Advertisement
২৪ এপ্রিল ২০২৪
লা লিগা

হ্যাটট্রিক করে নেমারকে ‘বার্তা’ রোনাল্ডোর

দুরন্ত ছন্দে থাকা নেমারকে নেওয়ার জন্য মরিয়া রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস। তার জন্য সি আর সেভেনকে ছেড়ে দিতেও তিনি তৈরি।

উৎসব: হ্যাটট্রিকের পরে রোনাল্ডো। ছবি: গেটি ইমেজেস।

উৎসব: হ্যাটট্রিকের পরে রোনাল্ডো। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:০৩
Share: Save:

রিয়াল মাদ্রিদ ৫ • রিয়াল সোসিদাদ ২

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র) দ্বৈরথের দামামা বেজে গেল!

শনিবার রাতে ফরাসি লিগে তুলুজের বিরুদ্ধে নেমারের একমাত্র গোলেই জেতে প্যারিস সঁ জরমাঁ। তার কয়েক ঘণ্টার মধ্যেই সান্তিয়াগো বের্নাবাউ-তে রিয়াল সোসিদাদের বিরুদ্ধে হ্যাটট্রিক করে প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখলেন রোনাল্ডো।

দুরন্ত ছন্দে থাকা নেমারকে নেওয়ার জন্য মরিয়া রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস। তার জন্য সি আর সেভেনকে ছেড়ে দিতেও তিনি তৈরি। আর পারফরম্যান্সের কারণে আটচল্লিশ ঘণ্টা আগেও রোনাল্ডো বিদ্ধ হয়েছেন সমালোচনায়। প্রতিবাদ জানিয়ে সি আর সেভেনের পাশে দাঁড়িয়েছিলেন একমাত্র জিনেদিন জিদান। রিয়াল সোসিদাদের বিরুদ্ধে ম্যাচের আগে সমালোচকদের উদ্দেশে রিয়াল মাদ্রিদ ম্যানেজারের বার্তা ছিল— ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলাটাই অন্যায়। অতীতে বারবার বড় মঞ্চে ও নিজেকে প্রমাণ করেছে। এ বারও তার ব্যতিক্রম হবে না।

শনিবার রাতে সান্তিয়াগো বের্নাবাউতে জিদানের ভবিষ্যদ্বাণী সত্যি বলে প্রমাণিত হল। দুরন্ত হ্যাটট্রিক করে প্রত্যাবর্তন স্মরণীয় করে রাখলেন রোনাল্ডো। পর্তুগাল অধিনায়কের পাস থেকেই ম্যাচের এক মিনিটে গোল করে রিয়ালকে এগিয়ে দেন লুকাস ভাসকুয়েস। ২৭ মিনিটে মার্সেলোর পাস থেকে প্রথম গোল করেন রোনাল্ডো। ৩৪ মিনিটে টোনি ক্রোস গোল করেন লুকাসের পাস থেকে। তিন মিনিটের মধ্যে ফের গোল। সি আর সেভেন তাঁর দ্বিতীয় গোল করলেন লুকা মদ্রিজের পাস থেকে।

লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার আশা রিয়ালের আগেই শেষ হয়ে গিয়েছে। বুধবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ম্যাচে তাদের প্রতিপক্ষ প্যারিস সঁ জরমাঁ। দল কতটা তৈরি শনিবার রাতে সেটাই পরীক্ষা করে নিতে চেয়েছিলেন জিদান। ৩৭ মিনিটে রিয়াল চার গোলে এগিয়ে যাওয়ায় স্বস্তি নিয়েই প্রথমার্ধ শেষ হওয়ার পরে ড্রেসিংরুমে ফেরেন ফরাসি কিংবদন্তি। যদিও ম্যাচের ৭৪ মিনিটে সোসিদাদের জন বাউতিস্তা ব্যবধান কমান। তার ছয় মিনিটের মধ্যেই অবশ্য হ্যাটট্রিক সম্পূর্ণ করেন রোনাল্ডো। ৮৩ মিনিটে সোসিদাদের ইলারামেন্দি গোল করে ব্যবধান কমালেও বিপর্যয় ঠেকাতে ব্যর্থ।

চলতি মরসুমে ২৮ ম্যাচে ২৩ গোল করেছেন সি আর সেভেন। এর মধ্যে লা লিগার ১৮ ম্যাচে ১১ গোলও রয়েছে। যদিও লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে এই মুহূর্তে তিনি রয়েছেন পাঁচ নম্বরে। শীর্ষে ২২ ম্যাচে ২০ গোল করা লিওনেল মেসি। রিয়াল ম্যানেজার অবশ্য তা নিয়ে চিন্তিত নন। তিনি উচ্ছ্বসিত রোনাল্ডোর দুর্দান্ত প্রত্যাবর্তনে। সোসিদাদ ম্যাচের পরে পিএসজি-কে রীতিমতো সতর্ক করে দিয়ে জিদানের হুঙ্কার, ‘‘গোলই রোনাল্ডোর বেঁচে থাকার রসদ। এই কারণেই ও সব সময় গোল করার লক্ষ্য নিয়েই মাঠে নামে। সোসিদাদের বিরুদ্ধে তিন গোল করেছে। রোনাল্ডোর জন্যই পিএসজি-কে সাবধানে থাকতে হবে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘রোনাল্ডোর গোলের মধ্যে থাকাটা সব সময়ই দলের পক্ষে ইতিবাচক। শুধু তাই নয়। সতীর্থদেরও দারুণ ভাবে সাহায্যও করে।’’

সতীর্থদের প্রতি রোনাল্ডোর দায়বদ্ধতার প্রমাণও পাওয়া গিয়েছে শনিবার রাতের বের্নাবাউ-তে। গোল করতে না পারার জন্য রিয়াল সমর্থকদের বিদ্রুপের শিকার হন করিম বেঞ্জেমা। প্রতিবাদ করেন রোনাল্ডো। সমর্থকদের ধমকও দেন তিনি। রোনাল্ডোকে নিয়ে উচ্ছ্বাসের পাশাপাশি রিয়ালের পারফরম্যান্সেও যে খুশি, ম্যাচের পরে স্বীকার করে নিয়েছেন জিদান। বলেছেন, ‘‘প্রথম ৪৫ মিনিট ছেলেরা দুর্ধর্ষ খেলেছে। পিএসজি ম্যাচের আগে দলের পারফরম্যান্সে আমি খুশি। ফুটবলাররা প্রত্যেকেই উজ্জীবিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE