Advertisement
১৬ এপ্রিল ২০২৪

রোনাল্ডোদের বিরুদ্ধে মোরিনহোর উদ্বেগ রক্ষণ

চ্যাম্পিয়ন্স লিগে এ বার নিজেদের গ্রুপে সব ক’টি ম্যাচ জিতেছে জুভেন্তাস। জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে বুধবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা খেলবেন ঘরের মাঠ অ্যালিয়ানজ়ে।

সফল: ইউরোপের সেরা পাঁচ লিগে ৪০০ গোল করার কৃতিত্ব দেখানোর পরে বিশেষ জার্সি নিয়ে রোনাল্ডো। এএফপি

সফল: ইউরোপের সেরা পাঁচ লিগে ৪০০ গোল করার কৃতিত্ব দেখানোর পরে বিশেষ জার্সি নিয়ে রোনাল্ডো। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮ ০৩:২৮
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে এ বার নিজেদের গ্রুপে সব ক’টি ম্যাচ জিতেছে জুভেন্তাস। জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে বুধবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা খেলবেন ঘরের মাঠ অ্যালিয়ানজ়ে। এ’কথা বলার অপেক্ষা রাখে না যে ম্যান ইউয়ের কাছে এই ম্যাচেও সবচেয়ে ভয়ের কারণ সেই রোনাল্ডোই। যে কোনও সময়ই পর্তুগিজ তারকা দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দেওয়ার ক্ষমতা রাখেন। ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম লেগে সে ভাবে জ্বলে উঠতে পারেননি রোনাল্ডো। যে ম্যাচ জুভেন্তাস ১-০ গোলে জেতে। গোল করেন আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা।

বুধবারও রোনাল্ডো ও দিবালাই জুভেন্তাসের আক্রমণকে নেতৃত্ব দেবেন। তাঁদের সঙ্গে থাকার কথা মারিয়ো মাঞ্জুকিচেরও। যদিও চোট থাকায় তাঁর খেলা নিয়ে সামান্য হলেও অনিশ্চয়তা রয়েছে। এমনিতে শুধু রোনাল্ডোর জন্য নয়। সব অর্থেই কাগজে-কলমে ম্যান ইউয়ের চেয়ে শক্তিশালী জুভেন্তাস। প্রথম লেগে ইতালির ক্লাবটি মাঝমাঠ সারাক্ষণই নিজেদের দখলে রেখেছিল। যে জন্য অনেকটাই কৃতিত্ব দাবি করতে পারেন মিরালেম পিয়ানিচ ও রদ্রিগো বেনতাঙ্কুর। সেইসঙ্গে জুভেন্তাস রক্ষণেও বেশ ভাল ফর্মে লিয়োনার্দো বোনুচ্চি ও জিয়োর্জিয়ো কিয়েল্লিনি।

চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্তাসের কাছে হারার পর থেকে মোটামুটি ভালই খেলছে ম্যান ইউ। শেষ চারটি ম্যাচে তারা হারেনি। খুব ভাল খেলছেন অ্যান্থনি মার্সিয়াল। জুভেন্তাসের বিরুদ্ধেও এই ফরাসি তারকার নায়ক হয়ে ওঠার সম্ভাবনা উজ্জ্বল। সঙ্গে ম্যান ইউ ম্যানেজারের দলের শক্তি বাড়ানোর জন্য তৈরি থাকবেন মিডফিল্ডার পল পোগবা। উল্লেখ্য ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম লেগে আর একটু হলে গোলও করে দিচ্ছিলেন পোগবা। তাঁর একটি বাঁক খাওয়ানো শট পোস্টে লেগে প্রতিহত হয়। তাঁর সঙ্গে মার্সিয়ালের যুগলবন্দি জুভেন্তাস রক্ষণে কতটা সমস্যা তৈরি করতে পারে সেটাও দেখার। ম্যান ইউ ম্যানেজার জোসে মোরিনহো বলছেন, ‘‘বুধবার এমন একটা ম্যাচ, যেখানে জিতে ফিরতেই হবে আমাদের। কী হবে ভেবে লাভ নেই। বিপক্ষকে দশ মিনিটও খেলার সুযোগ দিলে ম্যাচ জেতা কঠিন হয়ে যেতে পারে।’’

এমনিতে চোট থাকায় বেলজিয়ামের তারকা রোমেলু লুকাকু সম্ভবত এই ম্যাচে খেলতে পারবেন না। ম্যান ইউয়ের আক্রমণে নেতৃত্ব দেবেন মার্সিয়াল, অ্যালেক্সিস স্যাঞ্চেস ও মার্কাস র‌্যাশফোর্ড। সঙ্গে থাকছেন স্পেনীয় অ্যাটাকিং‌ মিডফিল্ডার খুয়ান মাতা। তাই আপাতদৃষ্টিতে জুভেন্তাসের বিরুদ্ধে ‘রেড ডেভিলস’কে দুর্বল মনে হলেও তুরিনে হিসেব উল্টে দেওয়ার ক্ষমতা ম্যান ইউয়ের আছে বলে মনে করা হচ্ছে।

এমনিতে ম্যান ইউ এই মরসুমের বেশির ভাগ ম্যাচেই প্রথম ৪৫ মিনিট খুব খারাপ খেলছে। তুলনায় দ্বিতীয়ার্ধগুলিতে তাদের অনেক বেশি ধারাল মনে হয়েছে। কিন্তু জুভেন্তাসের মতো দল, যাদের প্রধান অস্ত্র রোনাল্ডো, তারা কিন্তু প্রথমার্ধে সহজ সুযোগ পেয়ে গেলে তা কাজে লাগিয়ে দিতেই পারে। তাই এখনও মোরিনহোর প্রধান উদ্বেগের জায়গা যথারীতি দলের রক্ষণ। আর তুরিনেও হেরে গেল চ্যাম্পিয়ন্স লিগে দু’নম্বর জায়গাটি হারাতে পারে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। সেক্ষেত্রে নকআউট পর্যায়ে খেলতে গ্রুপের শেষ দু’টি ম্যাচ জিততে হতে পারে পোগবাদের। মোরিনহোও বলেছেন, ‘‘শেষ দু’টি ম্যাচই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে জুভেন্তাসের মতো বড় দলের বিরুদ্ধে ভাল কিছু করতে পারলে সুবিধা তো হবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Morinho Ronaldo Football Footballer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE