• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মরসুম শেষ হলেই ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা ভিয়ার

Villa and Iniesta
জুটি: সাংবাদিক বৈঠকের পরে ইনিয়েস্তার সঙ্গে ভিয়া। এপি

Advertisement

বিশ্বফুটবলে স্পেনের অবিশ্বাস্য সাফল্যের নেপথ্যে অন্যতম কারিগর ছিলেন তিনি। দেশের জার্সিতে সর্বোচ্চ গোলদাতাও (৯৮ ম্যাচে ৫৯ গোল) তিনি। সেই দাভিদ ভিয়া এ বার ফুটবলকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলেন। মরসুম শেষ হলেই পেশাদার ফুটবল থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

৩৭ বছর বয়সি ভিয়া এই মরসুমে জাপানের ‘জে’ লিগের ক্লাব ভিসেল কোবেতে আর এক স্প্যানিশ কিংবদন্তি আন্দ্রে ইনিয়েস্তার সঙ্গে খেলছেন। বুধবার কোবেতে সাংবাদিক বৈঠকে আবেগাপ্লুত ভিয়া বলেছেন, ‘‘১৯ বছর পেশাদার ফুটবল খেলার পরে অবসরের সিদ্ধান্ত নিলাম। পরিবারের সদস্য ও অন্যান্য ঘনিষ্ঠদের সঙ্গে আলোচনা করেই মরসুম শেষ হওয়ার পরেই ফুটবলকে বিদায় জানাব।’’ স্পেনের সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার যোগ করেছেন, ‘‘আমি চাইনি, ফুটবল থেকে অবসর নিতে কেউ বাধ্য করুক। তাই নিজেই সরে দাঁড়াচ্ছি।’’ 

ভিয়ার উত্থান স্পোর্টিং খিখন থেকে। ২০০২ সালে অনূর্ধ্ব-২১ স্পেনের জাতীয় দলে সুযোগ পান তিনি। তিন বছর পরে সিনিয়র দলে। ২০০৮ সালে ইউরো চ্যাম্পিয়ন স্পেন দলের অন্যতম সদস্য ছিলেন ভিয়া। চারটি গোল করে সোনার বুট পান। ২০১০ সালে স্পেনের বিশ্বকাপ জয়ের নেপথ্যেও ছিলেন তিনি। সেই মরসুমেই বার্সেলোনার জার্সিতে ফাইনালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে ৩-১ হারিয়ে জেতেন চ্যাম্পিয়ন্স লিগ। ভিয়া একটি গোল করেন। বাকি দু’গোল করেছিলেন মেসি ও পেদ্রো। ২০১৩-’১৪ মরসুমে বার্সেলোনা ছেড়ে আতলেতিকো দে মাদ্রিদে যান তিনি। পরের মরসুমেই সই করেন মেজর লিগ সকার (এমএলএস) ক্লাব নিউ ইয়র্ক সিটি-তে। এই মরসুমে যোগ দেন জাপানের ভিসেল কোবে-তে। ভিয়ার ১৯ বছরের বর্ণময় ফুটবল জীবন এ বার সমাপ্তির পথে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন