর দেয় ক্লাবগুলোই।

জুভেন্তাসের চুক্তিতে সই করে রোনাল্ডো বলেছেন, ‘‘আমার জীবনে নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। তাই রিয়ালের কাছে আবেদন করেছিলাম জুভেন্তাসের প্রস্তাব মেনে আমাকে ছেড়ে দেওয়ার জন্য।’’ জুভেন্তাসে যোগ দিলেও রিয়াল সমর্থকেরা যে এখনও তাঁর হৃদয়ে, খোলা চিঠিতেই জানিয়েছেন। রোনাল্ডো লিখেছেন, ‘‘যে ভালবাসা ও সম্মান আমাকে দিয়েছেন, তার জন্য গর্বিত। আমার জীবনের সেরা ন’টি বছর রিয়ালে কাটিয়েছি। আপনারা সব সময় আমার হৃদয়ে থাকবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Juventus Real Madrid Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE