Advertisement
২৪ এপ্রিল ২০২৪

ধর্মশালা ঠিক করে দিল ইডেনে হচ্ছে পাক-বাংলাদেশ লড়াইও

হাতেগরম এশিয়া কাপের একটা হাইভোল্টেজ ম্যাচ হারের বদলাই নয়, এক জোড়া ওই রকম হারের শোধ নেওয়ার সুযোগ পাকিস্তানের সামনে এ সপ্তাহে ইডেনে! বিশ্বকাপ টি-টোয়েন্টিতে। শনিবার ভারত-পাক তো থাকছেই। তার তিন দিন আগে বুধবার ক্রিকেটের নন্দনকাননে চূড়ান্ত হয়ে থাকল পাকিস্তান বনাম বাংলাদেশ লড়াইও।

দুরন্ত সেঞ্চুরি তামিমের

দুরন্ত সেঞ্চুরি তামিমের

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৬ ০৩:৩৪
Share: Save:

হাতেগরম এশিয়া কাপের একটা হাইভোল্টেজ ম্যাচ হারের বদলাই নয়, এক জোড়া ওই রকম হারের শোধ নেওয়ার সুযোগ পাকিস্তানের সামনে এ সপ্তাহে ইডেনে! বিশ্বকাপ টি-টোয়েন্টিতে। শনিবার ভারত-পাক তো থাকছেই। তার তিন দিন আগে বুধবার ক্রিকেটের নন্দনকাননে চূড়ান্ত হয়ে থাকল পাকিস্তান বনাম বাংলাদেশ লড়াইও। যে দু’দেশের কাছেই হারায় গত মাসে ঢাকায় টি-টোয়েন্টি এশিয়া কাপ থেকে ছিটকে পড়তে হয়েছিল শাহিদ আফ্রিদিদের। রবিবার বিশ্বকাপের প্রথম রাউন্ডে নিজেদের গ্রুপের শেষ ম্যাচে ডিএল মেথডে ওমানকে ৫৪ রানে হারিয়ে মাশরাফি মর্তুজারা সুপার টেনে ওঠার সঙ্গে সঙ্গে ঠিক হয়ে গেল, বুধবার ইডেনের লাইন আপ। বাংলাদেশ ম্যাচ দিয়েই শুরু হচ্ছে আফ্রিদিদের কাপ-অভিযান।

যা রবিবার ধর্মশালার মাঠে ম্যাচের প্রথমার্ধেই প্রায় চূড়ান্ত করে দেন বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল। মারমুখী বাঁ-হাতি এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিই (৬৩ বলে ১০৩ নটআউট) শুধু করলেন তাই নয়, বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসেই এটা প্রথম শতরান। টস হেরে আগে ব্যাটিং পেয়ে বাংলাদেশের অপর ওপেনার সৌম্য সরকার (২২ বলে ১২) খুটখুট করলেও তামিম গোটা ইনিংস আক্রমণাত্মক মেজাজে বিরাজ করে ১০ বাউন্ডারি আর পাঁচটা ছক্কা হাঁকান। তিনে নেমে তামিমকে যোগ্য সাহায্য করেন সাব্বির রহমান (২৬ বলে ৪৪)। অভিজ্ঞ সাকিব আল হাসানও স্লগে সফল ক্যামিও হয়ে উঠেছিলেন (৯ বলে ১৭ নটআউট)। নিট ফল ২০ ওভারে ১৮০-২। যেটা ওমানের মতো আন্তর্জাতিক ক্রিকেটে অনভিজ্ঞ দলের পক্ষে তাড়া করা খুবই কঠিন ছিল। বৃষ্টিবিঘ্নিত ইনিংসে দাঁড়ানো নতুন টার্গেটের (১২ ওভারে ১২০) কাছাকাছি পৌঁছনোও সম্ভব হয়নি ওমানের। করল ৬৫-৯। সাকিব ৩ ওভারে ৪-১৫। এ দিনের আগে দু’দেশই একটা করে ম্যাচ জিতে আর ফলহীন অন্য ম্যাচ থেকে এক পয়েন্ট করে পেয়ে একবিন্দুতে ছিল। ফলে আজকের জয়ীই যেত সুপার টেনে। সেই দৌড়ে এশিয়া কাপ ফাইনালিস্ট বাংলাদেশ অঘ়টন ঘটতে দেয়নি।

হ্যাজলউডের হ্যাটট্রিক সত্ত্বেও হার অজিদের: হ্যাটট্রিক পাওয়া সত্ত্বেও অস্ট্রেলিয়াকে জেতাতে পারলেন না পেসার জোস হ্যাজলউড। রবিবার ইডেনে প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ তাদের হারায় তিন উইকেটে। তাও আবার ক্যারিবিয়ান দলের ব্যাটিংয়ের প্রধান অস্ত্র ক্রিস গেইল এ দিন ব্যাট করতেই নামেননি। অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ১৬১-৯-এ ইনিংস শেষ করে চলে যাওয়ার পর চতুর্থ ওভারে পরপর তিন বলে জ্যাসন হোল্ডার, মারলন স্যামুয়েলস ও ডোয়েন ব্র্যাভোকে আউট করার পর ওয়েস্ট ইন্ডিজ ১৮-৩ হয়ে যায়। এর পর ড্যারেন স্যামির ২৮ বলে ৫০, আন্দ্রে রাসেলের ১৯ বলে ২৯ ও চার্লস ব্র্যাথওয়েটের ১৪ বলে ৩৩ ওয়েস্ট ইন্ডিজকে জেতায়। শেন ওয়াটসন অস্ট্রেলিয়ার হয়ে এ দিন ৩৯ বলে ৬০ করেন। চারটি করে চার ও ছয় মেরে। কিন্তু তিনি আউট হওয়ার পরই ৫৫ রানে অস্ট্রেলিয়ার শেষ সাতটি উইকেট পড়ে যায়। এর মধ্যে আবার তিন বার ক্যাচও ফেলেন ক্যারিবিয়ান ফিল্ডাররা। ম্যাচের পর হ্যাজলউডের আফসোস, ‘‘শুরুতে নতুন বলে গুড লেংথে ফেলে পরপর তিনটে উইকেট পেয়ে যাই। পরে ওরা খুব ভাল ব্যাটিং করেছে। ওদের কৃতিত্ব দিতেই হবে। তবে আমাদের ব্যাটিং আরও ভাল হতে পারত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tamim bangladesh pakistan wt20
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE