Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Darren Sammy

আইপিএলেও শিকার হয়েছি বর্ণবিদ্বেষের, অভিযোগ ক্ষুব্ধ স্যামির

স্যামির সতীর্থ, কার্লোস ব্রাথওয়েটও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে মুখ খুলেছেন।

স্যামি

স্যামি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২০ ০৪:৫৫
Share: Save:

বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আগেই মুখ খুলেছিলেন। এ বার ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ড্যারেন স্যামি জানালেন, ভারতে আইপিএল খেলতে গিয়েও তাঁকে বর্ণবিদ্বেষের মুখে পড়তে হয়েছে। জানা গিয়েছে, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে খেলার সময় তাঁকে এবং শ্রীলঙ্কার অলরাউন্ডার থিসারা পেরেরাকে ডাকতে একটি শব্দ ব্যবহার করা হত। যে শব্দটি কৃষ্ণাঙ্গদের গায়ের রং বোঝাতে ব্যঙ্গার্থে ব্যবহার করা হয়। কিন্তু সেই সময় শব্দটির অর্থ জানা ছিল না স্যামির। এখন জেনেছেন। আর জানার পরে প্রচণ্ড ক্ষুব্ধ স্যামি।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেছেন, ‘‘যখন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আমি আর পেরেরা খেলতাম, তখন আমাদের ওই নামে ডাকা হত। তখন আমি শব্দটার মানে জানতাম না। ভাবতাম, শব্দটার মানে দারুণ শক্তিশালী একটা ঘোড়া। কিন্তু এখন জানার পরে আমি অত্যন্ত ক্ষুব্ধ হয়েছি।’’ ইনস্টাগ্রামে এই ভাবে মনের কথা বলেছেন স্যামি। অবশ্য এটা বলেননি যে, কখন তাঁকে এই ধরনের মন্তব্যের মুখে পড়তে হয়েছিল। বা কে তাঁকে ওই নামে ডাকত। স্যামির সতীর্থ, কার্লোস ব্রাথওয়েটও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে মুখ খুলেছেন। জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে লন্ডনে এক মিছিলে যোগ দেন এই অলরাউন্ডার। ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিং আবার মনে করেন, সমাজ থেকে বর্ণবিদ্বেষ নির্মূল করতে না পারলে খেলা থেকেও তা দূর করা যাবে না।

প্রতিবাদী স্যাঞ্চোরা: আবার ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানালেন জাডন স্যাঞ্চো। বুন্দেশলিগায় হের্থা বার্লিনের বিরুদ্ধে ম্যাচ শুরুর আগে তাঁকে অনুশীলন করতে দেখা গেল বিশেষ জার্সি পরে। জার্সিতে এই হত্যার বিচার দাবি করেন ইংরেজ ফুটবলার। স্যাঞ্চোর ক্লাব বরুসিয়া ডটর্মুন্ড জেতে ১-০ গোলে। প্রতিবাদ জানিয়েছেন, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার ওদিয়োন ইঘালোও। জানিয়েছেন, ইংল্যান্ডে কোনও ম্যাচে বর্ণবিদ্বেষী কটাক্ষের সামনে পড়তে হলে, তিনি মাঠ ছেড়ে বেরিয়ে যাবেন।

আরও পড়ুন: সৌরভকে ‘বস’ চান পাকিস্তানের দানিশ

আরও পড়ুন: বিরাটে মুগ্ধ কেন, ফিঞ্চ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darren Sammy IPL Cricket Racism George Floyd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE