• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কমনওয়েলথ: শুটিংয়ে জিতুর সোনা, মেহুলির রুপো, বাজিমাত টেবল টেনিসেও

Commonwealth Games

গোল্ড কোস্টে সোনার দৌড় অক্ষুণ্ণ রাখল ভারত।

 কমনওয়েলথ গেমসের ১০ মিটার এয়ার রাইফেলের ফাইনালে রুপো জিতে নিলেন বাংলার মেয়ে মেহুলি ঘোষ। ১৭ বছরের মেহুলির এটাই ছিল প্রথম কমনওয়েলথ।

সোমবার শুটিংয়ের শেষ মুহূর্তে মেহুলি ছাপিয়ে গেলেন প্রাক্তন চ্যাম্পিয়ন অপূর্বী চান্ডেলাকে। একই ইভেন্টে গ্লাসগো কমনওয়েলথ গেমসে চার বছর আগে সোনা জয়ী অপূর্বীকে সন্তুষ্ট থাকতে হল ব্রো়ঞ্জ পদকেই। আট সদস্যের ফাইনালে শেষ দুটো শটে তৃতীয় স্থান কেড়ে নিলেন অপূর্বী। শেষ দুটো শট অপূর্বী করেন ৯.৯ ও ৯.৪। শেষ করেন ২২৫.৩ পয়েন্টে। মেহুলির পয়েন্ট সেখানে ২৪৭.২।

এই বছরের শুরুতে মেক্সিকোয় আয়োজিত আইএসএসএফ ওয়ার্ল্ড কাপে ব্রোঞ্জ জিতে বিশ্ব শুটিংয়ে উঠে আসেন মেহুলি।

তার আগেই সোমবার ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতে নিয়েছিলে জিতু রাই। তাঁর পয়েন্ট ২৩৫.১। একই ইভেন্টে ব্রোঞ্জ পেলেন ভারতের ওমপ্রকাশ মিথারভাল। পাশাপাশি, পুরুষদের ভারোত্তলনের ১০৫ কেজি বিভাগে রুপো পেলেন প্রদীপ সিংহ।

আরও পড়ুন
সোনা জিতে ইতিহাস মৌমাদের

জিতুর হাত ধরেই পঞ্চম দিনে সোনা এল ভারতের ঘরে। চতুর্থ দিনের শুরুতে যে ভাবে সোনা দিয়ে পদকের দৌড় শুরু করেছিল ভারত, তা ধরে রাখল ভারতের পুরুষ টেবল টেনিস টিম। রবিবার মেয়েদের টেবল টেনিসে সোনা জয়ের পর সোমবার সোনা জিতল পুরুষদের ভারতীয় দল।  

১০টি সোনা, চারটি রুপো ও পাঁচটি ব্রোঞ্জ নিয়ে ভারত এখন পদক তালিকার তিন নম্বরে। মোট পদক ১৯। ভারতের আগে রয়েছে অস্ট্রেলিয়া (১০০) ও ইংল্যান্ড (৬০)।

প্রসঙ্গত, রবিবারই ১০ মিটার এয়ার পিস্তলে বিস্ময় স্মৃষ্টি করেছিলেন মনু ভাখের। কমনওয়েলথ গেমসে অভিষেকেই সোনা জিতে নতুন রেকর্ডও গড়েন মনু।

কমনওয়েলথ গেমসের ইতিহাসে ব্যাডমিন্টন মিক্স টিম ইভেন্টে প্রথম সোনা ভারতের। দিনের শেষে সোনার সংখ্যা গিয়ে দাঁড়াল ১০এ। মোট পদক ১৯। মালয়েশিয়াকে ১-৩এ হারিয়ে সোনা জয় অশ্বিনী পোনাপ্পা, সাত্ত্বিক রাঙ্কিরেড্ডি, কিদাম্বি শ্রীকান্ত ও সাইনা নেহওয়াল। সোনা জিতে কোচ পুলেল্লা গোপীচাঁদ বলেন, ‘‘মালয়েশিয়াকে হারানেো সহজ ছিল না কয়েক বছর আগে পর্যন্তও। আমি উচ্ছ্বসিত।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন