Advertisement
২৪ এপ্রিল ২০২৪

রেকর্ডই আমায় তাড়া করে: রোনাল্ডো

সোমবার বিশ্ব ফুটবলে ৭০০ গোল করা ফুটবলারদের অভিজাত ক্লাবে নাম উঠল রোনাল্ডোর। তালিকায় শীর্ষে আছেন চেক-অস্ট্রীয় জোসেফ বাইকান (৮০৫)।

নজির: ৭০০তম গোল করে রোনাল্ডো। ইউক্রেনের বিরুদ্ধে। এএফপি

নজির: ৭০০তম গোল করে রোনাল্ডো। ইউক্রেনের বিরুদ্ধে। এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৯ ০৩:১০
Share: Save:

ইউরো কোয়ালিফায়ার্সে ইউক্রেনের কাছে ১-২ গোলে হেরে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই জয়ে ইউক্রেন পরের বছর ইউরোয় খেলার যোগ্যতা অর্জন করল। তবে ম্যাচে সব চেয়ে বড় ঘটনা পেনাল্টিতে রোনাল্ডোর গোল করা। ৬ ও ২৭ মিনিটের মধ্যে ইউক্রেন ফল ২-০ করে ফেলে। ৩৪ বছরের রোনাল্ডো গোল শোধ করেন ৭২ মিনিটে। যা তাঁর ফুটবল জীবনের ৭০০ তম গোল। এর মধ্যে ৪৫৮টি ম্যাচে তিনি অন্তত একটি গোল করেছেন। পর্তুগালের হয়েও রোনাল্ডো জীবনের ৯৫ নম্বর গোল করলেন। দেশের হয়ে গোল করার নজিরে তাঁর সামনে এখন ইরানের আলি দায়েই (১০৯ গোল)।

সোমবার বিশ্ব ফুটবলে ৭০০ গোল করা ফুটবলারদের অভিজাত ক্লাবে নাম উঠল রোনাল্ডোর। তালিকায় শীর্ষে আছেন চেক-অস্ট্রীয় জোসেফ বাইকান (৮০৫)। রোমারিয়ো করেছেন ৭৭২ গোল। পেলে ৭৬৭। পুসকাস ৭৪৬। গার্ড মুলারের গোল ৭৩৫। নজির গড়ে রোনাল্ডো বলেছেন, ‘‘যে কেউ এত গোল করতে পারবে না। সবাইকে ধন্যবাদ। সতীর্থ, কোচ— সবাইকে। তবে আমি কিন্তু রেকর্ডের পিছনে দৌড়ই না। রেকর্ডই আমাকে খোঁজে।’’ যোগ করেন, ‘‘আমার নজিরটা ঠিক আছে। কিন্তু দেশ তো জিতল না। দেশকে জেতাতে না পারলে গোল করে কী হবে। অথচ এই ম্যাচটায় আমরাই ভাল খেলেছি। প্রচুর সুযোগও তৈরি করেছি। এটা ভেবে খারাপই লাগছে।’’

হেরে গেলেও গ্রুপে পর্তুগাল দু’নম্বরে আছে। ছয় ম্যাচে পয়েন্ট ১১। লিথুয়ানিয়া ও লুক্সেমবুর্গের বিরুদ্ধে তারা বাকি দু’টি ম্যাচ জিততে পারলে সহজে যোগ্যতা অর্জন করবে। পর্তুগাল গত বারের চ্যাম্পিয়ন। এ দিকে, নিজেদের মাঠে তুরস্কের সঙ্গে ড্র করে সমস্যায় পড়ল ফ্রান্স। এ বার তাদের মলদোভা (নিজেদের মাঠে) ও অ্যান্ডোরার সঙ্গে বাকি দু’টি ম্যাচ খেলতে হবে। এই দুই ম্যাচ থেকে তাদের তিন পয়েন্ট পেতেই হবে। সেখানে বাকি দু’টি ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট পেলেই গ্রুপ থেকে যোগ্যতা অর্জন করবে তুরস্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE