Advertisement
২০ এপ্রিল ২০২৪
ব্যালন স্কোর: সিআর ৪ এলএম ৫

মুকুট আবার রোনাল্ডোর

ফিফার সঙ্গে বিচ্ছেদ হতে পারে ব্যালন ডি’অরের। কিন্তু মেসি-রোনাল্ডোর সঙ্গে সোনালি বলের প্রেমকাহিনি থামার কোনও ব্যাপার নেই। সোমবার নিজের ফুটবল জীবনের চতুর্থ ব্যালন ডি’অর ট্রফিটা তুলে নিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। লিওনেল মেসিকে হারিয়ে।

ব্যালন ডি’অর ঘোষণার দিন ইয়োকোহামায় রিয়াল অনুশীলনে রোনাল্ডো। ছবি: টুইটার

ব্যালন ডি’অর ঘোষণার দিন ইয়োকোহামায় রিয়াল অনুশীলনে রোনাল্ডো। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৬ ০৩:৪০
Share: Save:

ফিফার সঙ্গে বিচ্ছেদ হতে পারে ব্যালন ডি’অরের। কিন্তু মেসি-রোনাল্ডোর সঙ্গে সোনালি বলের প্রেমকাহিনি থামার কোনও ব্যাপার নেই।

সোমবার নিজের ফুটবল জীবনের চতুর্থ ব্যালন ডি’অর ট্রফিটা তুলে নিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। লিওনেল মেসিকে হারিয়ে। পল পোগবা-আঁতোয়া গ্রিজম্যান-সুয়ারেজ-নেইমারদের উড়িয়ে। ঐতিহাসিক সোনালি বল আবার রোনাল্ডোর।

বহু দিন ধরেই আন্তর্জাতিক ফুটবলমহলে বলাবলি চলছিল যে, রোনাল্ডো এ বার ব্যাল ডি’অর না পেলে আশ্চর্যই হবে। দেশকে এ বছরই ইউরো চ্যাম্পিয়ন করেছেন তিনি। ফাইনালে না থেকেও সাইডলাইন থেকে টিমের নেতৃত্ব দিয়ে গিয়েছেন। আবার চ্যাম্পিয়ন্স লিগ—সেটাও তো তাঁর। তাঁর রিয়াল মাদ্রিদের। বলা হচ্ছিল, লিওনেল মেসি পাঁচ বারের ব্যালন ডি’অর চ্যাম্পিয়ন হতে পারেন। কিন্তু এ বার অন্তত তিনি পাচ্ছেন না।

পেলেনও না।

রোনাল্ডোর নাম যখন ব্যালন ডি’অরের প্রাপক হিসেবে প্যারিসে ঘোষণা করা হচ্ছে, মেসি ততক্ষণে আকাশে। দোহার ফ্লাইটে। প্রীতি ম্যাচ খেলতে কাতার যাচ্ছেন। রোনাল্ডো— তিনিও তো সশরীরের ছিলেন না। জাপানে ছিলেন। কিন্তু একটা আঁচ পেয়েছিলেন নিশ্চয়ই। নইলে যখন মারাত্মক শীতে ঠকঠকিয়ে কাঁপছে জাপান, তখন রোনাল্ডো শর্টস পরে নায়কোচিত পোজে দাঁড়িয়ে ছবি তুলবেন কেন?

পুরস্কার জিতে রোনাল্ডো ধন্যবাদ দিয়েছেন তাঁর সতীর্থদের। বলেছেন, ‘‘আমি সতীর্থদের জন্যই পুরস্কারটা পেলাম। আবার ব্যালন ডি’অর জিতে খুব গর্বিত লাগছে। আজকের দিনটা আমার মনে থাকবে।’’ রোনাল্ডোর বাড়তি ভাল লাগাটা স্বাভাবিক। কারণ ব্যালন ডি’অর জয়ের হ্যাটট্রিক আটকে দিয়েছিলেন কোনও এক মেসি। জিতে নিয়েছিলেন পাঁচ নম্বর ব্যালন ডি’অর। হ্যাটট্রিক হয়নি রোনাল্ডোর, কিন্তু গত বারের চ্যাম্পিয়ন মেসিকে তো হারিয়ে দেওয়া গেল।

আর চ্যাম্পিয়ন হওয়ার দিন যথাযোগ্য অভ্যর্থনাও পেলেন মহানায়ক। রোনাল্ডোকে দেখতে এ দিন জাপান এয়ারপোর্টে ভিড় উপচে পড়ে। ভক্তদের সেলফির আবদার, ফাঁকফোঁকর বুঝে অটোগ্রাফের খাতা এগিয়ে দেওয়া—কোনও কিছু বাদ যায়নি। রিয়াল প্র্যাকটিসেও ক্যামেরার লেন্স তাঁর উপরই আটকে ছিল। আগামী বৃহস্পতিবার ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে মেক্সিকোর ক্লাব আমেরিকার মুখোমুখি হচ্ছে রিয়াল। যে টুর্নামেন্ট হচ্ছে জাপানে।

এবং সুযোগ বুঝে ব্রিটিশ প্রচারমাধ্যমও মেসি ছেড়ে এখন রোনাল্ডো নিয়ে পড়েছে। বলা হচ্ছে, রোনাল্ডো এখন থেকেই মেন্টর হয়ে উঠেছেন দলের। টিমের যার যা সমস্যা হচ্ছে, রোনাল্ডোর কাছে গিয়ে বললেই চলছে। শুধু তাই নয়, জাপানের আবহাওয়া নিয়েও টোটকা বাতলে দিচ্ছেন রোনাল্ডো। জাপানের ঠান্ডা কী রকম হয় সেই অভিজ্ঞতার কথা বাকিদের বলছেন। স্যর অ্যালেক্সের জমানায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে ক্লাব ওয়ার্ল্ড কাপে খেলতে জাপানে এসেছিলেন তিনি। সেই সময়ের সমস্ত গল্প নাকি এখন শোনাচ্ছেন রোনাল্ডো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Ballon d'Or
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE